ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

করোনা বন্ধের মধ্যেই অনলাইনে এনআইডি সেবা চালু ইসি’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২০
করোনা বন্ধের মধ্যেই অনলাইনে এনআইডি সেবা চালু ইসি’র জাতীয় পরিচয়পত্র

ঢাকা: করোনার প্রকোপের মধ্যে নির্বাচন কমিশন (ইসি) বন্ধ থাকলেও অনলাইনে সেবা চালু করল সংস্থাটি। এক্ষেত্রে অনলাইনে নতুন ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয় পত্রের নম্বর সংগ্রহ, সংশোধনসহ জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত বেশ কিছু সেবা চালু করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

ইসির এনআইডি শাখার কমিউনিকেশন্স কনসাল্টেন্ট মো. শফিক শনিবার রাতে একক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানান।

তিনি বলেন, সেবা গ্রহীতাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্র সংশ্লিষ্ট ওয়েব সাইট, services.nidw.gov.bd- তে প্রবেশ করতে হবে।

এরপর নতুন ভোটার হওয়া সত্বেও জাতীয় পরিচয় পত্র না পেয়ে থাকলে সে বিষয়ে জানতে পারবেন ভোটাররা।  

এছাড়াও ওয়েব সাইটে গিয়ে পুরাতন ভোটাররা তথ্য হালনাগাদ এবং হালনাগাদে যে ধরনের প্রয়োজনীয় দলিলিক প্রমাণাদি লাগবে তার তথ্য জানতে পারবেন। অনলাইনে পাওয়া তথ্য যাচাই বাছাই শেষে জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

তিনি বলেন, এনআইডি সংশোধন, ঠিকানা স্থানান্তর সংক্রান্ত সেবাগুলোও অনলাইনে দেওয়া হবে। তবে এনআইডি এখন কেউ পাবেন না। অফিস খুললে পাবেন।

এরআগে করোনা ভাইরাস কোভিড-১৯ এর প্রকোপের কারণে প্রথম দফায় গত ১৯ মার্চ থেকে রাজধনীর আগারগাঁও এর নির্বাচন প্রশিক্ষণ ইস্টিটিউটে জাতীয় পরিচয় সেবা বন্ধ করে বাংলাদেশ নির্বাচন কমিশন। পরে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে এই সেবা বন্ধ রাখা হয়।  

তবে সরকার কোভিড-১৯ মোকাবিলায় সামাজিক দূরত্ব বাড়াতে ১১ এপ্রিল পর্যন্ত  ছুটি বাড়ালেও ছুটির মধ্যেই শনিবার থেকে আনলাইনের মাধ্যমে সংশোধন, তথ্য হালনাগাদের আবেদনের সেবা চালু করেছে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
ইইউডি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa