বরিশালের ২৬৭৭ ভোটকেন্দ্রের ১৬৮৩ টিই ‘গুরুত্বপূর্ণ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছবি: বাংলানিউজ গ্রাফিক্স

walton

বরিশাল: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগের জেলার গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রের তালিকা করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। হিসাব অনুযায়ী জেলার ২৬৭৭ ভোটকেন্দ্রের মধ্যে ১৬৮৩ টিকেই ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ইতোমধ্যে পুলিশের সদর দফতরে হিসাব অনুযায়ী তালিকা পাঠিয়েছে সংশ্লিষ্ট দফতরগুলো। সে হিসাবে বরিশাল মেট্রোপলিটন এলাকাসহ বরিশাল রেঞ্জের আওতাভুক্ত ৬ জেলায় মোট ভোটাকেন্দ্রের সংখ্যা ২ হাজার ৬৭৭টি।যারমধ্যে মেট্রোপলিটন এলাকায় ১৯৭ টি ও বিভাগের ৬ জেলায় ২ হাজার ৪৮০ টি কেন্দ্র রয়েছে।

কেন্দ্রগুলোকে গুরুত্বপূর্ণ ও সাধারণ ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে। পাশাপাশি বিভাগের মধ্যে বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার অর্ধশতাধিক কেন্দ্রকে দীপাঞ্চল ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ওইসব কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা নির্বাচনের দিন জোরদার করা হবে।

হিসাব অনুযায়ী বরিশাল-৫ (সদর) ও বরিশাল-৩ আসনের আংশিক অংশ মিলিয়ে মেট্রোপলিটন পুলিশের আওতাধীন মোট ১৯৭টি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে ১২৬টিকে গুরুত্বপূর্ণ ও ৭১টিকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

অপরদিকে, বরিশাল রেঞ্জের আওতাভুক্ত ৬ জেলায় মোট ভোটকেন্দ্র রয়েছে ২ হাজার ৪৮০টি। যার মধ্যে দীপাঞ্চলে (চরের মধ্যে) ভোটকেন্দ্র রয়েছে ৬৯টি। দীপাঞ্চলসহ ১ হাজার ৬৮৩টিকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি ৭৯৭টিকে সাধারণ কেন্দ্র হিসেবে বিবেচনায় আনা হয়েছে।

জেলাভিত্তিক কেন্দ্রের হিসাব অনুযায়ী, জেলার ৬০৮টি কেন্দ্রের মধ্যে ৩৯৪টি গুরুত্বপূর্ণ। যার মধ্যে দ্বীপাঞ্চলের (নদীর চরে) ১৯টিকে গুরুত্বপূর্ণ ও ১৯৫টিকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

পটুয়াখালীর ৪৮৯টি কেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ ৩৪৬ টি। এর মধ্যে দ্বীপাঞ্চলে (নদীর চরে) ২১ টি গুরুত্বপূর্ণ ও ১২২টি সাধারণ কেন্দ্র রয়েছে।

ভোলার ৪৭৬টি কেন্দ্রের মধ্যে ৩৭৪টি গুরুত্বপূর্ণ। এরমধ্যে দ্বীপাঞ্চলে (নদীর চরে) ২৯ টি গুরুত্বপূর্ণ ও ৭৩ টি সাধারণ কেন্দ্র রয়েছে।

বরগুনার ২৯২টি কেন্দ্রর মধ্যে ১৯২টি গুরুত্বপূর্ণ ও ১শ’টি সাধারণ কেন্দ্র রয়েছে। পিরোজপুরে ৩৭৮টি কেন্দ্রের মধ্যে ২৭১টি গুরুত্বপূর্ণ ও ১০৭টি সাধারণ কেন্দ্র রয়েছে। ঝালকাঠীতে ২৩৭টি কেন্দ্রের মধ্যে ২শ’টি গুরুত্বপূর্ণ ও ৩৭টিকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার নাসির উদ্দিন মল্লিক বলেন, আইন-শৃঙ্খলা রক্ষার স্বার্থে সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ। তবে দুর্বল অবকাঠামো, যাতায়ত ব্যবস্থা, পুলিশ স্টেশন থেকে ভোটকেন্দ্র দূরত্বসহ বিভিন্ন দিক বিবেচনা করে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলো চিহ্নিত করা হয়েছে। নির্বাচনের আইন অনুযায়ী সব কেন্দ্রের ওপরেই আইশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক দৃষ্টি থাকবে।

বরিশাল রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক মো. শফিকুল ইসলাম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট অনুষ্ঠানের জন্য পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে যা কিছু করণীয় সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া নির্বাচনের আগে ও পরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বভাবিক রাখতে সর্বোচ্চ সর্তক থাকবে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বাংলা‌দেশ সময়: ২১১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৮
এমএস/ওএইচ/

Nagad
ড. মুহম্মদ শহীদুল্লাহর জন্ম
এন্টিবডি কিট থেকে পাটকল ll মুহম্মদ জাফর ইকবাল
যাত্রাবাড়ীতে ১০ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
ব্রহ্মপুত্র-যমুনা-সুরমা-কুশিয়ারার পানি দ্রুত বাড়ার শঙ্কা
ফেসবুকে বন্ধুত্বে প্রতারণা: ১৬ নাইজেরিয়ান কারাগারে


সাহারা খাতুনের মৃত্যুতে আমির হোসেন আমুর শোক
সাহারা খাতুনের মৃত্যুতে তাপস-আতিকের শোক
সাহারার মৃত্যুতে বিরোধীদলীয় নেতা-জাপা চেয়ারম্যানের শোক
করোনায় রিজেন্ট হাসপাতাল মালিকের বাবার মৃত্যু
সাহারা খাতুনের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক