php glass

অন্যের কথা-সুরে সিনেমার গানও গাইবো না: অনুপম রায়

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুপম রায়

walton

নিজের কথা-সুরের বাইরে গান করতে খুব একটা আগ্রহী নন পশ্চিমবঙ্গের জনপ্রিয় সঙ্গীতশিল্পী অনুপম রায়। তবে তার এই সিদ্ধান্তটা এতদিন শুধু অডিও মাধ্যমের জন্যই প্রায় চূড়ান্ত ছিল, সিনেমার গানের ক্ষেত্রে নয়।

এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলানিউজকে দিলেন নিজের চূড়ান্ত মতামত। বললেন, ‘অডিওর জন্য না হলেও অন্যের কথা-সুরে সিনেমার গান গাওয়ার ইচ্ছেটা ছিল। প্রচুর প্রস্তাবও আসতো। এখন আসছে। কিন্তু কথা পছন্দ হলে সুর হতো না, সুর পছন্দ হলে কথা মনঃপূত হতো না। আরও কিছু ঝামেলা তো আছেই। তাই সিদ্ধান্ত নিয়েছি, অন্যের কথা-সুরে সিনেমার গানও গাইবো না।’

অনুপম রায়বাংলাদেশের বেশ কজন নারীশিল্পী, সঙ্গীতপরিচালক এবং চলচ্চিত্র নির্মাতা আপনার সঙ্গে কাজ করতে যাচ্ছেন। নিজের কথা-সুরে হলে তো কাজ করবেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘সেটা আলোচনা সাপেক্ষে হবে। অডিও-সিনেমা যে মাধ্যমই হোক। আরেকটা বিষয় বলে রাখি, সিনেমার গান যে কারো কথা-সুরে গাওয়ার ইচ্ছে ছিল। কারণ সিনেমার গানটা গল্পের প্রয়োজনে হয়। দেখা গেলো, গল্পের সঙ্গে মিল রেখে ভালো একটা গানও দাঁড় করানো হলো। আমি গানটা গেয়ে দিলাম একক কণ্ঠে। পরবর্তীতে হয়ে গেলো দ্বৈত। সহশিল্পী আমার পছন্দ নয়। গান চালিয়ে দেওয়া হলো- এই সংশয়গুলো আমার মধ্যে কাজ করতে লাগলো। তাই সিদ্ধান্তটা পাল্টাতে হয়েছে। কিন্তু একটা গানের সমস্ত কাজ যদি আমি করি, তাহলে আর সেই ভয়টা থাকে না।’

গভীর প্রেম, জীবনবোধ এবং সমৃদ্ধ কথার দর্শনভিত্তিক গান সৃষ্টি করে ইতোমধ্যে সঙ্গীত মুগ্ধতার দ্যুতি ছড়িয়েছেন অনুপম। নিজ কণ্ঠের গানগুলোর গীতিকাব্য রচনা, সুরারোপ এবং সঙ্গীত তিনি নিজেই করেন। এক কথায় এরইমধ্যে নিজেকে একজন সঙ্গীতজ্ঞ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

‘আমাকে আমার মতো থাকতে দাও’, ‘তুমি যাকে ভালোবাসো’, ‘আমার দুঃখগুলো’, ‘আমি কী তোমায় খুব বিরক্ত করছি’ ‘মেঘলা দিনে একলা’, ‘ঘরবাড়ি’সহ বেশকিছু অধিক জনপ্রিয় গান উপহার দিয়েছেন অনুপম রায়। ভারতের পাশাপাশি বাংলাদেশেও অনেক জনপ্রিয় এই গায়ক।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
ফকিরাপুলে ২ জনের মরদেহ উদ্ধার
একই কারখানায় ২ বছরে তিন বার আগুন
সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর


স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি
নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক
এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল