অভিনয়ে বাঁধ-ভাঙা বন্যা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

একজন পরিপূর্ণ অভিনেত্রী বন্যা মির্জা। নাটক নিয়ে পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অভিনয়ের শুরু মঞ্চে। ছোটপর্দা হয়ে বড়পর্দাতেও কাজ করার অভিজ্ঞতা হয়েছে। বর্তমানে টিভিনাটকে অভিনয় নিয়েই তার দিনভর ব্যস্ততা। এ মুহূর্তে বন্যা মির্জা অভিনীত প্রায় একডজন ধারাবাহিক প্রচারিত হচ্ছে বিভিন্ন টিভি চ্যানেলে। ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি ঈদের নাটকের শুটিং নিয়ে।

একজন পরিপূর্ণ অভিনেত্রী বন্যা মির্জা। নাটক নিয়ে পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অভিনয়ের শুরু মঞ্চে। ছোটপর্দা হয়ে বড়পর্দাতেও কাজ করার অভিজ্ঞতা হয়েছে। বর্তমানে টিভিনাটকে অভিনয় নিয়েই তার দিনভর ব্যস্ততা। এ মুহূর্তে বন্যা মির্জা অভিনীত প্রায় একডজন ধারাবাহিক প্রচারিত হচ্ছে বিভিন্ন টিভি চ্যানেলে। ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি ঈদের নাটকের শুটিং নিয়ে।

টিভিনাটকের অভিনেতা-অভিনেত্রীদের অনেককেই অভিনয়ের পাশাপাশি মিডিয়ায় অন্য কর্মকান্ডেও জড়িত থাকতে দেখা যায়। অনেককে দেখা যায় উপস্থাপনায়। অনেকে মডেলিং করেন। অনেকে আবার নাটক পরিচালনা বা প্রযোজনায় জড়িত। বন্যা মির্জাকে এখন পর্যন্ত অভিনয় ছাড়া কোথাও খুঁজে পাওয়া যায় নি। অভিনয়ই তার ধ্যান-জ্ঞান-সাধনা।

অভিনয়ের বাইরে আপনাকে খুঁজে পাওয়া যায় না কেন?  জানতে চাইলে বন্যা মির্জা বাংলানিউজকে বলেন, `অভিনয়ের বাইরে আমি আর কিছু জানি না। তাই অভিনয় নিয়ে আছি, অভিনয় নিয়েই থাকতে চাই। নিজের অভিনয় নিয়ে এখনো আমি সন্তুষ্ট নই। কখনো কখনো মনে হয় অভিনয়টাই ঠিকমতো বুঝে উঠতে পারি নি। বিজ্ঞাপনে মডেলিং বা অনুষ্ঠান উপস্থাপনার প্রস্তাব নিয়ে আমার কাছে অনেকেই এসেছেন। কিন্তু এসব কাজ করার জন্য নিজের ভেতর থেকেই কোনো সাপোর্ট পাই না। তাই ওসব প্রস্তাব বিনয়ের সঙ্গে আমাকে ফিরিয়ে দিতে হয়েছে। সত্যি বলতে কী, আমি নিজের ভেতর থেকে যে কাজ করার তাগিদ অনুভব করি না তা কখনোই আমি করি না।`

বন্যা মির্জা আরো বললেন, `নিজের কাছে আমার পরিচয় একজন অভিনয়শিল্পী হিসেবে। দর্শকরাও অভিনয়শিল্পী হিসেবেই আমাকে চেনেন। এই পরিচয় নিয়েই থাকতে চাই। যে চরিত্রেই অভিনয় করি না কেন, সর্বোচ্চ মনোযোগ দিয়ে কাজটা করতে চাই। নাটক নিয়ে পড়া এবং মঞ্চনাটকে কাজ করা আমাকে শিখিয়েছে, কাজ করতে হয় কমিটমেন্ট নিয়ে। আমি মঞ্চ থেকে শিখেছি কাজের প্রতি সততা আর নিষ্ঠা। অভিনয়কে পেশা হিসেবে নেওয়ার পর তাই সবসময় মাথায় রাখি, কাউকে শিডিউল দিলে সময়মতো শুটিং স্পটে যেতে হবে, পরিচালকের কথামতো কাজ করতে হবে, নিজেদের মধ্যে রিহার্সেল করে নিতে হবে।`

বর্তমানে প্রায় প্রতিটি চ্যানেলে প্রচারিত হচ্ছে বন্যা মির্জা অভিনীত একাধিক ধারাবাহিক নাটক। বন্যা এখন ব্যস্ত আছেন নতুন ছয়টিBonna ধারাবাহিকের শুটিং নিয়ে। এর মধ্যে রয়েছে বদরুল আনাম সৌদের ধারাবাহিক নাটক ‘গহীনে’। অভিনয় করছেন আকতারুজ্জামান তুহিনের ‘বিড়ম্বনার ভালোবাসা’ ধারাবাহিকে। আবু জাহেদ ও খান সোহেলের পরিচালনায় ধারাবাহিক নাটক ‘লাল টিপ’-এ অভিনয় গুরুত্বপূর্ণ চরিত্রে। দিল মোহাম্মদ দিলুর পরিচালনায় ধারাবাহিক নাটক ‘কইন্যা রূপবতী’র নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। অভিনয় করছেন সেলিম আল দীনের ‘কীত্তনখোলা’য়। এতে ডালিমন চরিত্রে বন্যা মির্জাকে দেখা যাবে। আরো অভিনয় করছেন ‘মানবজমিন’, ‘ভজকট’, ‘দুই শালিক’,  ‘উপসংহার’ প্রভৃতি ধারাবাহিকে। সম্প্রতি নাসরিন হেলালী পরিচালিত বিটিভির নতুন একটি ধারাবাহিকেও তাকে দেখা যাচ্ছে কেন্দ্রীয় চরিত্রে।

অভিনয়ের সবচেয়ে বড় প্লাটফর্ম চলচ্চিত্রেও অভিষেক হয়েছে বন্যা মির্জার। নামি নির্মাতা তানভীর মোকাম্মেলের ‘রাবেয়া’ ছবিটিতে তিনি করেছেন নাম ভূমিকায় অভিনয়। ভবিষ্যতে বড়পর্দায় বন্যা মির্জার আরো কাজ করার ইচ্ছে আছে। তবে ফর্মূলাভিত্তিক বাণিজ্যিক ছবিতে কখনোই নয়, জীবন সংলগ্ন চলচ্চিত্রেই তিনি কেবল অভিনয় করতে চান।

গত অক্টোবরে সংসার জীবন শুরু করেছেন বন্যা মির্জা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মানস চৌধুরীকে তিনি বিয়ে করেন । অভিনয়ে ব্যস্ততার জন্য সংসারের প্রতি খুব বেশি মনোযোগ বন্যা মির্জা দিতে পারছেন না। এক্ষেত্রে স্বামীর টেক কেয়ার করাটাকে সৌভাগ্যে বিষয় বলেই বন্যা মির্জা মানেন। সবমিলিয়ে ভালোই আছেন তিনি। তাই এককথায় বন্যা মির্জা জানিয়ে দিলেন তার সার্বিক অবস্থা। বললেন, সুন্দরভাবেই কাটছে দিনগুলো।

বাংলাদেশ সময় ২০৪৫, আগস্ট ০৮, ২০১১

করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন
যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক


সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী 
ফেনীতে মারা যাওয়া সেই যুবকের করোনা নেগেটিভ
মিরপুর থানার ‘করোনা প্রতিরোধ প্লাটুন’
মার্টিন লুথার কিংয়ের প্রয়াণ