গানটির সুর শুনে দু’রাত ঘুমাতে পারিনি: সাবিনা ইয়াসমীন

ওমর ফারুক বিশাল, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাবিনা ইয়াসমীন

walton

মহান স্বাধীনতা দিবস মঙ্গলবার (২৬ মার্চ)। আজ থেকে ৪৮ বছর আগে লাখো প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি এই স্বাধীনতা।

php glass

মুক্তিযুদ্ধকালীন সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানগুলো প্রেরণা-সাহস-শক্তি জুগিয়েছিল। মুক্তিযুদ্ধ পরবর্তী কিংবা দেশ স্বাধীন হওয়ার পর জাতির বীর সন্তানদের নিয়ে তৈরি হয়েছে বেশ কিছু কালজয়ী দেশাত্মবোধক গান। এ তালিকার অন্যতম সেরা গান ‘সব কটা জানালা খুলে দাও না’।

নজরুল ইসলাম বাবুর কথায় আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুরে গানটি গেয়েছেন উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমীন। গানটি তৈরি সময়কার গল্প নিয়ে গুণী এই শিল্পী কথা বলেছেন বাংলানিউজের সঙ্গে।

বাংলানিউজ: ‘সব কটা জানালা খুলে দাও না’ কত সালে তৈরি হয়েছিল?
সাবিনা ইয়াসমীন: সম্ভবত ১৯৮২ সালের দিকে। আহমেদ ইমতিয়াজ বুলবুল কিছু দেশাত্মবোধক গান নিয়ে এসে আমাকে বলল, ‘আপা আপনাকে দিয়ে কিছু দেশাত্মবোধক গান করাতে চাই।’ তখন বুলবুলকে আমার কাছে অনেক ছোট মনে হয়েছিল। আমি মজা করেই তাকে বললাম, ‘তুমি পিচ্ছি ছেলে আমাকে দিয়ে কী গান করাবে?’ তারপর আগ্রহ নিয়ে তার কিছু গান দেখলাম। এ গানটা দেখা মাত্রই আমার মধ্যে দারুণ একটা অনুভূতি কাজ করে। বুলবুলের গানটি করতে রাজি হয়ে গেলাম। আমার কাছে মনে হয়, স্বাধীনতা পরবর্তী সময়ে জাতির বীর সন্তানদের নিয়ে নজরুল ইসলাম বাবুর লেখায় বুলবুলের অন্যতম সেরা গান এটি-ই।

বাংলানিউজ: গানটা প্রথম কবে প্রকাশ পায়?
সাবিনা ইয়াসমীন:
সে সময়ে (১৯৮২) বিটিভিতে আমার আট গান নিয়ে একটা অনুষ্ঠান হতো। আধুনিক ও দেশাত্মবোধক গানের মিশ্রণে। বুলবুলের করা সুর শুনে গানের খুব গভীরে হারিয়ে গিয়েছিলাম। তারপর গানটি বিটিভিতে প্রথম গাই। চারদিক থেকে আসতে লাগলো প্রশংসা আর বাহবা...। তারপরের গল্প তো সবারই জানা।

বাংলানিউজ: গানটি পড়ে প্রথমে কী মনে হয়েছিল?
সাবিনা ইয়াসমীন:
আসলে আমি তো ভাবতাম-মাটি, বৃক্ষ, ফুল, ফল, নদী এসব নিয়ে দেশের গান হয়। ‘সব কটা জানালা খুলে দাও না/ওরা আসবে চুপি চুপি’ এমন কথায় দেশের গান হতে পারে, এর আগে অবগত ছিলাম না। তবে গানের এমন ভাবনাটা-ই আমাকে ভাবিয়েছিল খুব। গানের সুর শুনে দু’রাত ঘুমাতে পারিনি। বুলবুল আমার এ কথা শুনে কী যে খুশি হয়েছিল…।

বাংলানিউজ: আহমেদ ইমতিয়াজ বুলবুলের কথা-সুরে আপনি অনেক বেশ কিছু দেশের গান করেছেন। সবগুলো গানই মানুষের হৃদয়ের গান হয়ে আছে। কিন্তু তিনি এখন পৃথিবীতে নেই। ওনার জন্য নিশ্চয় মন খারাপ হয়...
সাবিনা ইয়াসমীন:
মন খারাপের কথা বলে তো আর শেষ করা যাবে না। সেটা থাক, বলে বোঝাতে পারবো না। শুধু এইটুকু বলি-বুলবুল স্বাধীনতা পরবর্তীতে মুক্তিযোদ্ধা এবং তাদের আত্মার জন্য গান বানিয়েছে। আমি চাই আমরা সবাই তার আত্মার জন্য দোয়া-প্রার্থনা করি।

বাংলানিউজ: আপনি কিছু একটা বলতে চেয়েছিলেন…
সাবিনা ইয়াসমীন:
হ্যাঁ, গানটি আমি দেশ-বিদেশের বহু জায়গায় গেয়েছি। আমার গাওয়ার সময় অনেক মানুষকে আমি বিভিন্ন জায়গায় সামনাসামনি কাঁদতে দেখেছি। তাদের কান্না দেখে আমিও কেঁদেছি। ‘সব কটা জানালা খুলে দাও না’ তৈরির দু’জন মানুষ আজ নেই। তাদের আত্মা শান্তিতে থাকুক। সকল মুক্তিযোদ্ধা-জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা। সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

**‘সব কটা জানালা খুলে দাও না’

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
ওএফবি/জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
রাজশাহীর আম রপ্তানিতে সহযোগিতা করবে বিজিএমইএ
ভালোবাসা ও সহযোগিতায় ছোঁয়া সুস্থ জীবন ফিরে পাবে
বিএনপিকে বাটি চালান দিয়েও খুঁজে পাওয়া যাবে না
বিএনপি সবকিছুতে সরকারের ছায়া খুঁজছে: আইনমন্ত্রী
দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পেলেন ক্যালিস


আইএসের সঙ্গে সম্পৃক্ত ১৪০ শ্রীলঙ্কানকে খুঁজছে পুলিশ
ত্রিপুরায় দুই ব্যক্তির মরদেহ উদ্ধার
মেলায় ১০০ লিচু ৪০০ টাকা!
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধি দল
এবার বিগ ব্যাশ থেকেও ওয়াটসনের অবসর