সালতামামি ২০১৮

শত কোটির ঘরে বলিউডের যে সিনেমাগুলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শত কোটির ঘরে বলিউডের যে সিনেমাগুলো

walton

কলকাতা: বিতর্ক, সেন্সর বোর্ডের কচকচানি এবং করনীসেনার চোখ রাঙানির মধ্য দিয়ে ২৫ জানুয়ারি মুক্তি পায় ‘পদ্মাবত’। ফলে প্রথম থেকেই সবার নজরে ছিলো ঐতিহাসিক প্রেক্ষাপটের উপর তৈরি সিনেমাটির দিকে।

php glass

সিনেমাটি মুক্তি পেয়েই প্রথম এক সপ্তাহের মধ্যেই ১শ’ ১৪ কোটি রুপি আয় করে। ছবিটির মোট আয় ৫শ’ কোটি রুপিরও বেশি। রণবীর সিং, দীপিকা পাড়ুকোন, শহীদ কাপুরের মতো বড় মাপের তারকারা এই সিনেমাতে আলাদা মাত্রা যোগ করেছিলেন। পাশাপাশি নজর কেড়েছিল পরিচালক সঞ্জয় লীলা বানসালির চোখ ধাঁধানো সেটও। 

তবে ‘পদ্মাবত’র তুলনায় বেশ কম বাজেটের সিনেমা ছিল ‘সনু কে টিটু কি সুইটি’। যা মুক্তি পায় ২৩ ফেব্রুয়ারি। প্রেম ও বন্ধুত্বের ওপর তৈরি এই সিনেমা যে শত কোটির গণ্ডি পেরোবে তা অনেকেই ভাবেননি; নিন্দুকদের মুখে ছাই দিয়ে বক্স অফিসে ভালোই ব্যবসা করেছে। কমেডিতে ভরপুর এই সিনেমা মুক্তির এক মাসের মধ্যেই প্রায় ১শ’ ৮ কোটি রুপি ব্যবসা করে। এতে অভিনয় করেছেন কার্তিক আরিয়ান, নুসরাত ভারুচা, সানি সিং নিজ্জর প্রমুখ।

এরপর ১৬ মার্চ মুক্তি পায় অজয় দেবগণের ‘রেইড’। একটি সত্য ঘটনা অবলম্বনে সিনেমাটি তৈরি হয়েছে। এক প্রভাবশালী রাজনৈতিক নেতার বাড়িতে হানা দিয়ে প্রচুর টাকা উদ্ধার এবং রেইড আটকাতে দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদের আপ্রাণ চেষ্টাকে ঘিরে এর গল্প। রিলিজের সপ্তাহ খানেকের মধ্যেই ৪১ কোটি রুপি আয় করে এটি। মোট আয় ১শ’ ৩কোটি রুপিরও বেশি। যদিও পরিচালক রাজকুমার গুপ্তার রেইড নিয়ে দর্শকমহলে মিশ্র প্রতিক্রিয়া ছিলো। শত কোটির ঘরে থাকলেও সিনেমাটি নিয়ে সেভাবে আলোচনা কানে আসেনি। টানটান চিত্রনাট্যে অজয় দেবগণ, ইলিয়ানা ডি’ক্রুজ এবং সৌরভ শুক্লার অভিনয় সিনেমাটিতে অন্য মাত্রা যোগ করে।

৩০ মার্চ মুক্তি পায় টাইগার-দিশার জুটির সিনেমা ‘বাঘি টু’। বক্স অফিস থেকে আয় করে নেয় ১শ’ ৬৪ কোটি। টাইগার শ্রফ আর শ্রদ্ধা কাপুরের বাঘি সুপারহিট হওয়ার সঙ্গে সঙ্গেই প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা ছবিটির পার্ট টু করার কথা ঘোষণা করেছিলেন। টাইগার-শ্রদ্ধা জুটি সাজিদকে ১শ ২৭ কোটি রুপির ব্যবসা দিলেও 'বাঘি' পার্ট টুতে শ্রদ্ধা কাপুরের জায়গায় আসেন দিশা পাতানি। নায়িকাই শুধু নয়, সিনেমার গল্পও বদলে যায় পরিচালকের। তবুও বক্স অফিসে কোনো প্রভাব পড়েনি।
১৯৭১ সালের প্রেক্ষাপটে ১১ মে মুক্তি পায় আলিয়া ভাট অভিনীত ‘রাজি’। প্রথম থেকেই দর্শকদের সিনেমাটির ক্ষেত্রে ভালো সাড়া দেয়। এতে এক কাশ্মীরি মেয়ের চরিত্রে অভিনয় করেন আলিয়া ভাট, যে ভারতের গুপ্তচর। চরবৃত্তির জন্য পাকিস্তানি সেনা অফিসারকে বিয়ে করেন সে। ‘কলিং সেহমত’ বইয়ের অবলম্বনে পরিচালক মেঘনা গুলজারের এই সিনেমাতে অভিনয় করেছেন রজিত কাপুর, ভিকি কৌশল প্রমুখ। গুপ্তচরবৃত্তি, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক আর আলিয়ার চমৎকার রসায়নে ভর করে সিনেমাটি আয় করে ১শ’ ২৩কোটি রুপি। 
 
দুর্বল চিত্রনাট্য নিয়ে ১৫ জুন মুক্তি পায় ‘রেস থ্রি’। পরিচালক রেমো ডি’সুজার এই সিনেমাতে শুধুমাত্র নিজস্ব ক্যারিশমায় টেনে নিয়ে গিয়েছেন সালমান খান। পার করেছে ১শ’ কোটির বেড়া। সিনেমাটির মোট আয় ১শ’ ৬৬ কোটি রুপি। সালমানের সঙ্গে আরও অভিনয় করেছেন অনিল কাপুর, ববি দেওল, জ্যাকুলিন ফার্নান্দেজ, সেলিম শাকিব।

সঞ্জয় দত্তের জীবনী নিয়ে নির্মিত হয়েছে ‘সঞ্জু’, মুক্তি পায় ২৯শে জুন। বক্স অফিসে আয় করেছে ১শ’ কোটি রুপি। পরিচালক রাজকুমার হিরানির এই সিনেমায় সঞ্জয় দত্তের পারিবারিক জীবন, ড্রাগের নেশা, নারী আসক্তি, অস্ত্র আইন মামলা, জেলে বন্দি দশাসহ একাধিক বিষয় তুলে ধরা হয়েছে। সঞ্জয় দত্তের চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর। এছাড়াও ছিলেন সোনম কাপুর, আনুশকা শর্মা, দিয়া মির্জা, মণীষা কৈরালা, পরেশ রাওয়ালের মতো  অভিনেতারা। প্রথম সপ্তাহেই ১শ’ ২০ কোটির বেশি ব্যবসা করে এটি। মোট আয় ৩শ’ ৪২ কোটিরও বেশি।

এছাড়া হরর এবং কমেডি মিলিয়ে ৩১ অগাস্ট মুক্তি পায় ‘স্ত্রী’। মুক্তির পর দর্শকদের যথেষ্ট মন কেড়েছে সিনেমাটি। রাজকুমার রাও, শ্রদ্ধা কাপুর, পঙ্কজ ত্রিপাঠীর অনবদ্য অভিনয় এবং দুর্দান্ত চিত্রনাট্যের সুবাদে টাকার অঙ্কে সহজেই সেঞ্চুরি হাঁকিয়েছে ‘স্ত্রী’। সিনেমাটির আয় ১শ’ ২৯কোটি রুপি। 

নামকরা হিরোদের ছাড়াও বলিউডের সিনেমা যে হিট করানো যায় তা প্রমাণ করেছে ‘বাধাই হো’। ড্রামা ও কমেডির মেলবন্ধনে এই সিনেমা খুব সহজেই দর্শকদের মন জয় করেছে। আয়ুষ্মান খুরানার বলিষ্ঠ অভিনয় এবং দুর্দান্ত চিত্রনাট্যের কাঁধে ভর দিয়ে ১৮ অক্টোবর মুক্তি পেয়ে সিনেমাটি মোট আয় করেছে ১শ’ ৩৭কোটি।  

এর আগে ৫অক্টোবর মুক্তি পায় ‘আন্ধাধুন’। ‘বধাই হো’র মতোই এই সিনেমাটিতেও ছিলেন আয়ুষ্মান খুরানা। শ্রীরাম রাঘবনের এই থ্রিলারে ছিলেন টাবু আর রাধিকা আপ্তে। মাত্র ৩২ কোটি রুপির বাজেটে তৈরি ‘আন্ধাধুন’ বক্স অফিস থেকে তোলে সাড়ে তিনগুণ রুপিরও বেশি। 

‘থাগস অব হিন্দুস্তান’ মুক্তি পায় ৮ নভেম্বর। ট্রেলার রিলিজের পর থেকে সিনেমাটি ঘিরে উন্মাদনা ছিল তুঙ্গে। তবে অমিতাভ বচ্চন, আমির খান, ক্যাটরিনা কাইফের মতো হেভিওয়েট স্টাররা থাকা সত্ত্বেও দুর্বল চিত্রনাট্যের মাশুল দিয়েছে সিনেমাটি। শত কোটির ঘরে নাম লেখালেও ছবি ‘সুপার ফ্লপ’। বিজয় কৃষ্ণ আচার্যর এই সিনেমায় প্রথম সপ্তাহেই ১শ’ ২৩কোটি রুপির বেশি ব্যবসা করে। এখনও পর্যন্ত বক্স অফিস আয় মাত্র ১শ’ ৫১কোটি রুপি। 

২৯ নভেম্বর মুক্তি পায় ‘২.০’। সিনেমার ট্রেলারেই বাজিমাত করেছিলেন অক্ষয়কুমার ও সুপারস্টার রজনীকান্ত। এস শঙ্কর পরিচালিত এই সায়েন্স ফিকশন সিনেমাটি গাণিতিক ছকের বাইরে। তার উপর হলিউডের ধাঁচে ভিএফএক্স এবং সর্বোপরি থালাইভার উপস্থিতি সিনেমার ব্যবসা শতগুণে বাড়িয়ে দিয়েছে। ভারতে ইতিমধ্যেই ১শ’ ৭৭ কোটির ব্যবসা করেছে। আন্তর্জাতিক বাজারে আয় প্রায় ৭শ’ কোটি রুপি। এছাড়া অক্ষয়ের আরও একটা সিনেমা এ বছর শত কোটির ঘরে রয়েছে। ‘গোল্ড’ এখনও পর্যন্ত ১শ’ ৪ কোটি রুপি ব্যবসা করেছে। 
 
তবে একটুর জন্য শত কোটির ঘরে প্রবেশ করতে পারেনি ‘ভিরে দি ওয়েডিং’ (৮১ কোটি), ‘সুই ধাগা’ (৭৯ কোটি), ‘সত্যমেব জয়তে’ (৮০ কোটি) এবং ‘ধড়ক’ (৭৪ কোটি)। 

এছাড়া বছরের শেষলগ্নে ২১ ডিসেম্বর মুক্তি পায় শাহরুখ খানের ‘জিরো’ এবং ২৮ ডিসেম্বর মুক্তি পায় রণবীর সিংহের ‘সিম্বা’। এই দুই সিনেমার ইনিংসটা মন্দ শুরু করেননি। 

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ৩১ ডিসেম্বর, ২০১৮
ভিএস/জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড
ফুলপুরে সড়ক দুর্ঘটনায় শ্রমিক নিহত
চিরিরবন্দরে ‘পঞ্চগড় এক্সপ্রেস’র যাত্রাবিরতী দাবি
ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি বাস সার্ভিস
সিলেটে ৪০০ কেজি সেমাইয়ে আগুন, ৩ ফ্যাক্টরিকে জরিমানা
চবিতে আইটি পার্ক স্থাপন করবে হাইটেক পার্ক


পাবনায় আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা
পূর্বধলা, কটিয়াদী, মঠবাড়িয়াসহ ৫ উপজেলার ভোট ১৮ জুন
খালেদার সুচিকিৎসা ও মুক্তি দাবিতে ব‌রিশা‌লে মানববন্ধন
হোল্ডিং ট্যাক্স নিয়ে উদ্বেগ হওয়ার কিছু নেই: বিসিসি মেয়র
কুতুবদিয়া উপজেলায় ভাইস-চেয়ারম্যান পদে ভোট ১৩ জুন