সর্বকালের সেরা ২০ গানের চারটিই শাহনাজ রহমতউল্লাহর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাহনাজ রহমতউল্লাহ

walton

আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন দেশ বরেণ্য সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতউল্লাহ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (২৩ মার্চ) দিবাগত রাত পৌনে ১২টার দিকে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

php glass

অনেক কারণেই বাংলা গানের ইতিহাসে অনন্য হয়ে থাকবেন তিনি। বিশেষ করে বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি গানের মধ্যে ৪টি গানই বরেণ্য এই শিল্পীর কণ্ঠের। 

গানগুলো হচ্ছে- খান আতাউর রহমানের কথা-সুরে ‘এক নদী রক্ত পেরিয়ে’, গাজী মাহজারুল আনোয়ারের কথায় ও আনোয়ার পারভেজের সুরে ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একবার যেতে দে না আমায় ছোট্র সোনার গাঁয়’ ও ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’। তার কণ্ঠের সেরা চারটি গানের তিনটিই বরেণ্য গীতিকবি গাজী মাজহারুল আনোয়ারের লেখা।  

এছাড়াও তার কণ্ঠের দেশাত্মবোধক জনপ্রিয় গানের মধ্যে- ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘আমার দেশের মাটির গন্ধে’, ‘আমায় যদি প্রশ্ন করে’ অন্যতম।

সিনেমার গানেও রেখেছেন অনন্য অবদান। স্বীকৃতিস্বরূপ পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ১৯৯০ সালে ‘ছুটির ফাঁদে’র জন্য শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন শাহনাজ রহমত উল্লাহ। আর সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ১৯৯২ সালে ভূষিত হন একুশে পদক এ।

১৯৫২ সালে শাহনাজ রহমতউল্লাহর জন্ম। ১৯৭৩ সালে আবুল বাশার রহমতউল্লাহর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। তাদের ঘরে এক কন্যা ও এক পুত্র রয়েছে। তারা হলেন- নাহিদ রহমতউল্লাহ এবং একেএম সায়েফ রহমতউল্লাহ।

গুণী এই সঙ্গীতশিল্পী সুরকার আনোয়ার পারভেজের ছোট ও প্রয়াত চিত্রনায়ক জাফর ইকবালের বড় বোন।

সঙ্গীত ক্যারিয়ারে দীর্ঘ ৫০ বছর গান করেছেন শাহনাজ রহমতউল্লাহ। তবে আট বছর আগে গান গাওয়া ছেড়ে দেন তিনি। এবার ছেড়ে গেলেন পৃথিবীর মায়া।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
বাগেরহাটবাসীকে শিক্ষিত, মার্জিত, মেধাবী ও দক্ষ হতে হবে
তাপদাহে ওষ্ঠাগত রাজশাহীর জনজীবন
চবির সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী ১৮ নভেম্বর
শাহবাগে চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ, আটক ৭
আদিতমারীতে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার 


টাঙ্গাইলে ভুয়া চিকিৎসকের কারাদণ্ড
অনশনরত রোহিঙ্গাদের নির্যাতন করছে সৌদি আরব!
উন্নয়‌নের অগ্রযাত্রা ধরে রাখ‌তে শেখ হা‌সিনার বিকল্প নেই
গাজীপুরে অটো‌রিকশা-কভার্ডভ্যানের সংঘর্ষে নিহত ১, আহত ৫
বিদেশে নেওয়ার আশ্বাসে ৮ কোটি টাকা হাতিয়ে নিলেন তারা