php glass

জুনে সিঙ্গাপুর প্রবাসীদের এনআইডি কার্যক্রম শুরু হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় পরিচয়পত্র

walton

ঢাকা: প্রবাসীদের সংশ্লিষ্ট দেশেই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা দিতে আগামী জুনে কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে পরীক্ষামূলকভাবে সিঙ্গাপুর প্রবাসীদের মধ্যে এক হাজার বাংলাদেশিকে এ কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হবে।

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ তার কার্যালয়ে রোববার (০৫ মে) সন্ধ্যায় সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, সবকিছু নির্ভর করছে সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপর। কেননা, আমাদের সব যন্ত্রপাতি নিয়ে যেতে হবে। এছাড়া সংশ্লিষ্ট কর্মকর্তাদের থাকার ব্যবস্থা করতে হবে। আর সিঙ্গাপুরে বাড়ি ভাড়া নেওয়া একটি কঠিন প্রক্রিয়া।

এজন্য বাংলাদেশের দূতাবাসেই আমার প্রথমে এক হাজার নাগরিককে এ সেবার আওতায় আনবো। যদি এটা সফল হয়, তাহলে পরে বড় আকারে কাজ করা হবে। জুনেই এ কাজটি শুরু করা হবে। 

তিনি বলেন, এরপর ইতালি, মধ্যপ্রাচ্য, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশেও কাজটি হাতে নেওয়া হবে। শিগগিরই আমরা এ নিয়ে সিদ্ধান্ত নেবো। কারণ প্রবাসী বাংলাদেশিরা অনেক সময় উত্তরাধিকার ভিত্তিতে দেশে এসে সম্পত্তি বুঝে পেতে কিংবা প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে এনআইডির জন্য দালালদের খপ্পরে পড়েন। তাই তাদের সুবিধার্থে সংশ্লিষ্ট দেশেই আমরা এনআইডি সেবা দেবো। 

হেলালুদ্দীন আহমদ বলেন, এনআইডি সেবা দেওয়ার জন্য আমাদের কর্মকর্তারা সেখানে গিয়ে প্রথমে নাগরিকদের তথ্য নিয়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করে দেশে তথ্য পাঠাবে। সেগুলো তদন্ত করে কার্ড ছাপিয়ে আবার সংশ্লিষ্ট দেশে গিয়েই বিতরণ করা হবে। এতে প্রবাসী নাগরিকরা হয়রানি থেকে মুক্ত হবেন। 

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে ছবিযুক্ত ভোটার তালিকা দেওয়ার মধ্য দিয়ে এনআইডি কার্যক্রম শুরু হয়। এরপর নির্বাচন বর্তমানে এনআইডি বিষয়ক একটি প্রকল্পের মাধ্যমের নাগরিকদের উন্নতমানে এনআইডি বা স্মার্টকার্ডও সরবরাহও করছে। 

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, মে ০৫, ২০১৯
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: জাতীয় পরিচয়পত্র
চুরি-ডাকাতি রোধে স্বেচ্ছাশ্রমে রাস্তা পরিস্কার
বিশ্বের ৮৫ শতাংশ ইলিশ উৎপাদন হয় বাংলাদেশে: খসরু
তৃণমূলের নেতাকর্মীরাই আ’লীগের মূল শক্তি: কৃষিমন্ত্রী
পূর্বধলায় ট্রাকচাপায় যুবক নিহত
‘কাঞ্চন পৌরসভা নির্বাচনে কেউ ঝামেলা করলে গুলি চালাবেন’


ছেলেধরা সন্দেহে নারীকে গণপিটুনি, রক্ষা করতে পুলিশ আহত
চিকিৎসা সংকট: দেশের স্বাস্থ্যসেবা মূলত শহরকেন্দ্রিক
দেশীয় ব্যবসায়ীদের সম্ভাবনাময়ী বাজার আমাজন
৭ নারী ব্যবসায়ী উদ্যোক্তাকে পুরস্কৃত করলো কালারস
মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির