php glass

চার দশক পূর্তিতে দীর্ঘ পরিকল্পনা মাইলসের

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে মাইলসের সদস্যরা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

walton

দেশের অন্যতম সেরা ব্যান্ডদল মাইলস। ১৯৮৯ সালে গড়ে উঠা ব্যান্ডটি গানে গানে পূর্ণ করলো ৪০ বছর। এ উপলক্ষে ব্যান্ড সদস্যরা গ্রহণ করেছেন দীর্ঘ মেয়াদী পরিকল্পনা।

সোমবার (১৭ জুন) ‍বিকেল ৩টায় রাজধানী কারওয়ান বাজারের একটি অভিজাত রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনের আয়োজন করে মাইলস। 

এতে উপস্থিতি ছিলেন মাইলসের সদস্য- হামিন আহমেদ, শাফিন আহমেদ, মানাম আহমেদ, ইকবাল আসিফ জুয়েল ও সৈয়দ জিয়াউর রহমান তূর্য প্রমুখ। 

এ আয়োজনে ৪০ বছরের বিভিন্ন সময়ে মাইলসের জনপ্রিয় গান ও কার্যক্রমের একটি লিরিক্যাল ভিডিও প্রদর্শন করা হয়। এরপর আগামী ছয় মাসের পরিকল্পনার কথা তুলে ধরেন ব্যান্ডটির সদস্য হামিন আহমেদ।

তিনি বলেন, চার দশক পূর্তি উপলক্ষে দেশ ও দেশের বাইরে আমরা ছয় মাসব্যাপী বিশেষ কনসার্ট করবো। এই আয়োজনকে আমরা দুটি ভাগে ভাগ করেছি। এরমধ্যে ‘মাইলস ফোর্টিথ অ্যানিভার্সারি লাইভ’ নামে চার মাস কনসার্ট করা হবে। 

এগুলো হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায়। এই যাত্রার শুরু হবে ২২ জুন যুক্তরাষ্ট্রের নিউজার্সি দিয়ে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রে ১০টির মতো কনসার্ট করা হবে। 

সংবাদ সম্মেলনে মাইলসের সদস্যরা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজএরপর সেপ্টেম্বরে কানাডায় ৫টি এবং অক্টোবরে অস্ট্রেলিয়ায় ৪টি পরিবেশনা করবে মাইলস। 

মাইলসের হামিন বলেন, দ্বিতীয়ভাগে ‘ম্যাজিক অব মাইলস’ শুরু হবে চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে। এই প্রোগ্রামের আওতায় চট্টগ্রাম, খুলনা, রাজশাহী এবং সিলেট বিভাগে একটি করে কনসার্টে গাইবো। 

এই আয়োজনের সবশেষ গ্র্যান্ড কনসার্টটি হবে ঢাকায়। এই কনসার্টে মাইলসকে শুভকামনা জানিয়ে গান গাইবে দেশের প্রথম সারির কয়েকটি ব্যান্ডদল।

অনুষ্ঠানে মানাম আহমেদ বলেন, ৪০ বছর পূর্তিতে বিভিন্ন সময়ে মাইলসের জনপ্রিয় গানগুলো নিয়ে আমাদের একটি সংকলন প্রকাশের ইচ্ছে আছে। তবে তা এখনই নিশ্চিত করে বলতে পারছি না। এ বিষয়ে নিয়ে আমরা আলাপ করবো পূর্তি অনুষ্ঠান শেষে। আশা করি সবাই আমাদের পাশে থাকবেন। 

১৯৭৯ সালে হামিন আহমেদ, ফরিদ রশিদ, শাফিন আহমেদ ও মানাম আহমেদের হাত ধরে গড়ে ওঠে ব্যান্ডদল মাইলস। এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ফরিদ ১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রে চলে গেলেও হামিন, শাফিন মানাম ধরে রাখেন ব্যান্ডটি। 

মাইলস’র ১১টি অ্যালবাম প্রকাশ হয়েছে। এর মধ্যে মাইলস (ইংরেজি-১৯৮২), প্রতিশ্রুতি (১৯৯১), প্রত্যাশা (১৯৯৩), প্রত্যয় (১৯৯৬), প্রয়াস (১৯৯৭), প্রবাহ (২০০০), প্রতিধ্বনি (২০০৬), প্রতিচ্ছবি (২০১৫), প্রবর্তন (২০১৬) উল্লেখযোগ্য। দলটির গানের সংখ্যার প্রায় দেড়শ’র মতো।

মাইলসের চাঁদ তারা সূর্য, জ্বালা জ্বালা, ধিকি ধিকি, সে কোন দরদিয়া, ফিরিয়ে দাও, স্বপ্নভঙ্গ, আর কতকাল খুঁজবো তোমায়, পলাশীর প্রান্তর, পাহাড়ি মেয়ে, প্রথম প্রেমের মতো, ভুলবো না তোমাকে, অনাবিল বিশ্বাসে, তুমি নাই, প্রতীক্ষা, হৃদয়হীনা, চাই না, প্রিয়তমা মেঘ, নীলা প্রভৃতি বেশ জনপ্রিয় গান। 

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
ওএফবি/এমএ 

শাহবাগ ছেড়েছেন আন্দোলনকারীরা
মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে: খসরু
দালাইলামার জন্মদিন: ভারতে ঢুকে শাসিয়ে গেলো চীনা সৈন্যরা
 মেসি ফুটবলের আদর্শ: গ্রিজম্যান
গণতন্ত্র পুনরুদ্ধারে খালেদার মুক্তির বিকল্প নেই


তীব্র স্রোতে ফেরি চলাচলে বাধা
‘গণমাধ্যমের সমস্যা সমাধানে কাজ করছে সরকার’
কুমিল্লা বোর্ডের ৩ কলেজে পাস করেনি কেউ-ই
লাল কার্ড বাতিল করতে মেসি-আর্জেন্টিনার আপিল
আয়-ব্যয় নির্বাহ করতে না পারলে পৌরসভা থাকবে না: তাজুল