‘প্রকৃতি সংরক্ষণ পদক’ পেলেন উদ্ভিদবিজ্ঞানী দ্বিজেন শর্মা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘প্রকৃতি সংরক্ষণ পদক ২০১১’ পদক পেয়েছেন প্রখ্যাত উদ্ভিদবিজ্ঞানী অধ্যাপক দ্বিজেন শর্মা। প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল আইয়ের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে রাজধানীর ওয়েস্টিন হোটেলে আনুষ্ঠানিকভাবে এ পদক প্রদান করা হয় ৩০ জুলাই শনিবার বিকেলে ।

‘প্রকৃতি সংরক্ষণ পদক ২০১১’ পদক পেয়েছেন প্রখ্যাত উদ্ভিদবিজ্ঞানী অধ্যাপক দ্বিজেন শর্মা। প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল আইয়ের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে রাজধানীর ওয়েস্টিন হোটেলে আনুষ্ঠানিকভাবে এ পদক প্রদান করা হয় ৩০ জুলাই শনিবার বিকেলে ।

উদ্ভিদবিজ্ঞানী অধ্যাপক দ্বিজেন শর্মার হাতে পদক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ, ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। এছাড়াও অধ্যাপক দ্বিজেন শর্মার হাতে এক লক্ষ টাকার চেক তুলে দেন ইনসেপটা ফার্মাসিউটিক্যালস’র ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুক্তাদির এবং আজীবন বিনামূল্যে স্বাস্থ্য সেবার সনদপত্র তুলে দেন জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. সরদার এ. নাঈম।

‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’ এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশের নানান উপাদান সাধারণ মানুষের কাছে উপস্থাপন, মানুষের সাথে পরিবেশের সম্পর্ক, জীববৈচিত্র্য সংক্রান্ত গবেষণা ও সংরক্ষণের লক্ষ্যে ২০০৯ সালে যাত্রা শুরু করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। এ ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশের প্রথম জীববৈচিত্র্য ও পরিবেশ নিয়ে ধারাবাহিক টেলিভিশন অনুষ্ঠান ‘প্রকৃতি ও জীবন’ চ্যানেল আইতে প্রচার শুরু হয় ২০১০ সালের ১ আগষ্ট থেকে। ‘প্রকৃতি ও জীবন’র এ যাবত প্রচারিত হয়েছে ৪৮টি পর্ব। এ ৪৮টি পর্ব নিয়ে পদক প্রদান অনুষ্ঠানে অতিথিরা ডিভিডি’র মোড়ক উন্মোচন করেন।  

পদক প্রদান অনুষ্ঠানে বক্তব্যে রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ, ইমপ্রেস টেলিফিল্ম লি., চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু ও পদক বিজয়ী উদ্ভিদবিজ্ঞানী অধ্যাপক দ্বিজেন শর্মা।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়,  আগামী দিনগুলোতে বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশন সংরক্ষণে ভূমিকা পালন করে সুন্দর প্রকৃতিতে সুস্থ জীবন গড়ার প্রত্যয় সবার মাঝে ছড়িয়ে দিতে তারা প্রতিজ্ঞাবদ্ধ।

 এ সময় উপস্থিত ছিলেন কথাসহিত্যিক রাবেয়া খাতুন, রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী, ইমপ্রেস টেলিফিল্ম লি., চ্যানেল আই’র পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, ইমপ্রেস গ্র“পের অন্যতম পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন ও আবদুর রশীদ মজুমদার, প্রাক্তন সচিব সৈয়দ মার্গুব মোরশেদ, সাবেক উপদেষ্টা ও টিআইবি’র ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান মানবাধিকার কর্মী এডভোকেট সুলতানা কামাল প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন শ্রেণীপেশার প্রায় এক’শ অতিথি।

বাংলাদেশ সময় ২২১৫, জুলাই ৩০, ২০১১

ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু


করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ