'নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে'

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি

walton

ঢাকা: পঞ্চম উপজেলা পরিষদের প্রথম ধাপের ৭৮ উপজেলার ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নির্বাচন কমিশন মনে করে যে, নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

php glass

নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে রোববার (১০ মার্চ) আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন কথা বলেন। 

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘৭৮টি উপজেলায় ৫ হাজার ৮৪৭টি কেন্দ্রে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন অনিয়মের কারণে ২৮টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে। এগুলোতে পরবর্তীতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া অন্যান্য কেন্দ্রগুলো সুষ্ঠুভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে বলে কমিশন মনে করে’।

তিনি বলেন, ‘ভোটারদের উপস্থিতির ব্যাপারে আমরা যতটুকু জেনেছি যে মোটামুটি সন্তোষজনক ছিলো। উপস্থিতির হার এখনো আমরা জানতে পারিনি। ভোট গণনা শুরু হয়েছে। এটা শেষ হলে পরবর্তীতে জানাতে পারবো কত শতাংশ ভোট পড়েছে’।

অনিয়মকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন,  ‘সিরাজগঞ্জে দুইজন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসারকে গ্রেফতার করা হয়েছে। লালমনিরহাটের পাটগ্রামের সহকারী রিটার্নিং ও রিটার্নিং অফিসারকে গ্রেফতার করা হয়েছে।  এছাড়া যারা অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন, এরকম ১০ জনের বেশি ব্যক্তিকে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।’

ভোটার উপস্থিতির বিষয়ে ইসি সচিব বলেন, প্রতিযোগিতাপূর্ণ হলে নির্বাচনের ভোটার উপস্থিতি বাড়ে। এ নির্বাচনে অনেক দল অংশ না নেওয়াকে তিনি ভোটার উপস্থিতি তুলনামূলক কমের পেছনে দায়ী করেন।

সারাদেশের উপজেলাগুলোয় এবার পাঁচ ধাপে ভোটগ্রহণ করবে ইসি। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ ও পঞ্চম ধাপে ১৮ জুন ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মার্চ ১০, ২০১৯
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: উপজেলা পরিষদ নির্বাচন
মারা গেলো সোনাগাজী থেকে উদ্ধার হওয়া চিত্রা হরিণটি
সিলেটে ১১ হাজার পিস ইয়াবাসহ ট্রাকচালক আটক
ঈদ সামনে রেখে নগরীতে বেড়েছে মৌসুমি ভিক্ষুকের সংখ্যা
গুণগতমান উন্নয়ন ব্যতীত বোনাস শেয়ার ঘোষণা করা যাবে না
২ হাতের কব্জি ফেলে দিয়েও বাঁচতে চান বাজানদার


শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির বানর ‘লজ্জাবতী’ উদ্ধার
চিকিৎসক নিয়োগের প্রকাশিত ফলাফল বাতিলের সুযোগ নেই
মেঘনায় ট্রলারের ধাক্কায় লঞ্চ বিকল, ২৫০ যাত্রী উদ্ধার
নিম্নমানের কাগজ প্রস্তুতকারীদের বিরুদ্ধে নামছে বিএসটিআই
বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা