php glass

সালমানের ‘ভারত’ নামের বিরুদ্ধে মামলা!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

'ভারত'র পোস্টার

walton

ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে বলিউড সুপারস্টার সালমান খানের সিনেমা ‘ভারত’। মুক্তির আর মাত্র পাঁচ দিন বাকি, কিন্তু এর আগেই নাম নিয়ে আইনি জটিলতায় পড়তে হয়েছে সিনেমাটিকে।

‘ভারত’ নাম ব্যবহারের ফলে দেশপ্রেমীদের অনুভূতি আঘাতপ্রাপ্ত হতে পারে, এমন অভিযোগ তুলে দিল্লি হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করা হয়েছে। একই সঙ্গে সিনেমাটির ‘ভারত’ নাম পরিবর্তনের দাবি জানানো হয়েছে। 

বিপিন ত্যাগী নামের এক ব্যক্তি এ মামলা দায়ের করেছেন। তার অভিযোগ, সিনেমায় ‘ভারত’ নাম ব্যবহারের ফলে ভারতীয় দণ্ডবিধির ৩ নম্বর ধারা লঙ্ঘিত হয়েছে। কারণ এই ধারা মতে ‘ভারত’ নামটি বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করা আইনত দণ্ডনীয় অপরাধ। তাই সিনেমার নাম হিসেবে কোনো মতেই ‘ভারত’ ব্যবহার করা যাবে না। 

এছাড়া সিনেমাটির প্রকাশিত ট্রেলারের  একটি সংলাপ নিয়েও আপত্তি জানানো হয়েছে। ট্রেলারে দেখা গিয়েছে সিনেমার কেন্দ্রীয় চরিত্র ভারতের সঙ্গে দেশের তুলনা করা হয়েছে। যা কিছুতেই মেনে নেওয়া যায় না বলে মামলাকারীর দাবি। সংলাপ কর্তন ও নাম পরিবর্তনের দাবি করেছেন তিনি। 

এই বিষয়ে ‘ভারত’ সিনেমার নির্মাতারা এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানাননি। এছাড়া দিল্লি হাইকোর্টে শুনানির দিনও ধার্য করেনি।

আলী আব্বাস জাফর পরিচালিত সিনেমাটির নাম ভূমিকায় দেখা যাবে সালমান খানকে। এতে ‘ভাইজান’র বিপরীতে রয়েছেন ক্যাটরিনা কাইফ। আরও অভিনয় করেছেন দিশা পাটানি, সুনীল গ্রোভার, জ্যাকি শ্রফ প্রমুখ। পরিচালকের সঙ্গে সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছেন অতুল অগ্নিহোত্রী।

**'ভারত' ট্রেলার

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মে ৩১, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড সিনেমা
ksrm
মৃত ব্যক্তির বয়স্ক ভাতা উত্তোলন করছেন নারী ইউপি সদস্য!
মুষ্টিমেয় শিক্ষক আন্দোলনের কলকাঠি নাড়াচ্ছেন
নকলায় বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ
আন্দোলনের মুখে ইবি প্রক্টরকে অব্যাহতি


ফরিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মকর্তা নিহত
বিজয়নগর সায়েম টাওয়ার থেকে আটক ১৭
চট্টগ্রাম বিভাগীয় ফুটবলে চ্যাম্পিয়ন ছাগলনাইয়া পাইলট
ইয়েমেনের কাছে হেরে গেলো বাংলাদেশের কিশোররা
বৃক্ষরোপণে জীবনমান উন্নত হবে: এমএ মালেক