php glass

আমি ভুলে যাই বাবা পাশে নেই: ফাহমিদা নবী

ফাহমিদা নবী, সঙ্গীতশিল্পী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাহমিদা নবী-মাহমুদূন্নবী

walton

পৃথিবীর সকল বাবাদের বিশেষভাবে শ্রদ্ধা-সম্মান ও স্মরণের দিন বিশ্ব বাবা দিবস। প্রত্যেক বছর জুন মাসের তৃতীয় রোববার পালিত হয় বিশেষ এই দিন। দিনটিতে দেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী প্রয়াত পিতা মাহমুদূন্নবী’কে নিয়ে বাংলানিউজের কাছে বিশেষ একটি লেখা পাঠিয়েছেন গুণী সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো- 

বাবা  কখনোই মায়ের মতো করে  হয়তো কিছুই করে না। তবু বাবারা সন্তানের কাছে খুব প্রিয়। বিশেষ করে মেয়ে সন্তানের কাছে। মায়ের সঙ্গে অধিকারের সম্পর্ক, মানে মা তো মা’ই আর বাবার সঙ্গে দূরত্বের এক গভীর-নিবিড় সম্পর্ক।

বাবার মাহমুদুন্নবী’র সঙ্গে ফাহমিদা-পঞ্চম-তানজিদা ও সামিনা।মা বললেই বলি- মায়ের চেয়ে আপন কেউ নেই অর্থাৎ শেষ। কিন্তু বাবাকে নিয়ে নানান রকম কথা বলে সন্তানেরা। কেউ বলে বাবার কাছে সব চাওয়া যাই। কেউ বলে বাবা আমার বাবা ওহ্ বাবা! ভালোবাসার নানান বর্ণনা। বাবাই আমার হিরো, আরো  কতো কি!

প্রত্যেক সন্তানের সঙ্গে বাবাদের কম কথা হয়। মায়ের সঙ্গেই হয় বেশি। তাই হয়তো বাবার সঙ্গে কেমন যেনো একটা আবদার মাখা সম্পর্ক তৈরী হয় সন্তানদের। আমার বাবার সঙ্গেও আমাদের কেমন যেনো একটা আবদারের সম্পর্ক ছিলো। তবে একজন মাহমুদূন্নবী পিতা হিসেবে কেমন  সন্তানদের কাছে? কেমন করে ভাবি আব্বাকে??

আমাদের বাবা শুধু আমাদের নয়, পুরো বিশ্বে যতো বাঙালী আছেন তাদের প্রত্যেকের কাছে আমার বাবা একজন অত্যন্ত অমায়িক-অসাধারন মানুষ এবং শিল্পী। তার কন্ঠ , তার গায়কী তার ব্যক্তিত্ব নিয়ে সবাই গর্ব করেন। প্রশংসা করেন। কেউ কেউ তাকে নিয়ে কথা বলে ওঠেন দারুণ বিনয়ী, বিশাল মনের মানুষ ছিলেন । এই যে দারুণ মানুষ ছিলেন বলে ওঠেন, তখন আমাদের বাবা সবার হয়ে যায় । আর সেটাই আমাদের ভালো লাগতো । এখনো লাগে । যখনই আমাদের দেখে, তখনই আমাদের বাবাকে আমাদের মধ্যে দেখতে পাই। যখন বাবাকে নিয়ে কোটি কোটি মানুষ ভালোবাসা-ভালোলাগার কথা বলেন, তখন আব্বাকে আরো বেশি বহন করি নিজের জীবন চলার পথে পথে। এ এক বিশাল দায়িত্ব, যা নিয়েই বাকি জীবন চলতে হবে। 

আব্বা এমন এক সোনার কাঠি দিয়ে গেছেন, যার ছোঁয়ায় স্বর্ণকমল হয়ে ফুটে থাকতে হবে, যতোদিন বেঁচে আছি। সব সময় মনে হয় আব্বা যদি আরো কিছুদিন বেঁচে থাকতো…! আব্বার খুব ইচ্ছা ছিলো- একটা ক্যাসেট প্রকাশ করবে, যেখানে একসাথে ১২ টা গান থাকবে। সেই গানগুলো আজ এতো বছর পর আরো কতোগুলো ভালো গানের খাতায় নাম  লেখাতো। কিন্তু আব্বার সে স্বপ্ন পূরণ হয়নি!  আজ ক্যাসেটের যুগ চলে গেছে কিন্তু রয়ে গেছে আজো সেই গান, সেই ছায়া।  আব্বা এমনই ছিলো যেখানেই যেতো আসর জমে যেতো তাকে ঘিরে। আমরা মুগ্ধ হয়ে দেখতাম,  এখনো অনুভব করি প্রতি মুহূর্ত।
 
আমার বাবা সেরা বাবা...... ছোট্ট হয়ে যাই বাবার কথা বলতে গেলে। অনেক কিছু বলতে ইচ্ছা করছে কিন্তু অনেক কান্না পাচ্ছে তাই আর লিখতে পারছি না....!  সারা বিশ্বের সব বাবাদের জন্য ভালোবাসা । আমার মেয়ে তার বাবার জন্য আজো কাঁদতে পারেনি। প্রায় ৮ বছর হয়ে গেলো- বাবাকে হারিয়েছে। আমি চাই আমার মেয়ে ওর বাবার জন্য কাঁদুক। মনটা হাল্কা হতো। তারপর সবার মতো বাবার আদরের কন্যা হয়ে জগত জয় করুক বাবার ছায়ায়। কারণ কোনো সন্তানের কাছে কোন বাবা-মায়ের মৃত্যু হয় না।  তারা পাশে পাশেই থাকেন। এটাই সত্য। যেমন আমি ভুলে যাই বাবা পাশে নেই.......।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
ওএফবি
 

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
প্রিমিয়ার ইউনিভার্সিটির সমাবর্তন রোববার
কালীগঞ্জে রেললাইন থেকে যুবকের মরদেহ উদ্ধার
‘এভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিতে চাইনি’
১৪ হাজার টাকায় ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা
ইরানের ভেবে নিজেদের ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র!


স্ত্রীকে গলা কেটে হত্যার পর স্বামীর আত্মসমর্পণ
বৃষ্টিতে ফসল নষ্ট হওয়ায় লক্ষ্মীপুরে বেড়েছে সবজির দাম
বন্যার প্রভাবে বেড়েছে সবজি ও মাছের দাম
শাবিপ্রবিতে তিন দিনব্যাপী ‘স্ট্রো কার্নিভাল ফেস্ট’
বঙ্গবন্ধু সেতুতে পিকআপভ্যান উল্টে চালক নিহত