এনএসইউতে চলচ্চিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

স্বনামধন্য নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে (এনএসইউ) হয়ে গেলো স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয়টিতে মাসব্যাপি চলা চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে শুক্রবার তিনজন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

ঢাকা: স্বনামধন্য নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে (এনএসইউ) হয়ে গেলো স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা। বিশ্ববিদ্যালয়টিতে মাসব্যাপি চলা চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে শুক্রবার তিনজন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানের আয়োজনে ছিল বিশ্ববিদ্যালয়টির সিনে ও ড্রামা ক্লাব।

মাসব্যাপী এ আয়োজনের মিডিয়া পার্টনার অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম, দৈনিক কালের কণ্ঠ, ইংরেজি দৈনিক ডেইলি সান এবং চ্যানেল আই।

বিশ্ববিদ্যালয়টির বসুন্ধরা আবাসিক এলাকার স্থায়ী ক্যাম্পাস মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে বিজয়ীদের হাতে সনদ ও  ক্রেস্ট তুলে দেন ক্লাবের উপদেষ্টা অধ্যাপক আব্দুস সেলিম।

এসময় চলচিত্র নির্মাতা আবু সাইদ ও গোলাম রব্বানী বিল্পব উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আব্দুস সেলিম বলেন, ‘একটু একটু করে এগিয়ে যেতে হবে তোমাদের। এক সঙ্গে এতোগুলো ছেলে চলচিত্র নিয়ে ভাবছ সেটিই বড়ো বিষয়। তোমাদের হাত ধরে আগামী দিনের চলচিত্র এগিয়ে যাবে। তোমরাই নিয়ে আসবে সুস্থ চলচিত্রের নতুন ধারা।’

চলচ্চিত্র নির্মাতা আবু সাইদ বলেন, ‘নর্থ সাউথের তরুণ ছেলে-মেয়েরা যে চলচ্চিত্র বানিয়েছে তা সত্যিই প্রশসনীয়। দেখে বুঝবার উপায় নেই এসব চলচিত্র একজন অনভিজ্ঞ হাতে তৈরি। আমার বিশ্বাস এসব নিয়ে তোমরা বাইরে প্রতিযোগিতায় অংশ নিয়েও সম্মান নিয়ে আসবে।’

প্রায় ২৫ টি স্বল্প দের্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশ নেয়। আর সেগুলোর নির্মার্তা ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তরুণ নির্মাতারা।

এদের মধ্যে থেকে বিচারকদের বিশ্লেষণে প্রথম হয়েছে ‘অর্ন্তগত’ চলচিত্র। যেটি নির্মাণ করেছে নাফিস তাহমিদ ও আসিফ চৌধুরি।

পুরস্কার গ্রহণ করে অনুভূতি জানাতে গিয়ে নাফিস তাহমিদ বলেন, আশা করেনি আমরা প্রথম হবো। একদিনের প্রস্তুতি নিয়ে চলচ্চিত্রটি বানিয়েছি। এ পুরস্কার চলচ্চিত্র নির্মাণে আমাকে উৎসাহ দিবে।  

প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে রেফাত করিম, জাকির হোসেন, শওকত হোসেন ও ফাইসা তাসনিরের দল। যারা নির্মাণ করে ‘ফ্রিওয়েল’। আর ‘ট্রাস্ট ফর পিউরিটি’ তৈরি করে তৃতীয় হয়েছে নিলয় বড়–য়া।

দর্শক ভোটে জনপ্রিয় চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘তবুও ভালোবাসি’। সেটি তৈরি করেছে আনিসুল ইসলাম ও আব্দুলাহ আল মাহদী।

অনুষ্ঠানে সাত দিন ব্যাপী স্বল্পদের্ঘ্য চলচিত্রের ওপরে কর্মশালায় অংশগ্রহনকারীদের হাতে সনদ তুলে দেওয়া হয়। এতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৯০ জন শিক্ষার্থী অংশ নেয়। আর কর্মশালায় প্রশিক্ষক ছিলেন চলচিত্র নির্মাতা নূরুল আলম আতিক ও মোরশেদুল ইসলাম।


বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ২৯ জুলাই, ২০১১

করোনা প্রতিরোধে বাংলাদেশকে সহায়তা দেবে যুক্তরাজ্য
বরিশালে দুই ফটো সাংবাদিককে পিটিয়ে আহত করলো পুলিশ
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী


ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো
করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে