সুবীর নন্দীর শারীরিক অবস্থা অপরিবর্তিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুবীর নন্দী

walton

হৃদরোগে আক্রান্ত হয়ে গুরুত্ব অসুস্থ অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন আছেন উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী সুবীর নন্দী। বর্তমানে তাকে হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে রাখা হয়েছে। চিকিৎসক তাকে ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রেখেছেন, যা বুধবার (১৭ এপ্রিল) রাতে শেষ হচ্ছে। তার শারীরিক অবস্থা এখনো আগের মতোই আছে।

php glass

পর্যবেক্ষণ শেষে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে চিকিৎসকরা বোর্ড মিটিং করে সুবীর নন্দীর সার্বিক অবস্থা এবং তার পরবর্তী চিকিৎসার কথা জানাবেন। সুবীর নন্দীর ঘনিষ্ঠ আত্মীয় তৃপ্তি কর সার্বক্ষণিক তার সঙ্গে রয়েছেন। আর তিনিই বাংলানিউজকে এসব তথ্য জানিয়েছেন।

বুধবার দুপুরে তৃপ্তি কর বলেন, ‘ওনার (সুবীর নন্দী) শারীরিক অবস্থা এখনো আগের মতো। শরীরের তাপমাত্রা ঠিক রাখতে ও হার্টের উপর যাতে চাপ কম পড়ে তাই তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। এছাড়া কিডনির সমস্যার কারণে তার ডায়ালাইসিসও করা হয়েছে। আজ রাতে ৭২ ঘণ্টার পর্যবেক্ষণ শেষ হচ্ছে। আগামীকাল (বৃহস্পতিবার) সকালে চিকিৎসকরা পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।’

গত ১২ এপ্রিল একটি পারিবারিক অনুষ্ঠানে অংশ নিতে ঢাকা থেকে সিলেট যান সুবীর নন্দী। সেখান যাওয়ার পর একুশে পদক প্রাপ্ত এই শিল্পী কিছুটা অস্বস্তি বোধ করতে থাকেন। এরপর রোববার (১৪ এপ্রিল) বিকেলে সিলেট থেকে ট্রেনে ঢাকায় ফেরার পথে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ওইদিন রাতেই হাসপাতালে ভর্তি করা হয় তাকে। চিকিৎসাধীন অবস্থায় সুবীর নন্দীর হার্ট অ্যাটাক করলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

৬৬ বছর বয়সী সুবীর নন্দী দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ট, হার্ট ও কিডনি সমস্যাসহ বার্ধক্যজনিত নানা ধরনের রোগে ভুগছেন। ছাড়া এর আগে তার ওপেন হার্ট সার্জারিও হয়েছে।

সঙ্গীত অঙ্গনে চার দশকের ক্যারিয়ারে আড়াই হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন গুণী এই শিল্পী। সঙ্গীতে অবদানের জন্য এ বছরই তাকে একুশে পদকে ভূষিত করে সরকার।

১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নন্দীপাড়ায় সুবীর নন্দীর জন্ম।

সুবীর নন্দীর কণ্ঠে জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য- ‘দিন যায় কথা থাকে’, আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’, ‘হাজার মনের কাছে প্রশ্ন রেখে’, ‘বন্ধু তোর বরাত নিয়া’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘কতো যে তোমাকে বেসেছি ভালো’, ‘পাহাড়ের কান্না দেখে’, ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি’, ‘কেন ভালোবাসা হারিয়ে যায়’ এবং ‘একটা ছিল সোনার কন্যা’ ইত্যাদি।

‘প্রেম বলে কিছু নেই’, ‘ভালোবাসা কখনো মরে না’, ‘সুরের ভুবনে’, ‘গানের সুরে আমায় পাবে’ প্রভৃতি সুবীর নন্দীর একক অ্যালবাম।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
জেআইএম/

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
ব্রাদার্সের শেষদিকের রোমাঞ্চে জয় পেল না মোহামেডান
নৈরাজ্য ও নেতিবাচক রাজনীতির দিন শেষ: নাসিম
রূপগঞ্জে ফ্রি চিকিৎসা পাবে ৩৫ হাজার দুস্থ রোগী 
রাজশাহীতে বসুন্ধরা ও কিং ব্র্যান্ড সিমেন্টের ইফতার 
শিবগঞ্জের পাগলা নদী খনন কাজের উদ্বোধন


৫ দিনে দুবাইয়ের ১৬টি লোকেশনে ‘মিশন এক্সট্রিম’র শুটিং
হাতিরঝিলে ময়লার ভ্যান থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
চুরি করে ওয়াসার পানি বিক্রির দায়ে কারাদণ্ড
পার্বত্যাঞ্চলে পুনরায় সেনাক্যাম্প চালুর দাবি
চুয়াডাঙ্গায় পৃথক ঘটনায় ৩ জনের মৃত্যু