php glass

বৃহস্পতিবারের মধ্যে ঢাকা সিটি ভোটের গেজেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: সদ্যসমাপ্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নির্বাচনে বিজয়ী প্রার্থীদের গেজেট চলতি সপ্তাহেই প্রকাশ করা হবে।

গত ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসি'র মেয়র পদে উপ-নির্বাচন, দু'টি ওয়ার্ডের উপ-নির্বাচন, নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন ও ডিএসসিসি'র নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ডিএনসিসি'র সাবেক মেয়র আনিসুল হকের শূন্য পদে আরেক ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম বিরাট জয় পান।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বাংলানিউজকে বলেন, রিটার্নিং কর্মকর্তারা বিজয়ীদের ফলাফল রোববার (৩ মার্চ) জমা দিয়েছেন। কমিশনের কাছে সোমবার (৪ মার্চ) নাগাদ উত্থাপন করা হবে। গেজেট চলতি সপ্তাহেই অর্থাৎ বৃহস্পতিবারের (৭ মার্চ) মধ্যে করে ফেলবো। কমিশন হয়তো মঙ্গলবারের (৫ মার্চ) মধ্যেই অনুমোদন দেবে।

নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন
ঢাকা সিটির ভোট নিয়ে কারো কোনো অসন্তুষ্টি থাকলে ট্রাইব্যুনালে মামলা করতে পারবেন। এজন্য ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন।

ঢাকার ১ম জেলা জজ আদালতের যুগ্ম জেলা জজকে নির্বাচনী ট্রাইব্যুনাল ও ঢাকার ১ম অতিরিক্ত জেলা জজ আদালতের অতিরিক্ত জেলা জজ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে নিয়ে আপিল ট্রাইব্যুনাল নিয়োগ করা হয়েছে।

ট্রাইব্যুনালে কেউ সুবিচার না পেলে আপিল ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন।

সিটি নির্বাচন বিধিমালা অনুযায়ী, ট্রাইব্যুনালে সংশ্লিষ্ট প্রার্থী বা ব্যক্তিকে মামলা করতে হবে। মামলা হওয়ার ১৮০ দিনের মধ্যে ট্রাইব্যুনাল অভিযোগ চূড়ান্তভাবে নিষ্পত্তি করবেন।

সংশ্লিষ্ট প্রার্থী ট্রাইব্যুনালের রায়ে সন্তুষ্ট না হলে আপিল ট্রাইব্যুনালেও আবেদন করতে পারবেন। এক্ষেত্রে নির্বাচনী ট্রাইব্যুনালের দেওয়া রায়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে হবে। আপিল ট্রাইব্যুনাল আপিলের ১৮০ দিনের মধ্যে চূড়ান্তভাবে মামলা নিষ্পত্তি করবেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
ইইউডি/আরআর

র‌্যাব হেফাজতে সম্রাট
‘হৃদয়মাঝে শেখ রাসেল’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন
একজন অভিনেত্রীকে বহুমুখী চরিত্রে দক্ষ হওয়া জরুরি: ঐশী
৯ম সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে সঙ্কলন প্রকাশ
বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত ডেজার্ট 


আইয়ুব বাচ্চু’র স্মরণে মিলাদ মাহফিল ও আলোচনা সভা
জাজিরায় অটোরিকশাচাপায় শিশুর মৃত্যু
পরিবেশ বিপর্যয়, বর্জ্য ব্যবস্থাপনা ও অর্থনৈতিক মুক্তি
ফাহাদ হত্যা: ফের রিমান্ডে অমিত, কারাগারে তোহা
বাগেরহাটে ছাত্রী ধর্ষণ মামলায় মাদ্রাসা সুপার গ্রেপ্তার