php glass

আন্তর্জাতিক তারুণ্যের চলচ্চিত্র উৎসব হচ্ছে ময়মনসিংহে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

walton

বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের নিয়ে ময়মনসিংহে শুরু হতে যাচ্ছে ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ’ (জিওয়াইএফএফবি-১৯)। ৫ থেকে ৭ সেপ্টেম্বর এই আসর বসবে শহরের শিল্পকলা একাডেমির মিলনায়তনে।

চলচ্চিত্র সংসদ সিনেমা বাংলাদেশের আয়োজনে ‘লেটস সিনেমা’ স্লোগান নিয়ে অনুষ্ঠিতব্য এবারের উৎসবে দেশ-বিদেশের ৭৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। পাশাপাশি বেশ কয়েকজন আন্তর্জাতিক নির্মাতা উপস্থিত থাকবেন বলেও জানিয়েছে আয়োজকরা।

উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছে বিশ্বের ১০১টি দেশের তরুণদের নির্মিত প্রায় ১হাজার ৭শ’ চলচ্চিত্র। এখান থেকে সমাপনী দিনে বিচারকের রায়ে সেরা আটটি চলচ্চিত্রকে পুরস্কৃত করা হবে।

উৎসবের আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, ৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্ব পালন করা ফিপরেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্মক্রিটিকস) সদস্য সাদিয়া খালিদ এবং আলোচিত ইরানি নির্মাতা মোর্তেজা ফার্শবাফ।

উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, এবার বাংলাদেশি তরুণদের শতাধিক চলচ্চিত্র জমা পড়েছে ‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র’ বিভাগে। এ বিভাগের বিচারক হিসেবে আছেন নির্মাতা নূরুল আলম আতিক, নির্মাতা ও চলচ্চিত্র শিক্ষক জাহিদুর রহমান অঞ্জন এবং খ্যাতনামা স্থপতি-নির্মাতা এনামুল করিম নির্ঝর।

এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, প্রসূন রহমান, জসীম আহমেদ, কথা শিল্পী সাদাত হোসাইন প্রমুখ প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন।

প্রতিযোগিতার বাইরে এই সময়ের আলোচিত তিনটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে ‘আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে’। উৎসব সূচী ও অন্যান্য তথ্যাদি পাওয়া যাবে cinemabangladesh.org এই সাইটে। ফি ছাড়াই উৎসবে চলচ্চিত্র দেখতে পাবেন দর্শক।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: সিনেমা
রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশের জন্ম
দম ফেলার ফুসরত নেই সাভারের ফুল বিক্রেতাদের
১৬ ডিসেম্বর বাঙালির ইতিহাসে সর্বোচ্চ অর্জনের দিন
জাপার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা
ফ্যান কারখানায় নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা


ইবি শিক্ষক সমিতির সভাপতি আখতার, সম্পাদক মোস্তাফিজ
এক হাজারের বেশি নারীর প্রোলেপস সারিয়েছেন ডা. শিরীন
ইউনাইটেডকে বাঁচালেন গ্রিনউড
বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে বিআইডব্লিউটিএর অভিযান
সিএমপির প্রতিটি থানায় হবে মুক্তিযোদ্ধা কর্নার