রায়ের কপি না পাওয়ায় ইসিতে প্রার্থীদের হট্টগোল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সার্টিফায়েড কপি পেতে ইসিতে অসংখ্য প্রার্থী ও তাদের সমর্থকদের ভিড়। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: আসন্ন সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করে রায়ের সার্টিফায়েড কপি না পাওয়ায় হট্টগোল করেছেন প্রার্থীরা। উচ্চ আদালতে যথা সময়ে আপিল করতে না পারার শঙ্কা নিয়ে তারা ইসিতে অবস্থান করছেন।

গত দুই ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই ছিল। ৩ থেকে ৫ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্ধ ব্যক্তিরা ইসিতে আপিল করেন। ৬ থেকে ৮ ডিসেম্বর মোট ৫৪৩ টি আপিল আবেদনের শুনানি করে রায় দিয়েছে ইসি। কিন্তু এখনও অনেক প্রার্থীকে রায়ের কপি দিতে পারছে না নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

রোববার (০৯ ডিসেম্বর) সকাল থেকে সার্টিফায়েড কপি পেতে ইসিতে ভিড় জমায় অসংখ্য প্রার্থী। তবে দুপুর পর্যন্ত রায়ের কপি না পেয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন তারা। তারা হট্টগোল শুরু করলে পুলিশের উপস্থিতিতে পরিস্থিতি শান্ত হয়।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত যাদের আবেদন নামঞ্জুর করা হয়েছে। তাদের বেশি ভাগকেই এখনও সার্টিফায়েড কপি দিতে পারেনি কমিশন। শনিবার যাদের আবেদন খারিজ করা হয়েছে। তাদের কখন দেওয়া হবে তা এখনও ঠিক হয়নি। এখন পর্যন্ত সার্টিফায়েড কপি বিতরণ শুরু করতে পারেনি কর্মকর্তারা।

যাদের আবেদন মঞ্জুর করা হয়েছে তাদের তালিকা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হয়েছে। আদালতে রায়ের কপি লাগায় নামঞ্জুর প্রার্থীরাই পড়েছেন বিপাকে।

ইসির আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ও দ্বিতীয় দিনের শুনানির ১৯ জনের নামঞ্জুর হওয়া রায়ের কপি ইসিতে রয়েছে। এরমধ্যে চারজনের রায়ে কপি খুঁজে পাচ্ছেন না তারা।

সার্টিফাইড কপি না পেয়ে নারায়ণগঞ্জ-৩ আসনের মো. মোশারফ হোসেন সাংবাদিকদের বলেন, আমার আপিল আবেদন নামঞ্জুর হয় শুনানির দ্বিতীয় দিন (৭ ডিসেম্বর)। এরপর ৮ ডিসেম্বর, শনিবার সকাল থেকে রাত ২টা পর্যন্ত নির্বাচন ভবনে রায়ের কপি নেওয়ার জন্য আমার চাচাতো ভাই অপেক্ষা করেন। তারপরও কপি না পেয়ে ফিরে যেতে হয় তাকে। রোববার সকালে আবার আসি। কিন্তু এখন পর্যন্ত নির্বাচন কমিশন রায়ের কপি দেননি।

কুড়িগ্রাম-২ আসনের আবু সুফিয়ান অভিযোগ করে বলেন, রায়ের কপি না পাওয়া পর্যন্ত আমরা আদালতে যেতে পারছি না। এ কেমন বিচার। রায়ে কপি দিতে এতো গড়িমিস কেন!

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৮
ইইউডি/ওএইচ/

Nagad
রোববার থেকে বরিশালে ফ্লাইট চালাবে নভোএয়ার
সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী
সাহারা খাতুনকে শেষ শ্রদ্ধা
রোয়াংছড়িতে সন্ত্রাসীদের গুলিতে নারী নিহত 
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত


বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই
রাজধানীর পথে-ঘাটে ভেজাল সুরক্ষা পণ্যের কারবার
বনানী কবরস্থানে সাহারা খাতুনের মরদেহ
নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপরে