দ্বিতীয় ধাপে ১১৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উপজেলা নির্বাচনের লোগো

walton

ঢাকা: চলমান পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় পর্যায়ের ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটাররাও আগ্রহী উপজেলা পর্যায়ের এ নির্বাচন নিয়ে। আর ভোট উপলক্ষে নির্বাচনী এলাকায় ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

php glass

সোমবার (১৮ মার্চ) সকাল ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ। বিকেল ৪টা পর্যন্ত ১১৬ উপজেলায় বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। 

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ জানিয়েছেন, দ্বিতীয় ধাপের এ নির্বচানে চেয়ারম্যান পদে ২৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১২ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৩৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৪৮জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪শ’ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

১১৬ উপজেলায় ৭ হাজার ৩৯টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এতে ১ কোটি ৭৯ লাখ ৯ হাজার ৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য দায়িত্বে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পার্বত্য উপজেলায় সেনাবাহিনীও কাজ করেছে।

পক্ষপাতের অভিযোগে কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামীম মুসা এবং ফুলছুড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল হোসেনকে প্রত্যাহার করা হয়েছে। এছাড়াও চারটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্ব পালনে বিরত রাখা হয়েছে।

দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। এগুলোর মধ্যে ৬ উপজেলায় প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। গোপালগঞ্জের পাঁচটি উপজেলার ভোট ২৪ মার্চ তৃতীয় ধাপে ও দিনাজপুর সদরের ভোট চতুর্থ ধাপে ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। আর গোবিন্দগঞ্জ উপজেলার ভোট স্থগিত করা হয়েছে।

নির্বাচনে লক্ষাধিক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশ, ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে নির্বাচনী এলাকায় আঁকা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ছক। তিন পার্বত্য জেলায় রয়েছে সেনা সদস্যও। ভোটারদের নিরাপত্তায় তারা সার্বক্ষণিক মোবাইল টিম হিসেবে কাজ করবে। এছাড়া স্ট্রাইকিং টিম নিয়ে বিভিন্ন বাহিনীর ফোর্স সদা সতর্ক থাকবে। ভোটকেন্দ্রে ১৪ থেকে ১৭ সদস্যের ফোর্স মোতায়েন থাকবে।

নির্বাচনের শৃঙ্খলা নিশ্চিত করতে ১৯ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত ভোটের এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকছে। আর ১৮ মার্চ মধ্যরাত ১২টা পর্যন্ত সকল ধরনের মোটরযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

এবার পাঁচ ধাপে উপজেলা পরিষদের নির্বাচন সম্পন্ন করছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। আগামী ২৪ মার্চ তৃতীয় ধাপ, ৩১ মার্চ চতুর্থ ধাপ এবং ১৮ জুন পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ০৮১৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
ইইউডি/এইচএমএস/আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: উপজেলা পরিষদ নির্বাচন
ফুলবাড়িয়ায় পৃথক ঘটনায় শিশুসহ ৩ মরদেহ উদ্ধার
শাহজালাল বিমানবন্দরে ১৪ কেজি স্বর্ণ উদ্ধার
টেকসই উন্নয়নে বাড়াতে হবে প্রযুক্তির ব্যবহার
জনগণের সঙ্গে সহৃদয় আচরণ করুন, নেতাকর্মীদের ড. হাছান
মাদকবিক্রেতাকে না পেয়ে আসবাবপত্র পোড়ালো পুলিশ


রং-বেরঙয়ের ঘুড়িতে বর্ণিল নারায়ণগঞ্জের আকাশ
পাহাড়ে ম্যালেরিয়ায় বাঙালিদের মৃত্যুহার বেশি
জলঢাকার জোড়া লাগা সেই শিশুর পাশে দাঁড়ালেন ইউএনও
অধিনায়ক স্মিথের ব্যাটে জয় পেলো রাজস্থান
৩৬ ডিগ্রি ছাড়ালো তাপমাত্রা, বাড়বে আরও পাঁচদিন