ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

চলতি মাসে প্রবাসে এনআইডি বিতরণ হচ্ছে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
চলতি মাসে প্রবাসে এনআইডি বিতরণ হচ্ছে না

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকিকে সামনে রেখে চলতি মাসেই প্রবাসে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সীমিত আকারে বিতরণে যেতে চেয়েছিল নির্বাচন কমিশন (ইসি)।তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ কার্যক্রম স্থগিত করেছে সংস্থাটি।

ইসির জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের  অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার ইনচার্জ স্কোয়ড্রন লিডার কাজী আশিকুজ্জামান বাংলানিউজকে এমনটাই জানিয়েছেন।  

তিনি জানান, চলতি মাসেই যুক্তরাজ্য প্রবাসীদের সীমিত আকারে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধনের কথা ছিল।

কিন্তু করোনা ভাইরাসের কারণে এটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। পরিস্থিতির উন্নতির উপর নির্ভর করছে, কখন এ প্রক্রিয়া শুরু হবে।  
 
দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে প্রবাসেই বাংলাদেশি নাগরিকদের ভোটার করে নিয়ে এনআইডি বিতরণ কার্যক্রমের উদ্যোগ নেয় ইসি। এক্ষেত্রে অনলাইনে এনআইডির আবেদন করেন প্রবাসীরা।  

তদন্তে আবেদনের সতত্যা মিললে, সংশ্লিষ্ট ভোটারের আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নিয়ে সংশ্লিষ্ট দেশেই স্মার্টকার্ড সরবরাহ করবে সংস্থাটি।
 
বর্তমানে দুবাই, মালয়েশিয়া ও যুক্তরাজ্যের প্রবাসীরা এই সুযোগ পাচ্ছেন। ভবিষ্যতে পর্যায়ক্রমে সিঙ্গাপুর, সৌদি আরবসহ বিশ্বের অন্যান্য দেশে এ কার্যক্রম চালানো হবে।  
 
ইসি কর্মকর্তারা বলছেন, এ বিষয়ে দুবাই ও যুক্তরাজ্যে বেশি সাড়া পাওয়া যাচ্ছে। আর অপেক্ষাকৃত কম সাড়া মিলছে মালয়েশিয়ায়।
 
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম জানান, যুক্তরাজ্যে, দুবাই, মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্যাদি প্রদান করে এনআইডির আবেদন করতে পারবেন। পরবর্তীতে পাওয়া তথ্যাদি যাচাই বাছাই করে প্রবাসেই বায়োমেট্রিক সংগ্রহসহ স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে।
 
আবেদনের সঙ্গে যেসব দলিল সংযুক্ত করতে হবে
বৈধ পাসপোর্টের কপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের কপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের নাম-মোবাইল নম্বর-এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।
 
বিভিন্ন দেশে প্রায় দেড় কোটির মতো প্রবাসী বাংলাদেশি অবস্থান করছে। বর্তমানে দেশে ভোটার রয়েছে ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন।
 
বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
ইইউডি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa