php glass

সমস্যা সমাধান, জেলা পর্যায়ে এনআইডি ছাপানো ফের শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় পরিচয়পত্রের প্রতীকী ছবি

walton

ঢাকা: জেলা পর্যায়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাপানোর কার্যক্রম প্রায় এক সপ্তাহ বন্ধ থাকার পর ফের শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

‘টেকনিক্যাল’ সমস্যার কারণ দেখিয়ে গত ২৯ জুলাই (সোমবার) এ কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছিল। সে সময় জেলা কর্মকর্তাদের নির্দেশনা পাঠিয়ে এনআইডি অনুবিভাগের সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম বলেছিলেন-সব জেলা নির্বাচন অফিসকে জানানো যাচ্ছে যে, টেকনিক্যাল সমস্যার কারণে জেলা নির্বাচন অফিস থেকে হারানো কার্ড প্রিন্ট হচ্ছে না। তাই পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত হারানো কার্ড প্রিন্ট করা বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

টেকনিক্যাল সমস্যার কারণ জানতে গেলে কর্মকর্তারা জানান, এনআইডি সার্ভার ডাউন থাকায় মূলত এ সমস্যার সৃষ্টি হয়েছে।

সোমবার (০৫ আগস্ট) নির্বাচন কমিশনের আইডিইএ প্রকল্পের কমিনিউকেশন শাখার অফিসার ইনচার্জ কাজী আশিকুজ্জামান জানান, সমস্যা সমাধানের পর আজ থেকে ফের কার্ড ছাপানো শুরু হয়েছে। জেলাতেই এখন থেকে সেবাটি পাবেন।

গত ২০ এপ্রিল থেকে জেলা পর্যায়ে এনআইডি ছাপানোর শুরু করে নির্বাচন কমিশন। তবে এই সেবাটি কেবলমাত্র হারানো কার্ড বা নষ্ট হয়ে গেলে নতুন কার্ড উত্তোলনের ক্ষেত্রে দেওয়া হতো। নাগরিকদের ভোগান্তি কমাতে এই সেবাটি বিকেন্দ্রীকরণ করা হয়েছিল।

সে সময় এনআইডি শাখার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছিলেন, কার্ড হারিয়ে গেলে, নতুন আরেকটি তুলতে-তো তথ্যের পরিবর্তন হয় না। এটা অনেকটা পুনঃমুদ্রণের কাজ। এতে তদন্তের প্রয়োজন পড়ে না। তাই জেলায় আবেদন করে, সেটি ঢাকা হয়ে আবার জেলায় যাওয়ার দরকার নেই। এজন্য এটা জেলা কর্মকর্তার মাধ্যমে জেলাতেই নিষ্পত্তি বা ছাপানো ও বিতরণ করার উদ্যোগ নিয়েছি। এতে দ্রুততার সঙ্গে আবেদনকারী সেবা পাবেন।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৯
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: জাতীয় পরিচয়পত্র
হটলাইনের ফোনে ভূমি অফিস-ডিপিডিসিতে অভিযানে দুদক
সৃজিত-মিথিলার বিয়ে ২২ ফেব্রুয়ারি! 
পাথরঘাটায় বিস্ফোরণ: দুইজনের বিরুদ্ধে মামলা
কিশোরগঞ্জে দিনব্যাপী স্কুল হ্যান্ডবল প্রতিযোগিতা
কর্মীদের স্বাস্থ্যসেবা দিলো এবি ব্যাংক


না’গঞ্জে ডাকাতি মামলায় তিনজনের যাবজ্জীবন
পাঁচ দিনে ৩৯৩ কোটি টাকার বেশি আয়কর আদায় চট্টগ্রামে
গণস্বাস্থ্যে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন
ব্যাঙ ও বিড়ালছানা | সুমাইয়া বরকতউল্লাহ্
জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার