ইসিতে খালেদার আপিলের রায় স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খালেদা জিয়া

walton

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র অবৈধ ঘোষণার বিরুদ্ধে তিনটি আপিল আবেদনের শুনানি নিয়ে রায় স্থগিত রেখেছে নির্বাচন কমিশন (ইসি)।

নিম্ন আদালতে দু’টি মামলায় দণ্ডপ্রাপ্ত হওয়ায় খালেদা জিয়ার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিল আবেদনের আরও শুনানি করবে কমিশন।

খালেদা জিয়া ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র জমা দেন। কিন্তু তিন আসনের রিটার্নিং কর্মকর্তাই তার মনোনয়নপত্র বাতিল করে দেন। 

শনিবার (০৮ ডিসেম্বর) দুপুরে নির্বাচন কমিশনে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানির একপর্যায়ে নির্বাচন কমিশন বলেন, এর ওপর আবার শুনানি হবে। এরপর সিদ্ধান্ত জানানো হবে।

শুনানিতে আইনজীবীদের যুক্তিতর্কের পর নির্বাচন কমিশন রায় স্থগিত করেছে বলে জানান ইসি সচিব। তিনি বলেন, নির্বাচন কমিশন পর্যালোচনা করে পরবর্তীতে রায় দেবেন।

আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন।

বেলা ১২টা ৩৮ মিনিট থেকে পরবর্তী ২২ মিনিট ধরে শুনানি করে কমিশন। শুরুতেই কমিশন সচিব ফেনী-১ আসনের ওপর শুনানি করতে চাইলে খালেদার আইনজীবীরা তিনটি আসনের উপরেই শুনানির আবেদন জানান। কমিশন পরে আইনজীবীকে সুনির্দিষ্ট বক্তব্য তুলে ধরতে বলেন। নির্বাচন কমিশনার রফিকুল ইসলামও বিভিন্ন খুঁটিনাটি বিষয় জানতে চান আইনজীবীর কাছে।
 
এ জে মোহাম্মদ আলী যুক্তিতর্কে বিভিন্ন ব্যাখ্যা দিয়ে বলেন, যে মামলার কারণ দেখিয়ে রিটার্নিং কর্মকর্তা খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেছেন, তিনি (খালেদা জিয়া) সে মামলায় সাজাপ্রাপ্ত নন। বারবার তিনি একই ব্যাখ্যা দেওয়ার পর পুনর্বিবেচনা করে শুনানির রায় পরে জানানোর কথা জানান ইসি সচিব।
 
শুনানির রায় স্থগিতের পর সাংবাদিকদের বিএনপির আইনজীবী জয়নুল আবেদীন বলেন, আমরা আশা করি, রিটার্নিং অফিসার যে  ‘অবৈধ সিদ্ধান্ত’ দিয়েছিলেন, সে ‘বেআইনি সিদ্ধান্তটি’ ইসি বাতিল করবেন। বিকেল ৫টায় রায় দেবে বলেছে। আমরা আশা করছি, নিরপেক্ষভাবে রায় দেবে ইসি; খালেদা জিয়া ভোটে অংশ নিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৮/আপডেট: ১৪১০ ঘণ্টা
ইইউডি/এমজেএফ/জেডএস

Nagad
সালমান-একতা-করণের বিরুদ্ধে মামলা খারিজ
অপূর্ব-মেহজাবীনের শুটিং ইউনিটে করোনার হানা
পাকিস্তান দলের জার্সিতে শহীদ আফ্রিদি ফাউন্ডেশনের লোগো
সিইসিকে চিঠি, এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা
শেষ কার্যদিবসে বেড়েছে সূচক ও লেনদেন


৩১ জুলাই পর্যন্ত বাতিল বিমানের ম্যানচেস্টারে ফ্লাইট
ধামরাইয়ে স্বর্ণের বারসহ আটক ৫
স্বাস্থ্যবিধি না মানায় কুটুমবাড়ী রেস্তোরাঁকে জরিমানা
স্বাস্থ্যবিধি মেনে ১২ জুলাই থেকে খুলবে হাফিজিয়া মাদ্রাসা
ভূরুঙ্গামারীতে পাট কাটতে গিয়ে বজ্রপাতে যুবকের মৃত্যু