php glass

ইসিতে আগুন: তদন্ত প্রতিবেদন বাস্তবায়নে কমিটি গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন ভবন

walton

ঢাকা: নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত প্রতিবেদন বাস্তবায়নের জন্য এবার আরেকটি কমিটি গঠন করল নির্বাচন কমিশন (ইসি)।

কমিটি গঠন করে তা বাস্তবায়নের জন্য বুধবার (২৫ সেপ্টেম্বর) একটি অফিস আদেশ জারি করেছে ইসির উপসচিব (সাধারণ সেবা) রাশেদুল ইসলাম।
 
ইসির যুগ্ম-সচিব (প্রশাসন ও অর্থ) মো. কামাল  উদ্দিন বিশ্বাসকে আহ্বায়ক ও সহকারী সচিব (সেবা-২) খ ম আরিফুল ইসলামকে সদস্য সচিব করে গঠিত পাঁচ সদস্যবিশিষ্ট ওই কমিটির অন্যান্য সদস্যরা হলেন- উপসচিব (সাধারণ সেবা) রাশেদুল ইসলাম, গণপূর্তের ই/এম বিভাগ-৮ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল হালিম এবং গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহ ইয়ামিন-উল-ইসলাম।
 
কমিটিকে যে সুপারিশগুলো বাস্তবায়ন করতে বলা হয়েছে, সেগুলো হলো- নির্বাচন ভবনে ইভিএম কাস্টমাইজ কক্ষের মতো অন্যান্য হাইটেক কক্ষগুলোতে সার্বক্ষণিক সয়ংক্রিয় অগ্নি নির্বাপক ব্যবস্থা রাখা এবং অতিরিক্ত পোর্টেবল ফায়ার ইস্টিংগুইসার স্থাপন করা, কাস্টমাইজসহ অন্যান্য হাইটেক কক্ষসমূহ সম্পূর্ণরূপে সার্বক্ষণিক সিসিটিভির আওতায় আনা, বিদ্যমান ফোর্স ভেন্টিশন ব্যবস্থার কার্যকারিতা এবং ব্যবহার নিশ্চিত করা।
 
এছাড়া নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদার প্রেক্ষিতে নির্বাচন ভবনের যেকোন পূর্ত এবং ইএম (বিদ্যুৎ) কাজ গণপূর্ত অধিদপ্তরের সঙ্গে অধিকতর সমন্বয়ের মাধ্যমে বাস্তবায়ন করা, ইভিএম কাস্টমাইজেশন কক্ষটির অভ্যন্তরীণ বৈদ্যুতিক কাজের ক্ষেত্রে উন্নত তার ব্যবহার করা, উচ্চ ক্ষমতাসম্পন্ন মাল্টিপ্লাগ, তার, সুইচ, সকেট ব্যবহার নিশ্চিত করা, নতুন বৈদ্যুতিক সংযোগ ও প্রাত্যহিক ব্যবহার ক্যালকুলেশন করে ঠিক করার কথাও বলা হয়েছে তদন্ত কমিটির সুপারিশে।
 
অন্যদিকে প্রতি ছয় মাস পর পর বাংলাদেশ নির্বাচন কমিশন (বিইসি), গণপূর্ত অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রতিনিধির সমন্বয় গঠিত কমিটি দ্বারা বৈদ্যুতিক লাইন ও ফায়ার সিস্টেম পরীক্ষা করা, নির্বাচন ভবনে অত্যাধুনিক ইন্টেগ্রেটেড বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের ব্যবস্থা করা ও তা সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা নিশ্চিতকরণ করতে হবে ওই কমিটিকে।
 
গত ৮ সেপ্টেম্বর নির্বাচন ভবনের বেজমেন্টে আকস্মিক আগুন লেগে সাড়ে তিন কোটি টাকার ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ মোট ৪ কোটি টাকার মতো ক্ষতি হয়। এরপর ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমানকে প্রধান করে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি আগুন লাগার কারণ হিসেবে বৈদ্যতিক গোলযোগ খুঁজে পায়। একইসঙ্গে ওই কমিটি বেশ কিছু সুপারিশ করে। যেগুলো বাস্তবায়নের জন্যই নতুন কমিটি গঠন করল ইসি।
 
বাংলাদেশ সময়: ০৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
ইইউডি/আরএ

রিফাত হত্যা: ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন ২৮ নভেম্বর
ফখরুলসহ ৩ নেতার গ্রেফতারি পরোয়ানার আদেশ ফের পেছালো
নেইমারের বিনিময়ে ফাতিকে চায় পিএসজি!
করদাতাকে হয়রানি করলে ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান
পোস্টমর্টেম রিপোর্ট স্পষ্ট অক্ষরে লেখার নির্দেশ


বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীকে ছাপিয়ে ছোট নেতাদের বড় ছবি!
মন্দবাগ ট্রাডেজির জন্য দায়ী তূর্ণার লোকোমাস্টার-গার্ড
এবার বসুন্ধরা কিংসে এক আর্জেন্টাইন
গাইবান্ধায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহায়তা চাইলেন শাহরিয়ার আলম