php glass

মেহেন্দিগঞ্জের সবকেন্দ্রে ইভিএমে ভোট, প্রস্তুতি সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি।

walton

বরিশাল: বরিশাল জেলা সদরের সঙ্গে সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন থাকা নদীবেষ্টিত উপজেলা মেহেন্দিগঞ্জে নির্বাচনের শেষ মুহূর্তের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আর বরিশাল জেলার মধ্যে এবারই সর্বপ্রথম কোনো উপজেলার সবকটি (৯৯টি) কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

রোববার (১৩ অক্টোবর) বিকেলের মধ্যেই উপজেলার সবকটি কেন্দ্রে ইভিএম মেশিনসহ যাবতীয় সরঞ্জামাদি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. নুরুল আলম।

তিনি বাংলানিউজকে জানান, এরইমধ্যে নির্বাচনী সরঞ্জামসহ নির্বাচনের দায়িত্বরত কর্মকর্তারা স্ব-স্ব কেন্দ্রে পৌঁছে গেছেন। উপস্থিত রয়েছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও। প্রতিটি কেন্দ্রে ৭-৮ জন পুলিশ সদস্যের বাইরেও ১২ জন করে আনসার সদস্য থাকবেন।

‘নদীবেষ্টিত এ এলাকায় নির্বাচন পরিচালনায় দায়িত্বরতদের জন্য পর্যাপ্ত নৌযানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে পুলিশের নিয়মিত ও মোবাইল টিমের পাশাপাশি ৪ প্লাটুন বিজিবি, ৪ প্লাটুন কোস্টগার্ড, র‌্যাবের ৬টি টিম দায়িত্ব পালন করবেন। পাশাপাশি দায়িত্বে রয়েছেন একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।’

তিনি আরও বলেন, যেহেতু বরিশাল জেলার মধ্যে প্রথমবারের মতো কোনো উপজেলায় ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাই এর প্রস্তুতিটাও ছিল একটু আলাদা। আগে থেকে প্রচার-প্রচারণার পাশাপাশি ভোটারদের ও ভোটগ্রহণ কর্মকর্তাদের দফায় দফায় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণের সময় ইভিএম নিয়ে ভোটারদের মাঝে বেশ আগ্রহ দেখা গেছে। তবে ভোটারদের কেন্দ্রে আনার কাজটি প্রার্থীদেরই করতে হবে।

‘ইভিএমের জন্য প্রতি কেন্দ্রে একজন করে এক্সপার্ট প্রস্তুত রাখা হয়েছে। যেকোনো সমস্যা দেখা দিলেই তারা সেটি সমাধানে কাজ করবে,’ যোগ করেন এই কর্মকর্তা।

এদিকে প্রশিক্ষণ শেষে ভোটার ও ভোটগ্রহণ কর্মকর্তারা বলেছেন, ইভিএমের মাধ্যমে ভোটপ্রদান ও গ্রহণ খুবই সহজ। এর মাধ্যমে ভোটচুরি রোধ করা সম্ভব হবে। পাশাপাশি দ্রুত ভোটগ্রহণও সম্ভব হবে। আর যদি কেউ ইভিএম নিয়েও যায়, অডিট কার্ড ছাড়া সেটি কোনো কাজে লাগাতে পারবে না কেউ।

অন্যদিকে উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছ, মেহেন্দিগঞ্জ উপজেলায় মোট ভোটার রয়েছে দুই লাখ ১৮ হাজার ৬১৬ জন। যাদের মধ্যে এক লাখ ১১ হাজার ৩৪৭ জন পুরুষ এবং এক লাখ সাত হাজার ২৬৯ জন নারী ভোটার।

নির্বাচনে এ উপজেলার ৯৯টি কেন্দ্রে ৯৯ জন প্রিজাইডিং অফিসার, ৫৭৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার, এক হাজার ১৫৪ জন পোলিং অফিসারসহ মোট এক হাজার ৮৩০ জন কর্মকর্তা ভোটগ্রহণের কাজে নিয়োজিত থাকবেন।

তবে এ উপজেলার সঙ্গে সড়কপথে সরাসরি জেলা সদরের যেমন কোনো যোগাযোগ ব্যবস্থা নেই, তেমনি উপজেলা সদরের সঙ্গে ১১টি ইউনিয়নের সড়কপথে সরাসরি কোনো যোগাযোগ ব্যবস্থা নেই। এ উপজেলার ১৫টি ইউনিয়নের মধ্যে মেহেন্দিগঞ্জ সদর ইউনিয়নের সঙ্গে উলানিয়াম, চানপুর ও চর এককরিয়া ইউনিয়নের সড়ক পথে যোগাযোগ ব্যবস্থা রয়েছে। বাকিগুলোর নৌ-পথে।

এ কারণেই নির্বাচন কমিশন মেহেন্দিগঞ্জ উপজেলার নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, সবকিছু ঠিকঠাক থাকলে সুষ্ঠুভাবেই নির্বাচন সম্পন্ন হবে।

এদিকে এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, স্বতন্ত্রসহ ছয়জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যদিও এরমধ্যে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী অ্যাডভোকেট মুনসুর আহম্মেদ ভোটগ্রহণের দিন কেন্দ্রে কোনো এজেন্ট না দেওয়ার ঘোষণা দিয়েছেন।

আগামী সোমবার (১৪ অক্টোবর) সকাল ৯টা থেকে উপজেলার এসব কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এমএস/এসএ

গাইবান্ধায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহায়তা চাইলেন শাহরিয়ার আলম
সিলেটে মোবাইলফোনসহ ৪ চোরাকারবারি আটক
‘নতুন সড়ক পরিবহন আইনে গাড়ি চালানো সম্ভব নয়’
বরিশালে দুই রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা জরিমানা


বাংলা চলচ্চিত্র বিশ্ববাজারে পৌঁছে দেওয়া সরকারের লক্ষ্য
মুজিববর্ষ ঘিরে ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি
শারীরিক অসুস্থতার কারণে তারেক ফিরতে পারছেন না: আব্বাস
নোয়াখালীর বিখ্যাত আল-আমিন মাদরাসার বার্ষিক সম্মেলন শনিবার
অনার্স ভর্তির কোটার মেধা তালিকা প্রকাশ ২১ নভেম্বর