ঢাকা, সোমবার, ১১ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

নির্বাচন ও ইসি

ভোটাররা কেন্দ্রে গেলে বিএনপি বিপুল ভোটে জয়ী হবে: ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
ভোটাররা কেন্দ্রে গেলে বিএনপি বিপুল ভোটে জয়ী হবে: ফখরুল

ঢাকা: আগামী ১ ফেব্রুয়ারি (শনিবার) ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারলে বিএনপি বড় ধরনের জয় পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (৩১ জানুয়ারি) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ঢাকা উত্তরে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, আমাদের বক্তব্য খুব পরিষ্কার, আমরা একটা সুষ্ঠু ও অবাধ নির্বাচন চাই।

ভোটাররা যেন ভোট দিতে পারে, নির্বাচন কমিশন এটা নিশ্চিত করবে। কিন্তু দুর্ভাগ্য আমাদের এই নির্বাচন কমিশনের সে যোগ্যতা নেই। তারা এখন পর্যন্ত কোনো কাজের মধ্যে দিয়ে তা প্রমাণ করতে পারেনি। কিন্তু বাংলাদেশের মানুষের সে ক্ষমতা এবং যোগ্যতা আছে। তারা যে কোনো সময় উঠে দাঁড়াতে পারে। তারা নিজেদের অধিকার আদায় করে নিতে জানে। আমরা সেই বিশ্বাসেই প্রায় একদলীয় ফ্যাসিবাদী একটা ব্যবস্থার মধ্যেও নির্বাচনগুলোতে অংশ নিচ্ছি।

‘উদারপন্থী রাজনৈতিক দল হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে নির্বাচন প্রক্রিয়ার মধ্যে থাকা। নির্বাচন প্রক্রিয়ার মধ্যে থেকে জনগণকে সামনে নিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার দায়িত্ব পালন করা। সেই দায়িত্ব আমরা পালন করছি। আমরা এখনও বিশ্বাস করি কালকে যদি ভোটাররা ভোট দিতে পারেন। তাহলে উত্তর থেকে তাবিথ আউয়াল তথা বিএনপি বিপুল ভোটে জয়ী হবে। ’

সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল আরও বলেন, সরকারের উদ্দেশ্য হচ্ছে ভোটাররা যেন ভোটকেন্দ্রে না যায়। সে জন্য তারা নানা রকম অপকৌশল নিয়েছে। তার মধ্যে প্রথম অপকৌশল হচ্ছে নির্বাচনের বিধি ভঙ্গ। গতকাল তারা সমাবেশ করেছে, যে সমাবেশের কোনো বিধি নেই। এটা বড় রকমের লঙ্ঘন। আমরা নির্বাচন কমিশনকে জানিয়েছি। তারা সাদামাটা বক্তব্য দিয়েছে যে, এটা করা উচিত হয়নি। এরপর রুলিং পার্টির সাধারণ সম্পাদক বলেই দিয়েছেন ভোটকেন্দ্রগুলো তাদের লোকেরা পাহারা দেবে। পাহারা দেবে মানে দখল করে রাখবে।

এসময় মহাসচিবের সঙ্গে থাকা তাবিথ আউয়াল শনিবারের নির্বাচন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ভোটারদের কাছেই সবচেয়ে বড় ক্ষমতা। আমি বিশ্বাস করি আগামীকাল যে কোনো পরিবেশে যদি তারা ভোট দিতে পারেন তবে অবশ্যই আমাকে ধানের শীষ মার্কায় জয়যুক্ত করবেন।

কেন্দ্র দখলের আশঙ্কা করছেন কিনা বা কেন্দ্র দখল হলে কী করবেন এমন প্রশ্নের জবাবে তাবিথ বলেন, আশঙ্কার জায়গায় আর নেই। এটা পরিষ্কার হয়ে গেছে যে তাদের লোকজন কেন্দ্রের আশেপাশে মহড়া দেবে। তারা কেন্দ্রগুলোকে নিয়ন্ত্রণ করবে। আকার-ইঙ্গিতে বলার দরকার নেই। এটা ওনারা পরিষ্কারভাবেই বলেছেন। আমাদের এখানে প্রতিবাদ-প্রতিরোধের কিছু নেই। আমাদের মূল উদ্দেশ্য হলো গণতান্ত্রিক প্রক্রিয়াকে রক্ষা করা। ভোটারদের ভোট রক্ষা করা। তাই আমরা যে কোনো মূল্যে ভোটারদের উৎসাহী ও সহযোগিতা করবো। তারা ভোটকেন্দ্রে যাবেন এবং নিজ নিজ দায়িত্বে ভোট দেবেন।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
এমএইচ/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa