ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

নির্বাচন ও ইসি

কেটে গেছে মোংলা পৌরসভার নির্বাচনী জট

এসএস শোহান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২০
কেটে গেছে মোংলা পৌরসভার নির্বাচনী জট

বাগেরহাট: দীর্ঘদিন পরে মোংলা পৌরসভার নির্বাচনের জট খুলেছে। মোংলা পৌরসভার নির্বাচনের জন্য আর কোন বাঁধা নেই।

স্থানীয় সরকার বিভাগের নিদের্শনা অনুযায়ী সীমানা পুনর্নির্ধারণের পর ভোটার তালিকা পুনর্বিন্যাস শুরু করেছে উপজেলা নির্বাচন অফিস।

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী মোংলা পৌর্ট পৌরসভার ওয়ার্ডের সীমানা পুনর্নির্ধারণ (ওয়ার্ড পুনর্গঠন) করে ১৪ অক্টোবর (বুধবার) প্রজ্ঞাপন জারি করেছে উপজেলা প্রশাসন। প্রজ্ঞাপনে মোংলা পোর্ট পৌরসভার নির্বাচনের জন্য পরবর্তী ব্যবস্থা নিতে বলা হয়েছে। সেই অনুযায়ী ২১ অক্টোবর নির্বাচন কমিশন সচিবালয় ভোটার তালিকা পুনর্বিন্যাসের নির্দেশ দেয়। নির্দেশনা অনুযায়ী মোংলা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে তিন সদস্যের ভোটার তালিকা পুনর্বিন্যাস কমিটি করা হয়।

কমিটির অপর দুই সদস্য হলেন- বুড়িরডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমল কৃজ্ঞ রায় ও সহকারী শিক্ষক সুপ্রিয়া রায়।

পুনর্বিন্যাস কমিটির প্রধান আব্দুল্লাহ আল মামুন বলেন, স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী আমরা ভোটার তালিকা পুনর্বিন্যাস শুরু করেছি। ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে ভোটার তালিকা পুনর্বিন্যাস ও এলাকা নির্ধারনণ করছি। স্থানীয় সার্ভেয়ার, মৌজা ম্যাপ, স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তির সহযোগিতায় ভোটার এলাকা নির্ধারনণ ও ভোটার তালিকা পুনর্বিন্যাস করছি। আশা করি, ১০ নভেম্বরের মধ্যে ভোটার তালিকা পুনর্বিন্যাস কাজ শেষ করতে পারবো আমরা।

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা মো. বেনজির আহম্মেদ বলেন, ভোটার তালিকা পুনর্বিন্যাস শেষে আমরা নির্বাচন কমিশনে পাঠাবো। পরবর্তীতে নির্বাচন কমিশন সচিবলায়ের নির্দেশনা অনুযায়ী মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন হবে।

সর্বশেষ ২০১১ সালের নির্বাচনে বিএনপি নেতা মো. জুলফিকর আলী মোংলা পোর্ট পৌরসভার মেয়র নির্বাচিত হন। এরপরে পাঁচ বছর অতিক্রম হয়ে গেলেও সীমানা জটিলতা সংক্রান্ত বিভিন্ন মামলায় মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন বন্ধ ছিল। এ পৌরসভার নির্বাচনের দাবিতে বিভিন্ন সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা নির্বাচনের দাবি জানান। এ নিয়ে সংবাদ সম্মেলন ও মানববন্ধনও করে এলাকাবাসী। সর্বশেষ আদালতে মামলা নিস্পত্তি হওয়ার পরে মোংলা পোর্ট পৌরসভার ওয়ার্ডের সীমানা পুনর্বিন্যাসের নির্দেশ দেয় স্থানীয় সরকার বিভাগ।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa