রবীন্দ্র মৃত্যুবার্ষিকীর টিভি আয়োজন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ০৬ আগস্ট শনিবার দেশের বিভিন্ন টিভি চ্যানেলে  প্রচারিত হচ্ছে বিশেষ অনুষ্ঠান। এইসব অনুষ্ঠানের মধ্য থেকে নির্বাচিত কয়েকটি তুলে ধরা হলো।

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ০৬ আগস্ট শনিবার দেশের বিভিন্ন টিভি চ্যানেলে  প্রচারিত হচ্ছে বিশেষ অনুষ্ঠান। এইসব অনুষ্ঠানের মধ্য থেকে নির্বাচিত কয়েকটি তুলে ধরা হলো।

বিটিভি
রবীন্দ্রনাথের ‘সমস্যা পূরণ’ গল্প অবলম্বনে তৈরি হয়েছে নাটক। নাট্যরূপ দিয়েছেন দীপক সুমন। প্রযোজনা করেছেন এস এম ফরিদুর রহমান। এটি প্রচারিত হবে রাত ৯টায় । এছাড়াও বিটিভিতে থাকছে কবিতা আবৃত্তির অনুষ্ঠান ‘কবিগুরু তোমার উদ্দেশে’ এবং আলেখ্যানুষ্ঠান ‘মঙ্গলবারতা’।

চ্যানেল আই
সকাল ৭টা থেকে বিকেল ৪টা পর্যন্ত  প্রচার করা হবে ‘সরাসরি রবীন্দ্রনাথ’ অনুষ্ঠান। এতে থাকছে রবীন্দ্রনাথের গান, নাচ, কবিতা থেকে আবৃত্তি, রবীন্দ্রসাহিত্য-জীবন-কর্ম নিয়ে আলোচনা। সন্ধ্যায় স্টুডিও থেকে সরাসরি প্রচার করা হবে রেজওয়ানা চৌধুরী বন্যার একক গানের অনুষ্ঠান ‘আজি বিজন ঘরে নিশীথ রাতে’। উপস্থাপনা করবেন ইমদাদুল হক মিলন। ‘হূদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানে আজ থাকছে ‘সরেজমিনে শ্রীনিকেতন’। বৈঠকি আড্ডা ‘তুমি কেমন করে গান করো হে গুণী’ উপস্থাপনা করবেন সাদি মহম্মদ ও মৌসুমী বড়ুয়া।

এনটিভি
দুপুরে স্টুডিও থেকে সরাসরি দেখানো হবে ‘শুনবো তোমার বাণী’ অনুষ্ঠানটি। রবীন্দ্রনাথে গল্প অবলম্বনে প্রচারিত হবে নাটক ‘দর্পহরণ’। নাটকের নাট্যরূপ দিয়েছেন শুভাশীষ সিনহা, পরিচালনা করেছেন ইউসুফ হাসান।

বাংলাভিশন
রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে প্রচারিত হবে নাটক ‘মহামায়া’। নাট্যরূপ ি ও পরিচালনা করেছেন কাওনাইন সৌরভ। এতে অভিনয়ে রয়েছেন আনিসুর রহমান মিলন, মৌটুসী বিশ্বাস প্রমুখ।

দেশ টিভি
স্টুডিও থেকে দুপু ১২টা থেকে তিন ঘণ্টা সরাসরি দেখানো হবে ‘প্রিয়জনের গান’। অনুষ্ঠানের শিল্পী অদিতি মহসিন। প্রচারিত হবে আলেখ্যানুষ্ঠান ‘যখন ভাঙল মিলন-মেলা’, অনুষ্ঠানের শিল্পী সৈয়দ আবদুল হাদী। একজন কবির লেখা তিনটি গান তিনটি দেশের জাতীয় সংগীত হয়ে ওঠার গল্প নিয়ে ‘চিরদিন তোমার আকাশ তোমার বাতাস’। রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে প্রচারিত হবে নাটক ‘দিদি’। নাট্যরূপ দিয়েছেন মোবাশ্বেরা খানম। পরিচালনা করেছেন সাইদুল আনাম টুটুল।

বাংলাদেশ সময় ১১৩০, আগস্ট ০৬, ২০১১

বিত্তবানরা আরও এগিয়ে আসুন: শিল্প প্রতিমন্ত্রী
ক্রেতা সেজে ‘করোনা মুক্তির’ ওষুধ বিক্রেতাকে ধরলেন ইউএনও
পাঁচ হাজার পরিবারের দায়িত্ব নিলো বেলকোন গ্রুপ
করোনার প্রভাবে বাজারে নেই ‘সেই’ কোলাহল
করোনার ঝুঁকিতেও রেল পাহারায় নিরাপত্তা বাহিনী


চুয়াডাঙ্গায় করোনা সন্দেহে নারী আইসোলেশনে
চসিক কাউন্সিলরদের উদ্যোগে করোনা প্রতিরোধে অভিযান
কথাসাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
ফেনীতে বিদেশফেরত আরও ২৮ জন হোম কোয়ারেন্টিনে
করোনা ভাইরাসে আক্রান্ত লোকসংগীত শিল্পী জো ডিফির মৃত্যু