ঢাকা, সোমবার, ১১ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

নির্বাচন ও ইসি

৯ দেশ ও ১ সংস্থার ৭৪ পর্যবেক্ষককে নিরাপত্তা দিতে বলল ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
৯ দেশ ও ১ সংস্থার ৭৪ পর্যবেক্ষককে নিরাপত্তা দিতে বলল ইসি ইসি

ঢাকা: আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনে নয়টি দেশ ও একটি সংস্থার ৭৪ জন পর্যবেক্ষক ভোটগ্রহণের কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। তাদের নিরাপত্তা দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রাতে নির্দেশনাটি পাঠিয়েছেন ইসির জনসংযোগ পরিচালক মো. ইসরাইল হোসেন।

বিদেশি পর্যবেক্ষকদের তালিকা থেকে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ২৭ জন, যুক্তরাজ্যের ১২ জন, ইউরোপীয় ইউনিয়নের ৫ জন, নেদারল্যান্ডের ৬ জন, সুইজারল্যান্ডের ৬ জন,  জাপানের ৫ জন, ডেনমার্কের ৩ জন, নরওয়ের ৪ জন,  অস্ট্রেলিয়ার ২ জন ও কানাডার ৪ জন পর্যবেক্ষণ করবেন।

নির্দেশনায় বলা হয়েছে, চলতি বছরের ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ভোট অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে বিভিন্ন দেশের ঢাকায় হাইকমিশন ও অ্যাম্বাসির ৪৬ জন বিদেশি-দেশি নাগরিক ২৮ জন নাগরিক ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ভোটে পর্যবেক্ষণের জন্য বিদেশি পর্যবেক্ষক হিসেবে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছেন। তাই নির্বাচন পর্যবেক্ষণকালে এসব পর্যবেক্ষকদের নিরাপত্তা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন।

নির্দেশনার অনুলিপিটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিভাগীয় কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ঢাকা রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক, ঢাকার জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সবাইকে পাঠানো হয়েছে।  

নির্বাচনে ২২টি দেশি সংস্থার এক হাজার ১৩ জন পর্যবেক্ষককেও ভোট পর্যবেক্ষণে অনুমতি দেওয়া হয়েছে বলেও জানান ইসির জনসংযোগ পরিচালক।

অনুমোদন পাওয়ায় ২২টি পর্যবেক্ষক সংস্থার মধ্যে- জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, এসডাপ, কর্মায়ন, ফোরাম ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, সমাজ উন্নয়ন প্রয়াস, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ (বামাসপ), বিবি আছিয়া ফাউন্ডেশন, ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুর‌্যাল পুওর-ডর্প ও আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন, রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন (রিহাফ), ইয়ুথ ফর হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন, তৃণমূল উন্নয়ন সংস্থা, মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা, অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ, হিউম্যান রাইটস ডিজঅ্যাবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট, মুভ ফাউন্ডেশন, লুৎফর রহমান ভূঁইয়া ফাউন্ডেশন, পিস অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট এবং কোস্ট ট্রাস্ট।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa