ঝালকাঠির ২ আসনে ৩ প্রার্থী স্বশিক্ষিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

ঝালকাঠি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝালকাঠি-১ ও ২ আসনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র মিলিয়ে ২১ জন প্রার্থী জেলা রিটার্নিং অফিসার বরাবর হলফনামা জমা দিয়েছেন। যারমধ্যে বাছাইতে গিয়ে ১৪ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। আর যে সাতজনের বৈধ ঘোষণা করা হয়নি তাদের বেশিরভাগই নির্বাচন কমিশনে আপিল করেছেন।

প্রার্থীদের মধ্যে তিনজন স্বশিক্ষিত, একজন এসএসসি ও তিনজন এইচএসসি পাস রয়েছেন। এছাড়া একজন পিএইচডি, একজন এলএলবি, একজন বার অ্যাট-ল, তিনজন স্নাতক ও পাঁচজন স্নাতকোত্তর পাস করেছেন।

জেলা রিটার্নিং অফিসারের কাছে জমা দেওয়া প্রার্থীদের হলফনামা সূত্রে এসব তথ্য জানা গেছে।

মনোনয়নপত্র বৈধ হওয়াদের মধ্যে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রাথী সংসদ সদস্য বজলুল হক হারুন তার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস। বিএনপির মনোনীত প্রার্থী মুহাম্মদ শাহজাহান ওমর বার অ্যাট-ল, বিএনপির অপর প্রার্থী রফিকুল ইসলাম জামাল এইচএসসি, ঝালকাঠি দু’টি আসন থেকেই জাতীয় পার্টির মনোনীত প্রার্থী এমএ কুদ্দুস খান এসএসসি, ওয়ার্কার্স পার্টির আবুল হোসাইন স্বশিক্ষিত, জাতীয় পার্টি-জেপি (মঞ্জু) রুবেল হাওলাদার এমএসএস, ন্যাশনাল পিপলস পার্টির প্রবীর কুমার মিত্র ডিএইচএমএস, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. নুরুল হুদা ফয়েজী দাওয়ারে হাদিস পাস বলে হলফনামায় উল্লেখ করেছেন।

অপরদিকে মনোনয়নপত্র বাতিল প্রাপ্তদের মধ্যে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী মনিরুজ্জামান মনির স্বশিক্ষিত, শাহ জামাল শামীম এলএলবি, ইয়াসমিন আক্তার পপি এইচএসসি, দেলোয়ার হোসেন কামিল ও ফয়জুল হক সর্বোচ্চ পিএইচডি পাস। এছাড়া স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম মুকুল মৃধা হলফনামায় শিক্ষাগত যোগ্যতার বিষয়ে কিছু লেখেননি।

হলফনামায় ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর শিক্ষাগত যোগ্যতা এলএলবি। বিএনপির মনোনীত ইসরাত সুলতানা ইলেন ভূট্টো এইচএসসি পাস ও বিএনপির অপর প্রার্থী জীবা আমিনা খান স্বশিক্ষায় শিক্ষিত বলে হলফনামায় উল্লেখ করেছেন। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি মাওলানা ফয়েজুল করিম কামিল ফিকাহ, এনপিপির জাহাঙ্গীর হোসেন খান বি কম পাস বলে হলফনামায় উল্লেখ করেছেন।

অপরদিকে এ আসনে মনোনয়নপত্র বাতিল প্রাপ্তদের মধ্যে গণফোরাম প্রার্থী জাহান শাহ কবির পারভেজ এম কম পাস করেছেন।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৮
এমএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: একাদশ জাতীয় সংসদ নির্বাচন
Nagad
যে গ্রামে হাতি-মানুষের যুদ্ধ
শেষ শ্রদ্ধা শেষে সিমেট্রিতে এন্ড্রু কিশোরের কফিন
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান


মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ
খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক