মায়ের প্রাণে বেঁচে আছি: তাসনিম আনিকা

ওমর ফারুক বিশাল, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তাসনিম আনিকা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

walton

কণ্ঠশিল্পী তাসনিম আনিকা। ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৭’ প্রতিযোগিতার ফাইনালের মঞ্চে সঙ্গীতশিল্পী হৃদয় খানের সঙ্গে রিহান্নার কণ্ঠের জনপ্রিয় ইংরেজি গান ‘সাইন ব্রাইট লাইক অ্যা ডায়মন্ড’ গেয়ে আলোচনায় আসেন এই গায়িকা। এরপর অডিও-ভিডিও, নাটকের পাশাপাশি সিনেমার গানেও কণ্ঠ দিয়েছেন। দেশ-বিদেশের মঞ্চে করছেন নিয়মিত স্টেজ শো। গান করছেন টিভি অনুষ্ঠানেও। এছাড়া নতুন গান, গান নিয়ে আগামী দিনের পরিকল্পনা ও সমসাময়িক নানা ব্যস্ততা নিয়ে আনিকা কথা বলেছেন বাংলানিউজের সঙ্গে। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

php glass

বাংলানিউজ: গানের ভুবনে আসার গল্প শুনতে চাই, মূলভাব এ…
তাসনিম আনিকা: পারিবারিক আবহে গানের ভুবনে যাত্রা। বাবার (মঈন উদ্দিন) হাতে গানের হাতেখড়ি। আমার বাবার জেমিং ব্যান্ডের ভোকালিস্ট। এক সময় চট্টগ্রামে ব্যান্ডটির অনেক সুনাম ছিলো। আর বাবা ব্যান্ডশিল্পী হওয়ার কারণেই ব্যান্ডের গানের প্রতি আমার ভীষণ রকমের দুর্বলতা তৈরি হয়, সেই ছোটবেলা থেকেই। তাই ইচ্ছে আছে, ভবিষ্যতে বাবার ব্যান্ডকে নতুন করে জাগিয়ে তোলার।তাসনিম আনিকা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজবাংলানিউজ: প্রেম-ভালোবাসা করছেন? নাকি না? বিয়ে-সাদীর কতদূর?
তাসনিম আনিকা: এক সময় কাউকে পছন্দ করতাম। প্রেম হওয়ার আগেই ভেঙে গেছে। কপাল খারাপ- এখনো পর্যন্ত একটা প্রেমই করতে পারলাম না (দীর্ঘশ্বাস)। আর বিয়ে-সাদীর বিষয়ে এখনো সিদ্ধান্ত নিই নি। দেখি, মনের মতো ছেলে যদি কপালে জোটে তাহলে যে কোনও মুহূর্তেই ভালো সিদ্ধান্ত নিয়ে নিতে পারি। আসলে বিয়ে-সাদী, ভালো ছেলে পাওয়ার জন্য ভাগ্যও লাগে, ভাই।

বাংলানিউজ: মনে হচ্ছে, প্রেম-বিয়ে সংক্রান্ত বিষয়ে আপনি হতাশ! কারণ কি?
তাসনিম আনিকা: (হাসি দিয়ে) হতাশ হবো কেনো! কোনো কারণ নেই। হয়তো প্রেম-ভালোবাসার যোগ্যতা আমার নেই। নয়তো কপালে প্রেম লেখা ছিলো না!তাসনিম আনিকা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ বাংলানিউজ: আপনার প্রকাশিত গানগুলো সম্পর্কে বলুন-
তাসনিম আনিকা: আমার একক কণ্ঠে এখনো পর্যন্ত পাঁচটি গান প্রকাশ করেছি। এগুলো হচ্ছে- ‘ইচ্ছেরা (২০১৬)’, ‘পারি না (২০১৬)’, ‘অভিমান (২০১৮)’, ‘পাগলামী (২০১৮)’, ‘কাঁটাতার (মেজবাহ বাপ্পীর সঙ্গ ডুয়েট-২০১৮)’, ‘লুকোচুরি প্রেম (হৃদয় খানের সঙ্গে নাটকে গাওয়া-২০১৮)।

বাংলানিউজ: বালামের সুর-সঙ্গীতায়োজনে আপনার ‘খোলা আকাশ’ গানটি কবে প্রকাশ পাচ্ছে?
তাসনিম আনিকা: মার্চের শেষের দিকে ‘খোলা আকাশ’ গানটি প্রকাশের ইচ্ছে আছে। এ গানটি নিয়ে আমি অনেক বেশি প্রত্যাশী। এরইমধ্যে কক্সবাজারের টিউলিপের নয়নাভিরাম দৃশ্যায়নে এর ভিডিওর কাজ সম্পন্ন করেছি। ভিডিও নির্মাণ করেছেন সঙ্গীতশিল্পী অদিত। গানটি কোন লেভেল থেকে প্রকাশ করবো- এ বিষয়ে অচিরেই সিদ্ধান্ত নেবো। ভিডিওতে থাকছে আমার একক কারিশমা। গানটির কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন।তাসনিম আনিকা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

বাংলানিউজ: কয়েকটি ইংরেজি দেশাত্মবোধক গানের কথা বলেছিলেন…
আনিকা: এ কাজটি এখনই করতে পারবো না। আরো সময় লাগবে। তবে অবশ্যই করবো। বাংলাদেশ, দেশপ্রেম, বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য এবং তার ইতিহাস-ঐতিহ্য নিয়ে কিছু গান ইংরেজিতে প্রকাশের স্বপ্ন অনেক দিন থেকে লালন করছি। বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরার লক্ষ্যেই মূলত এ সিদ্ধান্ত নেওয়া।তাসনিম আনিকা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজবাংলানিউজ: সব সময়ই মায়ের কথা বলেন। মাকে বুঝি অনেক ভালোবাসেন?
আনিকা: এটা ঠিক, এখনো পর্যন্ত আমি নিজেকে মেলে ধরতে পারেনি। কিন্তু জীবনে যতটুকু অর্জন কিংবা যতদূর এসেছি তা একান্তই মায়ের প্রচেষ্টায়। মাকে ছাড়া নিজেকে এক মুহূর্তও ভাবতে পারি না। বলতে পারেন- মায়ের প্রাণে বেঁচে আছি। মায়ের সম্পর্কে একটু বলে নিই। তার নাম নাসরিন স্বপ্না। তিনি একজন স্কুল টিচার। চট্টগ্রামের ‘সাউথ পয়েন্ট’ নামের একটি ইংলিশ মিডিয়াম স্কুলে শিক্ষকতা করছেন।

বাংলানিউজ: আপনার প্রিয় শিল্পী এবং পছন্দের ব্যান্ড সম্পর্কে জানতে চাই-
আনিকা: দেশের মধ্যে আমার প্রিয় শিল্পী এবং ব্যান্ড তালিকার শীর্ষে রয়েছেন- মাকসুদ (ঢাকা), আইয়ূব বাচ্চু (এলআরবি), জেমস (নগর বাউল), আনুশেহ আনাদিল প্রমুখ। । বিদেশি প্রিয় শিল্পী এবং ব্যান্ডের মধ্যে- লেডি গাগা, জেনিফার লোপেজ, গানস অ্যান্ড রোজেস, মেটালিকা, নাইটওয়াশ প্রভৃতি।

বাংলানিউজ: কিছুদিন আগে শ্রীলংকান সঙ্গীত পরিচালকের সঙ্গীতে হৃদয় খান-আপনি একটি গান করেছেন। গানটি সম্পর্কে বলুন-
আনিকা: গানটির শিরোনাম ‘তোমাকে পাওয়া’। সঙ্গীত করেছেন শ্রীলংকান থিলিনা বোরালেসা। গানটির কথা লিখেছেন শাহান কবন্ধ। শানাকা নিমেষের তৈরি লিরিক্যাল ভিডিওতে গানটি রোববার (১৭ মার্চ) প্রকাশ পেয়েছে।

বাংলানিউজ: ২২ মার্চের ‘সিগনেচার অব রিদম’ শীর্ষক মেগা কনসার্টে জনপ্রিয় শিল্পীদের সঙ্গে আপনার গান গাওয়ার কথা ছিলো। কিন্তু নিরাপত্তা সমস্যাজনিত কারণে এ আয়োজনটি স্থগিত করা হয়েছে। শোনে মন খারাপ হয়েছে কি?
আনিকা: এটা অনেক বড় একটা আয়োজন ছিলো। স্থগিত হয়েছে, বাতিল হয়নি। এটা ঠিক, যথা সময়ে আয়োজনটি না হওয়ায় এর আবেদনটা কিছুটা হলেও ম্লান হয়েছে। যাই হোক, আমি চাই দেরিতে হলেও কনসার্টটি যেনো হয়।তাসনিম আনিকা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজবাংলানিউজ: আসছে ২৩ মার্চ আপনার জন্মদিন। দিনটি কিভাবে উদযাপন করবেন?
আনিকা: পরিবারের সঙ্গে পুরোটা দিন কাটাবো। মাকে সময় দেবো। বিকেলে পরিবারের সঙ্গে ঘুরতে বের হবো। এককথায় পারিবারিক আবহে সাদামাটাভাবে দিনটি উদযাপন করতে চাই। 

বাংলানিউজ: বাংলানিউজের পক্ষ থেকে জন্মদিনের আগাম শুভেচ্ছা।
আনিকা: আপনাকে এবং বাংলানিউজসংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ-কৃতজ্ঞতা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সঙ্গীত
পরিবারের মধ্যমনি ছিলো ‘নুসরাত’
 প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ নুসরাতের বাবা
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
রমজানে পণ্যমূল্য সহনীয় রাখার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর
গোবিন্দগঞ্জে বাল্যবিয়ের দায়ে কাজীর কারাদণ্ড


বিএনপির নির্বাচিতদের শপথ নেওয়ার আহবান ডেপুটি স্পিকারের
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় উন্নয়নকর্মী নিহত
সোহেল হত্যা মামলার আসামি জাবেদ ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার