php glass

প্রবাসে এনআইডি: প্রক্রিয়া জানতে চেয়েছে সিঙ্গাপুর সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলন

walton

ঢাকা: প্রবাসীদের সংশ্লিষ্ট দেশেই ভোটার করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড দেওয়ার সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এখন কেবল সিঙ্গাপুর সরকারের অনুমতি পেলেই কার্যক্রম শুরু করা হবে। দেশটির সরকার কোন প্রক্রিয়ায়, কীভাবে এই কার্যক্রম শুরু করা হবে, তা জানতে চেয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় একথা বলেন।
 
তিনি বলেন, প্রবাসীদের এনআইডির বিষয়টি যত্ন সহকারে দেখা হচ্ছে। আমরা প্রত্যেক নাগরিকের সেবা দ্বারপ্রান্তে নেওয়ার চেষ্টা করছি। আগে কেন্দ্রীয়ভাবে ঢাকা থেকে সব সেবা দেওয়া হতো। এখন সেবা বিকেন্দ্রীকরণ করা হচ্ছে। উপজেলাতেই যাতে এই সেবা দেওয়া যায়, সে চেষ্টা করছি। এজন্য নিরাপত্তার বিষয়টি দেখা হচ্ছে।
 
ব্রিগেডিয়ার সাইদুল বলেন, দ্বারপ্রান্তে সেবা দিতে প্রবাসীদের জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে বিশেষ ব্যবস্থা রেখেছি। সেখানে কোনো প্রবাসী প্রয়োজনীয় সব তথ্য দিতে না পারলে যেটুকু আছে দিয়ে যাবে। পরবর্তীকালে যা দিতে পারেননি, তা অনলাইনে দেবেন। আমরা আঙুলের ছাপ রেখে দেই। পরে এভাবে কিন্তু এনাইডি দিচ্ছি।
 
‘কিন্তু প্রবাসে যারা আছেন, আমাদের দিক থেকে সমস্ত প্রস্তুতি গ্রহণ করেছি। বিশেষ ফরম প্রস্তুত করেছি। বিধিবিধান সংশোধনের পদক্ষেপ নিয়েছি। এজন্য আইন মন্ত্রণালয়ে প্রস্তাবনাও দিয়েছি।’
 
তিনি বলেন, এখন যে দেশে করতে যাবো, সিঙ্গাপুরকে বেছে নিয়েছিলাম। সেটার জন্য আমরা একটা টিম পাঠিয়েছিলাম। সেখানেও কাজ শেষ পর্যায়ে। আমরা তাদের প্রস্তাব পাঠিয়েছি। সিঙ্গাপুরের পারমিশন ও ক্লিয়ারেন্সের বিষয় রয়েছে। আজ (সোমবার) তারা কতজন পাঠানো হবে, কতদিন কীভাবে কাজ করবো এসব প্রক্রিয়া জানতে চেয়েছে।
 
এনআইডি মহাপরিচালক বলেন, প্রবাসে অবস্থানরত প্রত্যেক নাগরিকের হাতে যাতে এনআইডি দিতে পারি, সে চেষ্টা চলছে। আশাকরছি খুব তাড়াতাড়িই দিতে পারবো।
 
***প্রবাসীরা অনলাইনেই ভোটার হবেন, এনআইডি পাবেন বিদেশে বসেই
***প্রবাসে এনআইডি: আগামী মাসের প্রথমার্ধে কাজ করতে চায় ইসি

  
বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
ইইউডি/এএ

শিল্পোন্নত দেশের কার্বন নি:সরণেই ক্ষতিগ্রস্ত বাংলাদেশ 
চোরাচালানের তালিকায় এবার পেঁয়াজ!
শাহআলীতে ফেনসিডিলসহ আটক
৩০০ ছুঁই ছুঁই, নতুন পেঁয়াজেও প্রভাব পড়ছে না দামে
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক


হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  
ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক
মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা