ইভিএম প্রতি সর্বোচ্চ ভোটার থাকছে ৪৫০ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলানিউজ গ্রাফিকস

walton

ঢাকা: আসন্ন সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের জন্য প্রতি মেশিনের বিপরীতে সর্বোচ্চ ৪৫০ জন ভোটার রাখার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সহকারী সচিব (নির্বাচন পরিচালনা-১) রৌশন আরা বেগম ৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) স্বাক্ষরিত একটি নির্দেশনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৩, খুলনা-২, সাতক্ষীরা-২, ঢাকা-৬, ঢাকা-১৩ ও চট্টগ্রাম-৯; এই ছয় আসনে ইভিএমের মাধ্যমে ভোটের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এই সিদ্ধান্ত অনুযায়ী, সুষ্ঠুভাবে ভোটগ্রহণের লক্ষ্যে নির্ধারিত ছয় আসনের জন্য কক্ষ প্রতি ভোটার বিন্যাস ৪০০ থেকে ৪৫০ এর মধ্যে সীমাবদ্ধ রেখে ভোটকেন্দ্রের গেজেটে ভোটকক্ষের সংখ্যায় ও প্রয়োজনীয় ক্ষেত্রে অস্থায়ী কক্ষের সংখ্যায় সংশোধনের প্রস্তাব পাঠানো প্রয়োজন।’

প্রতি কক্ষে একটি করে ইভিএম ব্যবহার করা হবে।

এদিকে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপ-পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত আরেকটি চিঠিতে বলা হয়েছে, ছয় আসনে ৮৪৫টি ভোটকেন্দ্র এবং ৫ হাজার ৫১টি ভোটকক্ষ থাকবে। ৫ শতাংশ হারে অতিরিক্তসহ মোট প্রিজাইডিং অফিসার ৮৮৭, সহকারী প্রিজাইডিং অফিসার ৫ হাজার ৩০৪ এবং পোলিং অফিসার ১০ হাজার ৬০৮ জন থাকবেন। এ লক্ষ্যে ছয়টি আসনের ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ ও প্রশিক্ষক প্রশিক্ষণ আয়োজন করা প্রয়োজন।

এই ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক প্রশিক্ষক তৈরি করতে আসনভিত্তিক ৫০ থেকে ৬০ জনের একটি প্যানেল প্রস্তুত করতে বলা হয়েছে সংশ্লিষ্ট শাখাকে।

আগামী ৩০ ডিসেম্বর (রোববার) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এবারই প্রথমবারের মতো সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ চালু করছে ইসি। ২০১০ সাল থেকে স্থানীয় নির্বাচনে এই ভোটযন্ত্র ব্যবহার হয়ে আসছে।

সংসদ নির্বাচনে সেনা সদস্যদের সঙ্গে ইসি কর্মকর্তারা যৌথভাবে ইভিএম পরিচালনা করবেন।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৮
ইইউডি/জেডএস

Nagad
সাউদাম্পটন টেস্টে চালকের আসনে উইন্ডিজ
চীনের আগ্রাসী কর্মকাণ্ড ঠেকাতে চায় ট্রাম্প প্রশাসন
বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন
রোববার থেকে বরিশালে ফ্লাইট চালাবে নভোএয়ার
সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী


সাহারা খাতুনকে শেষ শ্রদ্ধা
রোয়াংছড়িতে সন্ত্রাসীদের গুলিতে নারী নিহত 
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত
বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই