php glass

পাঁচ মাস পর মঞ্চস্থ হতে যাচ্ছে ‘বেদের মেয়ে’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘বেদের মেয়ে’ নাটকের একটি দৃশ্য

walton

প্রায় পাঁচ মাস পর মঞ্চস্থ হতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদের আলোচিত প্রযোজনা ‘বেদের মেয়ে’। আসছে বুধবার (৪ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হবে এই নাটক। পল্লীকবি জসীম উদ্দীনের’র রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন আইরিন পারভীন লোপা।

বাংলার বেদে জাতির জীবনযাত্রার চালচিত্র এই নাটকে তুলে ধরা হয়েছে। এই নাটকে চম্পাবতী আদর্শ বেদে নারীর প্রতীক। তার শরীরের মোহে পরে লোভী মোড়ল জোরপূর্বক চম্পাবতীকে কেড়ে নেয়। অসহায় চম্পাবতীর স্বামী গয়ার প্রতিবাদ কোনো  কাজে আসে না। নিরুপায় হয়ে গয়া চম্পাবতীকে রেখে বেদে দল নিয়ে চলে যায়। গয়া আবার বিয়ে করে সংসারী হয়। অপরদিকে চম্পাবতীর বেদে জীবনের উচ্ছ্বলতা, হাসি-আনন্দ আটকে পড়ে মোড়লের ঘরে, এক আবদ্ধ জীবনে।

একসময় মোড়লের কাছে চম্পাবতীর প্রয়োজন ফুরিয়ে গেলে সে ফের গয়ার সংসারে ফিরে আসতে চাই। কিন্তু সেখানে আর তার স্থান হয় না। স্বামীর অবহেলা আর গঞ্জনা বুকে নিয়ে চম্পাবতী অজানার উদ্দেশ্যে পাড়ি দেয়। কিন্তু যখনই শুনতে পায় তার স্বামী সাপের কামড়ে মৃত্যু শয্যায়, তখনই সব ভুলে ফিরে আসে। স্বামীর শরীর থেকে সব বিষ চুষে নিয়ে স্বামীকে বাঁচিয়ে নিজের জীবনের অবসান ঘটায় চম্পাবতী।

‘বেদের মেয়ে’ নাটকের একটি দৃশ্যএই নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- জাবেদ পাটোয়ারী, শাখাওয়াত হোসেন শিমুল, চমকতারা, মমিনুল হক দিপু, সায়েম সামাদ, কানিজ ফাতেমা মুমি, অন্তরা দাস পৃথা, এনি, দোলন, জবা, পুষ্প, রোজা, আফরোজা পিংকি, শিমু, লেমন, আরিফ, শোভন।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
ওএফবি 

ক্লিক করুন, আরো পড়ুন: মঞ্চ
বিএনপি আইন-আদালত মানে না: নাসিম
ডিসি হিল সংস্কৃতিচর্চার জন্য উন্মুক্ত করার দাবি
বিশ্বকাপ নয়, আপাতত বিপিএল নিয়েই ভাবছেন সানি
ধরে নিয়ে যাওয়া ২ জেলেকে ফেরত দিলো বিএসএফ
মৌসুমের শুরুতেই ভোলায় জেঁকে বসেছে শীত


মঞ্চ প্রস্তুত, উদ্বোধনের অপেক্ষা
চিরনিদ্রায় শায়িত হলেন মাহফুজুর রহমান খান
ঢাকায় তেল-গ্যাস রক্ষা কমিটির মহাসমাবেশ ৩ এপ্রিল
সন্তানকে বাঁচাতে পারলেও মারা গেলেন বাবা
বরিশালে ই-নামজারি বিষয়ক কর্মশালা