মৃণাল সেনের শেষকৃত্য সম্পন্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৃণাল সেনের শেষযাত্রায়

walton

কলকাতা: কোনো ফুলের মালা দিয়ে আড়ম্বর নয়, মৃণাল সেনের শেষ ইচ্ছা অনুযায়ী একদম সাদামাটাভাবে সম্পন্ন হলো তার শেষকৃত্য।

php glass

রোববার (৩০ ডিসেম্বর) ভবানীপুরের বাড়িতে স্থানীয় সময় সাড়ে ১০টায় হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তি নির্মাতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৫ বছর। এরপর শিকাগো প্রবাসী ছেলে কুনাল সেনের অপেক্ষায় তার মরদেহ রাখা হয়েছিল পিস হেভেনের হিমঘরে।

মঙ্গলবার (১ জানুয়ারি) পিস হেভেন থেকে স্থানীয় সময় বিকেল ৩টায় দেশপ্রিয় পার্ক লাগোয়া প্রিয়া সিনেমা হলের সামনে রাখা হয় মৃণাল সেনের মরদেহ।মৃণাল সেনকে দেখতে বহু মানুষের ভিড়সেখানেই তাকে শেষবারের মতো দেখতে আসেন কবি শঙ্খ ঘোষ, অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়, অপর্ণা সেন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পরিচালক সন্দীপ রায়, চিন্ময় গুহ, গায়ক অঞ্জন দত্ত, দেবজ্যোতি মিশ্রসহ সিনেমা জগতের আরও অনেকে। এছাড়া তাকে শেষবারের মতো দেখতে ভিড় করেন আত্মীয় পরিজনসহ অগণিত গুণমুগ্ধরা।

মৃণাল সেনের ছেলে কুনাল সেনের সঙ্গে শেষযাত্রায় পা মেলায় সবাই। পা মেলান বিমান বসু ও সুজন চক্রবর্তীর মত প্রবীণ রাজনীতিবিদও। কবি শঙ্খ ঘোষ অসুস্থ থাকার জন্য পুরো পথ হাটতে পারেননি।

প্রিয়া সিনেমা হলের সামনে থেকে মৃণাল সেনের মরদেহ নিয়ে যাওয়া হয় কেওড়াতলা মহাশ্মশানে। সেখানেই তার শেষকৃত্য সম্পন্ন হয়। তার নশ্বর দেহ বিলিন হতেই অবসান হলো এক স্বর্ণযুগের। কোনো আচার অনুষ্ঠান নয় শুধুমাত্র ৫ জানুয়ারি এই প্রবাদ প্রতিম মানুষের জন্য আয়োজন করা হয়েছে একটি সাধারণ স্মরনসভার।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
ভিএস/জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: সিনেমা
মিরপুরে সিঁড়ির ফাঁক দিয়ে পড়ে নারীর মৃত্যু
সৈয়দ আশরাফ ছিলেন তেজোদীপ্ত ও সাহসী: কৃষিমন্ত্রী
কাজী শুভ’র ‘ভুলিয়া না যাইও’
মোদীকে ইমরানের ফোন, একসঙ্গে কাজ করার আহ্বান
পুণ্যময় রমজানে রিজিকে লাগে বরকতের ছোঁয়া


বিএনপির সিদ্ধান্তের কোনো ঠিক নেই: নাসিম
বরিশালে স্কুলছাত্রীর রহস্যজনক মৃত্যু
কৃষিখাতে উৎপাদন বাড়াতে প্রশিক্ষণ দেবে এনপিও
শিবগঞ্জে আম বাগান মনিটরিং টিম গঠন
আনন ফাউন্ডেশনের ২৯তম শিশুসাহিত্য আসর অনুষ্ঠিত