ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

এনআইডি সেবা: কর্মকর্তাদের অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, মে ১২, ২০২০
এনআইডি সেবা: কর্মকর্তাদের অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা 

ঢাকা: অনলাইনে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম অব্যাহত রাখতে অনলাইনেই প্রশিক্ষণের ব্যবস্থা করলো নির্বাচন কমিশন (ইসি)।

সরকারি ছুটির মধ্যে অংশীজনদের অনলাইনে সেবা দিচ্ছে ইসির এনআইডি শাখা। নিজের এনআইডি নিজেই ডাউনলোড করে নেওয়াসহ এনআইডি সংশোধন, ভোটার এলাকা স্থানান্তর ও নতুন ভোটার হওয়ার আবেদনগুলোর ওপর সেবা দেওয়া হচ্ছে।

আর এসব কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্যই অনলাইনে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগটি নিয়েছে ইসি।  

এক্ষেত্রে মাঠ কর্মকর্তারা নিজ নিজ অফিস বা বাসায় বসেই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।

সোমবার (১১ মার্চ) ইসির সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে এ সংক্রান্ত নির্দেশনা মাঠ কর্মকর্তাদের মঙ্গলবার (১২ মে) পাঠানো হয়।

এতে উল্লেখ করা হয়েছে, এ প্রশিক্ষণে অংশগ্রহণ করার জন্য প্রত্যেকের ইন্টারনেট সংযোগ সুবিধা থাকা আবশ্যক। এছাড়া ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাবের যে কোনো একটি ডিভাইস ব্যবহার করা প্রয়োজন হবে। প্রশিক্ষণে অংশগ্রহণের আগেই প্রত্যেক প্রশিক্ষণার্থীকে তার ব্যবহৃত ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাবে জুম মিটিং ( ZOOM MEETING ) সফটওয়্যার ইনস্টল করা থাকতে হবে, যাতে  প্রশিক্ষণে অংশগ্রহণের সময় কোনো সমস্যার সম্মুখীন হতে না হয়।  

এ অবস্থায়, অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ইন্টারনেট সংযোগসহ ল্যাপটপ অথবা স্মার্টফোন অথবা ট্যাব, যে কোনো একটি ডিভাইসে জুম মিটিং সফটওয়্যার ইনস্টল করে প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য বলা হয়েছে। তবে চিঠিতে প্রশিক্ষণের কোনো সময়সূচি উল্লেখ করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে ১২, ২০২০
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa