ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

বিনোদন

ভারতের প্রথম অটিস্টিক মডেল প্রণব বকশি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
ভারতের প্রথম অটিস্টিক মডেল প্রণব বকশি ভারতের প্রথম অটিস্টিক মডেল প্রণব বকশি

নয়াদিল্লির ১৯ বছরের তরুণ প্রণব বকশি মনে করেন, অটিজম তার মহাশক্তি। তিনি গৎবাঁধা সীমাবদ্ধ জীবন অতিক্রম করে এখন একজন র‌্যাম্প মডেল।

ইনস্টাগ্রামে প্রণবের জীবনবৃত্তান্তে লেখা আছে, অটিজম তার ‘সুপার পাওয়ার’। ফটোগ্রাফি এবং গল্ফ খেলায় তার নৈপুণ্য আছে।

বেশ কিছু বিখ্যাত ব্র্যান্ডের হয়ে তিনি র‌্যাম্প মডেল হিসেবে কাজ করেছেন।  

অল্প বয়সেই প্রণব বকশির অটিজম ধরা পড়ে। তার ৪০ শতাংশ ডিজ্যাবিলিটি রয়েছে। অটিজমের সাধারণ লক্ষণগুলো, যেমন- কথা বলার সমস্যা, চোখে চোখ রেখে কথা বলতে না পারা, হাইপার অ্যাক্টিভিটি, অপরের দিকনির্দেশনা ধরতে না পারা এবং বিবিধ স্নায়বিক সমস্যা তার মধ্যে দেখা যায়। অন্যের কথা অনুকরণ করার প্রবণতা (ইকোল্যালিয়া) আছে তার। উদ্বিগ্নতা এবং অতিরিক্ত আবেশিত হয়ে বা ঘোরের মধ্যে থাকার সমস্যার সঙ্গেও তিনি লড়ছেন।  

কিন্তু এই সকল সংকটের কোনটিই তার স্বপ্ন জয়ের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনি।  

প্রণব এখন দিল্লিভিত্তিক মডেলিং প্রতিষ্ঠান নিনজাস মডেল ম্যানেজমেন্ট’র সঙ্গে কাজ করছেন। এদের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার আগে প্রণব ও তার মা অনেকগুলো মডেলিং প্রতিষ্ঠানে বহুবার যোগাযোগ করেছিলেন। কিন্তু কেউ উত্তর দেয়নি। তবুও দমে যাননি তারা। অবশেষে স্বপ্ন ধরা দিয়েছে হাতে।  

স্প্যানিশ সুপার মডেল জন কর্তাজারেনা হলেন প্রণবের আদর্শ। প্রণবের মা ভারতের একটি সংবাদমাধ্যমকে বলেন, প্রণবের ইচ্ছা সে মডেল হবে। সে তার অটিজম সম্পর্কে ভালোভাবেই জানে। প্রতিদিনই সে অটিজমের সঙ্গে লড়াই করে যাচ্ছে। সে বেশ শক্তিশালী মানুষ। আমি সত্যিই চাই, অন্য যে শিশুদের অটিজম আছে তারা প্রণবকে দেখে প্রেরণা নিক। তারা নিজেদের ওপর বিশ্বাস ও আস্থা অর্জন করুক।  

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa