php glass

নজরুলের চার দেশাত্মবোধক গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেরদৌস আরা

walton

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চারটি দেশাত্মবোধক গান ভিডিওতে প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে দুই বাংলার দুই নজরুল সঙ্গীতশিক্ষা প্রতিষ্ঠান। 

শুদ্ধ বানী ও সুরে গানগুলো প্রকাশের সিদ্ধান্ত নেওয়া প্রতিষ্ঠান দুটি হলো বাংলাদেশ থেকে ‘সুরসপ্তক’ এবং পশ্চিমবঙ্গ থেকে ‘সাধনা’।

রোববার (৯ মে) ‘সুরসপ্তক’র পক্ষ থেকে ফেরদৌস আরা এবং ‘সাধনা’র কর্ণধার বিশ্বজিৎ ব্যানার্জির সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। নজরুলের অধিক প্রচলিত দেশাত্মবোধক গান থেকে তারা চারটি করবেন। এরইমধ্যে ‘নম নম বাংলাদেশ মম’ গানটি নির্বাচন করা হয়েছে। এছাড়াও ‘এই আমাদের বাংলাদেশ’, ‘কি অপরুপ রুপে মা’, ‘তোর রুপে সই’, খাঁটি সোনার চেয়ে খাঁটি’, ‘নবীন আশা’ প্রভৃতি গানগুলো থেকে বাকি তিনটি গান নির্বাচন করা হবে।

এ প্রসঙ্গে ফেরদৌস আরা বাংলানিউজকে বলেন, গানগুলোতে আমার সঙ্গে থাকবে ‘সুরসপ্তক’ এবং বিশ্বজিৎ ব্যানার্জি ও মিতালি ব্যানার্জির সঙ্গে থাকবে ‘সাধনা’র শিক্ষার্থীদের অংশগ্রহণ। গানগুলো প্রকাশ করা হবে ভিডিওতে। অচিরেই গানগুলো শুদ্ধ সুর নিয়ে আমরা বসবো। তবে ‘নম নম বাংলাদেশ মম’ আমার গাওয়া সুরটি শুদ্ধ সুর বলে মনে করছে ‘সাধনা’ সংশ্লিষ্টরা। তাই এই গানটিতে আর কোনো পরিবর্তন আসছে না।

তিনি আরও বলেন, গানগুলো কবে আসবে, এ বিষয়ে এখনই বলা কঠিন। কারণ কাজ শেষ করতে যথাযথ সময়ও লাগবে। আপাতত কাজগুলো ভালোভাবে সম্পন্ন করতে চাই।

এদিকে ২৫ মে (১১ জ্যৈষ্ঠ) নজরুলের জন্মবার্ষিকীতে ফেরদৌস আরার কণ্ঠে প্রকাশ পেয়েছে নজরুলসঙ্গীত সমগ্রের ‘নবমখণ্ড’। এতে নজরুলের অতি প্রচলিত-অপ্রচলিত ১২টি গান রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গান হলো- ‘মোরা আর জনমে’, ‘রমজানের রোজার শেষে’, ‘কারার ঐ লৌহ কপাট’, ‘একাদশীর চাঁদ রে ঐ’ ‘ছন্দে-আনন্দে’ প্রভৃতি।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
ksrm
স্কুল ভবন থেকে লাফিয়ে পড়ে এক ছাত্রের আত্মহত্যাচেষ্টা
ই-নামজারি সেবা নিশ্চিতে অক্টোবরেই হটলাইন চালু
আদিতমারীতে স্কুলছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
রোহিঙ্গাদের পরিচয়পত্র দেওয়ায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা
ন্যায্য অধিকার আদায়ে জাপা সবসময় শ্রমিকদের পাশে থাকবে


চাকরি না হওয়ার করণ ফেসবুক!
রংপুর উপ-নির্বাচন: সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী
অবশেষে বার্সার অনুশীলনে মেসি
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন
উখিয়ায় বিদেশি পিস্তলসহ রোহিঙ্গা সন্ত্রাসী আটক