রন্ধনশিল্পী কেকা ফেরদৌসীকে সংবর্ধনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলা ভাষায় স্বাস্থ্য সচেতন রান্নার বই লিখে ফ্রান্সের ‘ইন্টারন্যাশনাল গরম্যান্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড ২০১০ বেস্ট টিভি সেলিব্রেটি সেফ রেস্ট অব দ্য ওয়ার্ল্ড’ পেয়েছেন দেশের প্রখ্যাত রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী। এ উপলক্ষে ৩০ জুলাই শনিার দুপুরে রাজধানীর ওয়েস্টিন হোটেলে তাকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

বাংলা ভাষায় স্বাস্থ্য সচেতন রান্নার বই লিখে ফ্রান্সের ‘ইন্টারন্যাশনাল গরম্যান্ড ওয়ার্ল্ড কুকবুক অ্যাওয়ার্ড ২০১০ বেস্ট টিভি সেলিব্রেটি সেফ রেস্ট অব দ্য ওয়ার্ল্ড’ পেয়েছেন দেশের প্রখ্যাত রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী। এ উপলক্ষে ৩০ জুলাই শনিার দুপুরে রাজধানীর ওয়েস্টিন হোটেলে তাকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কেকা ফেরদৌসীর এই প্রাপ্তি দেশের জন্য সম্মান আর গৌরবের। রান্নাকে একটি ব্যাপক পরিসরে নিয়ে গেছেন তিনি। এ জন্য তাকে আমি অভিনন্দন জানাচ্ছি। রান্নার মতো মৌলিক বিষয় নিয়ে কেকা আরও এগিয়ে যাবেন এমন প্রত্যাশা আমাদের।
 
তার এই প্রাপ্তিকে দেশের জন্য সম্মান আর গৌরবের বলে মন্তব্য করলেন আজ / ৩০ জুলাই রাজধানীর ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত কেকা ফেরদৌসীর এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সুলতানা কামাল এ কথা বলেন। তিনি বলেন, কেকা ফেরদৌসী যেভাবে রান্নাকে এত বড় পরিসরে নিয়ে গেছে সেটা আমাদের সবার জন্য গৌরবের। এর জন্য তাকে আমি অভিনন্দন জানাচ্ছি। এডভোকেট সুলতানা কামাল বলেন, রান্নার বিষয়ে কেকা ফেরদৌসীদের পরিবারের বিরাট একটা অবদান আছে। রান্নায় নতুন ঢং নিয়ে এসেছে সে। রান্নার মতো মৌলিক বিষয় নিয়ে কেকা আরও এগিয়ে যাবে এমন প্রত্যাশা আমাদের।

বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট রন্ধন বিশারদ সিদ্দিকা কবির বলেন, এই প্রথম বাংলা ভাষায় বই লিখে কেকা ফেরদৌসী ফ্রান্স থেকে পুরস্কার পেয়েছে এ জন্য তাকে অভিনন্দন জানাচ্ছি। তিনি বলেন, কেকা যত রান্না জানে, আমি নিজেও এত জানি না। সে রান্না নিয়ে ৬টি বইও লিখেছে যা আমি পারিনি।

বিশেষ অতিথির বক্তব্যে বিশিষ্ট কথা সাহিত্যিক রাবেয়া খাতুন বলেন, মেয়েরা যে বয়স থেকে পুতুল খেলে সে বয়সে কেকা রান্নাঘরে প্রবেশ করতো। রান্নার প্রতি তার কৌতূহলই তাকে এই অবস্থানে নিয়ে এসেছে।

অনুষ্ঠানে পুরস্কার অর্জনের অনুভূতি প্রকাশ করেন কেকা ফেরদৌসী বলেন, পারিবারিক সহযোগিতা না পেলে আজকে রন্ধনশিল্পকে এতোটা ব্যাপক পরিসরে নিয়ে যাওয়া সম্ভব হতো না।

রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী রান্নাশিল্প’র পাশাপাশি ‘কেকা ফেরদৌসীর রান্নাঘর’ নামের রান্না বিষয়ক একটি স্কুলও পরিচালনা করছেন। সংবর্ধনা অনুষ্ঠানে কেকা ফেরদৌসীর রান্নাঘর নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয় এবং পুরস্কারপ্রাপ্ত বই ‘স্বাস্থ্য সচেতন রান্না’ ও কেকা ফেরদৌসীর জীবনীগ্রন্থ অতিথিদের উপহার দেয়া হয়। কেকা ফেরদৌস আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত বইটি তার স্বামী মুকিত মজুমদার বাবুকে উৎসর্গ করেছেন।

ফারজানা ব্রাউনিয়ার উপস্থাপনায় ফ্রান্সের ‘ইন্টারন্যাশনাল গরম্যান্ড ওয়ার্ল্ড কুক বুক অ্যাওয়ার্ড ২০১০ বেস্ট টিভি সেলিব্রেটি সেফ রেস্ট অব দ্য ওয়ার্ল্ড’ প্রাপ্তি উপলক্ষে কেকা ফেরদৌসীর সংবর্ধনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ইমপ্রেস গ্রুপের অন্যতম পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন ও আবদুল মুকিত মজুমদার বাবু এবং টিভি ব্যক্তিত্ব আলী ইমাম।

বাংলাদেশ সময় ১৭২৫, জুলাই ৩০, ২০১১

খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন
জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার
বরিশালে অটোরিকশায় বাসদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা


খুনি মাজেদের ফাঁসি যেকোনো সময়
করোনা চিকিৎসার সরঞ্জাম দিল চায়না রেলওয়ে গ্রুপ
পুলিশ সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সদরদপ্তরের আহ্বান
করোনার কারণে বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া
রোববার থেকে ব্যাংক লেনদেন আড়াই ঘণ্টা