php glass

বিশ্ব সঙ্গীত দিবস

‘সুরের আগুন ছড়িয়ে দেবো সব প্রাণে’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিহার্সেল পর্বে শিল্পীদের সেলফি

walton

বিশ্ব সঙ্গীত দিবস (২১ জুন) উপলক্ষে এবারই প্রথম বড় উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। দিনটিতে ‘সুরের আগুন ছড়িয়ে দেবো সব প্রাণে’- এমন শ্লোগানে ১০ ভাষার গান কণ্ঠে তুলবেন ৪৫ জন শিল্পী।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর উদ্যোগে এই আয়োজনটির সমন্বয় করছেন কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী।

এ প্রসঙ্গে দিনাত জাহান মুন্নী বাংলানিউজকে বলেন, সপ্তাহ খানেক আগে লাকী ভাই আমাকে উদ্যোগটির কথা শেয়ার করেন। এই উদ্যোগকে স্বাগত জানিয়ে গানের মানুষদের সমন্বয়ের দায়িত্ব নিই আমি। মঙ্গলবার (১৮ জুন) শিল্পী ও মিউজিশিয়ানদের নিয়ে শিল্পকলার প্রাঙ্গনে আমরা প্রস্তুতি নিয়েছি।

রিহার্সেল পর্বে শিল্পীদের সেলফিতিনি আরও বলেন, শুক্রবার (২১ জুন) বিকাল ৩টায় আমরা শিল্পীরা একত্রিত হয়ে শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে একটি র‌্যালি করবো। বিকাল ৫টায় শিল্পকলার জাতীয় চিত্রশালা অডিটোরিয়ামে শুরু হবে সঙ্গীত পরিবেশনা তথা মূল আয়োজন। এ আয়োজনে সিনিয়রশিল্পী’সহ দেশের প্রায় সকল শিল্পীদের উপস্থিত থাকার কথা রয়েছে। সঙ্গীত দিবসে এমন একটি আয়োজন- সত্যিই আমাদের জন্য ভীষণ আনন্দের একটা বার্তা। 
  
এ আয়োজনে ১০টি ভাষার গানের মধ্যে বাংলা ছাড়া বাকি ভাষাগুলো হচ্ছে- হিন্দি, উর্দু, ইংরেজি, স্প্যানিশ, জাপানিজ, চাইনিজ, নেপালি, অ্যারাবিয়ান ও রুশ ভাষার গান।

মূল আয়োজনের শুরু এবং শেষ হবে দুটি দেশাত্মবোধক বাংলা গানের মাধ্যমে। শুরুতে সম্মিলিত কণ্ঠে থাকছে ‘আমারও দেশেরও মাটিরও গন্ধে’ শীর্ষক গানটির পরিবেশনা। এতে কণ্ঠ দেবেন- প্রিয়াঙ্কা গোপ, রাজীব, ইউসুফ, অনুপমা মুক্তি ও রাশেদ। অনুষ্ঠানের সমাপনী গান ‘ধন ধান্য পুষ্প ভরা’ কণ্ঠে তুলবেন- ডলি সায়ন্তনী, বাদশা বুলবুল, প্রিয়াঙ্কা বিশ্বাস, মৌটুসি, সবুজ, শরীফ, সুস্মিতা ও সুমি মির্জা।

রিহার্সেল পর্বে জয় শাহরিয়ার-সাব্বিরের সঙ্গে সহশিল্পীরাবিদেশি ভাষার গানগুলোর মধ্যে চাইনিজ ভাষায় গাইবেন- দিনাত জাহান মুন্নী, প্রতীক হাসান ও পুতুল।

হিন্দি গান ‘কাভি কাভি মেরে দিল মে’ পরিবেশন করবেন কণা, ইমরান, মুহিন ও লিজা। আর জাপানিজ ভাষায় গাইবেন ইবরার টিপু, শান ও বিন্দু কণা।

জয় শাহরিয়ার, সাব্বির, আরমিন মূসা ও আর্নিকা গাইবেন ইংরেজি ভাষার গান। স্প্যানিশ গাইবেন আলিফ আলাউদ্দীন, সুজন আরিফ, মেহরাব ও ফারশিদ। 

অ্যারাবিয়ান ভাষায় গাইবেন কোনাল, রাফাত ও হৈমন্তী। উর্দুতে কণ্ঠ তুলবেন পারভেজ, পুলক, সিঁথি সাহা ও বেলি আফরোজ। নেপালি গাইবেন লুইপা, সজীব ও পিংকি। রুশ ভাষায় গাইবেন রন্টি, শুভ ও স্মরণ।

এ আয়োজনে একাডেমির মহাপরিচালক ছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বাংলাদেশ সময়: ১৩৪১৬ ঘণ্টা, জুন ২০, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
ভালুকায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
অবনী মাহবুবের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত
শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হলেন সাংবাদিক অজয় বড়ুয়া
২৪০০ কোটি টাকার জিপিএইচে ৮৮৫০ জনের কর্মসংস্থান হবে
পদ্মাসেতুতে রোডওয়ে গার্ডার বসানো শুরু


ছেলেধরা সন্দেহে গণপিটুনি, এক ব্যক্তির মৃত্যু
শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় দোয়া
ভারতে তসলিমার ভিসার মেয়াদ বাড়লো
স্থানীয় নির্বাচন: ৩৩৫ আসনে বিনা ভোটে নির্বাচিত ৬৪
‘আজীবন মানুষের কথাই বলেছেন সাংবাদিক লাবলু’