php glass

ব্রিটিশ গুপ্তচর রাধিকা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাধিকা-নূর ইনায়াত খান

walton

দক্ষিণী ও বলিউড সিনেমা জগত দাপিয়ে এবার হলিউডের খাতা খুললেন রাধিকা আপ্তে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ‘লিবারেট: এ কল টু স্পাই’ সিনেমার একটি প্রধান চরিত্রে দেখা যাবে ভারতীয় এই অভিনেত্রীকে। 

এই সিনেমায় ব্রিটিশ গোয়েন্দার একজন সাহসী গুপ্তচর হিসেবে অভিনয় করেছেন রাধিকা। তার সহঅভিনেত্রী হিসেবে রয়েছেন ‘ক্যাসল’খ্যাত অভিনেত্রী স্টানা ক্যাটিক ও সারাহ মেগান থমাস। সিনেমাটি পরিচালনা করেছেন অস্কার মনোনীত পরিচালক লিডিয়া ডীন পিলচার।

‘লিবারেট: এ কল টু স্পাই’ সিনেমার সহশিল্পীদের সঙ্গে রাধিকা‘শোর ইন দ্য সিটি’র অভিনেত্রী রাধিকা এডিনবার্গ চলচ্চিত্র উৎসবে যোগদান করার জন্য শুক্রবার (২১ জুন) যুক্তরাজ্যে উড়ে গিয়েছেন। এরই মাঝে ইনস্টাগ্রামে তার সহঅভিনেত্রীদের সঙ্গে একটি ছবি প্রকাশ করে হ্যাশট্যাগে লিখেছেন ‘পুনর্মিলন’। 

এর একদিন আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সত্যিকারের নায়িকা নূর ইনায়াত খানের একটি ছবির পাশে তার চরিত্রে অভিনয় করা রাধিকার একটি ছবি যুক্ত করা হয়। এর মাধ্যমে প্রথমবারের মতো গুপ্তচর চরিত্রের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন রাধিকা নিজেই।

রাধিকাকাহিনী সূত্রে জানা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের নাজি বাহিনীকে পরাস্ত করতে ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল একটি গোপন বাহিনী তৈরি করেন। তার নাম ‘স্পেশাল অপারেশনস্ এক্সিকিউটিভ’ (এস.ও.ই)। তাদের কাজ ছিল নাজি যুদ্ধকৌশলকে বিশৃঙ্খল করা। নতুন সৃষ্ট এই গুপ্তচর বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয় ভেরা অ্যাটকিন্সকে (স্টানা ক্যাটিক)। তিনি আরও দুজন অপেশাদার প্রার্থীকে নিয়োগ দেন। একজন হলেন কাঠের পা’ওয়ালা আমেরিকান উচ্চাভিলাসী নারী ভার্জিনিয়া হল (সারাহ মেগান থমাস)। আরেকজন ভারতীয় বংশোদ্ভূত এক শান্তিবাদী মুসলিম নারী। তার নাম নূর ইনায়াত খান (রাধিকা আপ্তে)। নোরা বেকার নামেও তিনি পরিচিত ছিলেন। তিনিই ছিলেন প্রথম নারী যিনি ওয়্যারলেস যন্ত্র ব্যবহার করেছিলেন। তখন নাজি বাহিনীর দখলে ছিল ফ্রান্স। 

এমন পরিস্থিতিতে ফরাসী প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করতে আসেন ব্রিটিশ গুপ্তচরদের এই দল। সুকৌশলে তারা থামিয়ে দেয় হিটলারের অগ্রযাত্রা। এরকম শ্বাসরুদ্ধকর ঘটনাবহুল চিত্রনাট্য দেখা যাবে ‘লিবারেট: এ কল টু স্পাই’ সিনেমাতে। 

এদিকে রাধিকার আগামী হিন্দি সিনেমা ‘রাত আকেলি হে’ এ বছরেই মুক্তি পাবে। অ্যাকশান-ক্রাইম-থ্রিলার ঘরানার এই সিনেমায় নওয়াজুদ্দিন সিদ্দিকীর বিপরীতে দেখা যাবে তাকে। 

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, জুন ২২, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: হলিউড
প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত
মাশরাফি-সাইফুদ্দিনের ইনজুরিতে কপাল খুললো ফরহাদ-তাসকিনের
আউটার রিং রোড পরিদর্শনে মেয়র নাছির ও দোভাষ
৫৫ হাজার রিয়েলসহ হজ কাফেলার কর্মকর্তার ব্যাগ চুরি
বন্যার কারণে কারিগরি বোর্ডের ৩ পরীক্ষা স্থগিত


শ্রীলঙ্কা সফরে টাইগারদের অধিনায়ক তামিম
ভবন থেকে পড়ে রংমিস্ত্রির মৃত্যু
শিল্পকলায় পূর্ণিমা তিথিতে সাধুমেলা
সিইসি হজদলের সদস্য হওয়ার ব্যাখ্যা চায় বিএনপি
অবৈধ গ্যাস: দিনে বিচ্ছিন্ন, রাতেই ফের সংযোগ