এনডিআইকে নির্বাচন প্রস্তুতি জানাল ইসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইসি এবং এনডিআই

walton

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা ন্যাশনাল ডেমোক্রেটিক ইনিস্টিটিউটের (এনডিআই) সঙ্গে বৈঠক করেছে নির্বাচন কমিশন (ইসি)। সংস্থাটি নির্বাচন পর্যবেক্ষণ করবে।

নির্বাচন ভবনে মঙ্গলবার (০৪ ডিসেম্বর) অনুষ্ঠিত এ বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) মো. নুরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম এবং শাহদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন। এনডিআইয়ের ৭ সদস্যের প্রতিনিধি দলে এশিয়া বিষয়ক প্রোগ্রাম অফিসার মেইভি হিলান-হুউস্ট, সিনিয়র ইলেকশন অ্যাডভাইজার নিল নেভিটি, ডিরেক্টর অব পলিটিক্যাল পার্টি প্রোগ্রাম আইভান ডোহেরথি, ডেন্ডার ওমেন অ্যান্ড ডেমোক্রেসি বিষয়ক ডিরেক্টর স্যানড্রা পিপিরাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এনডিআই আসন্ন সংসদ নির্বাচনে ১২টি পর্যবেক্ষণ দল পাঠাবে।

বৈঠক সূত্র জানিয়েছে, নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে এনডিআইকে অবহিত করা হয়েছে। ৩৯ দলের মনোনয়নপত্র দাখিল, ৬ আসনের ইলেকট্রনিক ভোটিং মেশিনের ব্যবহারের বিষয় তুলে ধরা হয় কমিশনের পক্ষ থেকে। আর এনডিআইয়ের পক্ষ থেকে পর্যবেক্ষণে করণীয় সম্পর্কে জানতে চাওয়া হয়। কমিশনের পক্ষ থেকে পর্যবেক্ষণের প্রক্রিয়া, সুবিধা, ভিসা প্রক্রিয়া, নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুতির কথা জানানো হয়।

এবারের নির্বাচনে অন্তত চারটি আন্তর্জাতিক পর্যবেক্ষণ সংস্থা, নয়টি দেশকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা পর্যবেক্ষক পাঠাবে না। তবে দুই সদস্যের একটি বিশষজ্ঞ দল নির্বাচনের আগে-পরে ৪০দিন দেশে থাকবে।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ। ভোটগ্রহণ হবে ৩০ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৮
ইইউডি/এসএইচ

Nagad
সাহারা খাতুনের মৃত্যুতে মেয়র নাছিরের শোক
নেতারা বলছেন সাহেদ আওয়ামী লীগের কেউ না
পাটুরিয়া নৌরুট পারের অপেক্ষায় তিন শতাধিক ট্রাক
রামেক হাসপাতালে করোনা রোগীর মৃত্যু
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচনের তদন্ত কমিটি গঠন ইসির


পায়ে পায়ে ৬৪ দিনে ৬৪ জেলা (পর্ব-৬৪)
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচন: অনিয়মে জরিমানা ১ লাখ টাকা
করোনা: চট্টগ্রামে নতুন ১৬২ জনসহ মোট আক্রান্ত ১১১৯৩
ছোটপর্দায় আজকের খেলা 
৮ কোটি টাকার গরু নিয়ে প্রস্তুত নাহার ডেইরি ফার্ম