বৃহস্পতিবারের মধ্যে ঢাকা সিটি ভোটের গেজেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: সদ্যসমাপ্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নির্বাচনে বিজয়ী প্রার্থীদের গেজেট চলতি সপ্তাহেই প্রকাশ করা হবে।

php glass

গত ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসি'র মেয়র পদে উপ-নির্বাচন, দু'টি ওয়ার্ডের উপ-নির্বাচন, নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন ও ডিএসসিসি'র নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ডিএনসিসি'র সাবেক মেয়র আনিসুল হকের শূন্য পদে আরেক ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম বিরাট জয় পান।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বাংলানিউজকে বলেন, রিটার্নিং কর্মকর্তারা বিজয়ীদের ফলাফল রোববার (৩ মার্চ) জমা দিয়েছেন। কমিশনের কাছে সোমবার (৪ মার্চ) নাগাদ উত্থাপন করা হবে। গেজেট চলতি সপ্তাহেই অর্থাৎ বৃহস্পতিবারের (৭ মার্চ) মধ্যে করে ফেলবো। কমিশন হয়তো মঙ্গলবারের (৫ মার্চ) মধ্যেই অনুমোদন দেবে।

নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন
ঢাকা সিটির ভোট নিয়ে কারো কোনো অসন্তুষ্টি থাকলে ট্রাইব্যুনালে মামলা করতে পারবেন। এজন্য ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন।

ঢাকার ১ম জেলা জজ আদালতের যুগ্ম জেলা জজকে নির্বাচনী ট্রাইব্যুনাল ও ঢাকার ১ম অতিরিক্ত জেলা জজ আদালতের অতিরিক্ত জেলা জজ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে নিয়ে আপিল ট্রাইব্যুনাল নিয়োগ করা হয়েছে।

ট্রাইব্যুনালে কেউ সুবিচার না পেলে আপিল ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন।

সিটি নির্বাচন বিধিমালা অনুযায়ী, ট্রাইব্যুনালে সংশ্লিষ্ট প্রার্থী বা ব্যক্তিকে মামলা করতে হবে। মামলা হওয়ার ১৮০ দিনের মধ্যে ট্রাইব্যুনাল অভিযোগ চূড়ান্তভাবে নিষ্পত্তি করবেন।

সংশ্লিষ্ট প্রার্থী ট্রাইব্যুনালের রায়ে সন্তুষ্ট না হলে আপিল ট্রাইব্যুনালেও আবেদন করতে পারবেন। এক্ষেত্রে নির্বাচনী ট্রাইব্যুনালের দেওয়া রায়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে হবে। আপিল ট্রাইব্যুনাল আপিলের ১৮০ দিনের মধ্যে চূড়ান্তভাবে মামলা নিষ্পত্তি করবেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
ইইউডি/আরআর

৫ দিনে দুবাইয়ের ১৬টি লোকেশনে ‘মিশন এক্সট্রিম’র শুটিং
হাতিরঝিলে ময়লার ভ্যান থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
চুরি করে ওয়াসার পানি বিক্রির দায়ে কারাদণ্ড
পার্বত্যাঞ্চলে পুনরায় সেনাক্যাম্প চালুর দাবি
চুয়াডাঙ্গায় পৃথক ঘটনায় ৩ জনের মৃত্যু


প্রতিপক্ষরা এখনও আমাকে ভয় পায়: গেইল
ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি আটক
বিআরটিসি বাস চালু হওয়ায় খুশি যাত্রীরা, ভাড়া কমানোর দাবি
‘ভুয়া জরিপে’ নিরাশ হবেন না, সমর্থকদের বললেন রাহুল
ঋণখেলাপি: আদালতের স্থিতাবস্থায় ব্যবস্থা নেওয়ার নির্দেশ