বাছাইয়েই বাদ বিএনপির হেভিওয়েট নেতারা, বাতিল ২৩

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী

walton

রাজশাহী: একাদশ সংসদ নির্বাচনের যাচাই-বাছাই রোববার (০২ ডিসেম্বর) বিকেল ৫টায় শেষ হয়েছে। বাছাইয়ে রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে ২৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। দাখিল করেছিলেন ৫৩ জন প্রার্থী। বাতিল হওয়াদের মধ্যে বিএনপির চারজন রয়েছেন। যার তিনজনই দলটির প্রভাবশালী নেতা।

তাদের মধ্যে রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট নাদিম মোস্তফা ও রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে বিএনপি নেতা এবং উপজেলা চেয়ারম্যান কারাবন্দি আবু সাঈদ চাঁদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অপরজন হচ্ছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টু। এর মধ্যে মামলার তথ্য গোপন করায় ব্যারিস্টার আমিনুল হক, ঋণ খেলাপি ও মামলার তথ্য গোপন করায় অ্যাডভোকেট নাদিম মোস্তফা এবং উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ চাঁদের পতদ্যাগপত্র গ্রহণ না হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়। তবে তারা আপিল করতে পারবেন।
  
এছাড়া রাজশাহী ঋণ খেলাপি হওয়ায় রাজশাহী-৩ আসনের প্রার্থী মহানগর জাতীয় পার্টির সভাপতি শাহাবুদ্দিন বাচ্চু, স্বাক্ষর না থাকায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক সংসদ সদস্য মেরাজ উদ্দিন মোল্লার মনোনয়নপত্র বাতিল করা হয়।       

রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তা এস. এম. আব্দুল কাদের জানান, রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে এবার মোট ৬৮ জন মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন। এর মধ্যে দাখিল করেন ৫৩ জন প্রার্থী। ১৫ জন প্রার্থী নির্বাচন থেকে সড়ে দাঁড়ান। 

রোববার যাচাই-বাছাই শেষে ৫৩ জন প্রার্থীর মধ্যে বিভিন্ন কারণে ২৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। বাকি ৩০ জন প্রার্থীকে বৈধ হিসেবে ঘোষণা করা হয়। এখন প্রত্যাহার শেষে চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। তবে এর আগ পর্যন্ত মনোনয়পত্র বাতিল হওয়া প্রার্থীরা আপিল করার সুযোগ পাবেন।

এদিকে, রোববার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে থাকা রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। এ সময় রাজশাহী-১ আসনে দাখিল করা ১২ জনের মধ্যে ৮ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। রাজশাহী-২ আসনে দাখিল করা ৮ জনের মধ্যে ২ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। রাজশাহী-৩ আসনে দাখিল করা ১০ জনের মধ্যে ৫ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। রাজশাহী-৪ আসনে দাখিল করা ৫ জনের মধ্যে ২ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। রাজশাহী-৫ আসনে দাখিল করা ১১ জনের মধ্যে ৪ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়া রাজশাহী-৬ আসনে দাখিল করা ৭ জনের মধ্যে ২ জনের মনোনয়নপত্র বাতিল বলে ঘোষণা করা হয়।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাই শেষে বৈধ প্রার্থীরা আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। পরদিন ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করবেন রিটার্নিং কর্মকর্তারা। 

তারপর প্রার্থীরা ১১ ডিসেম্বর থেকেই প্রচারে নামতে পারবেন। আর একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে আগামী ৩০ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
এসএস/জেডএস

Nagad
সাহারা খাতুনের মৃত্যুতে তাপস-আতিকের শোক
সাহারার মৃত্যুতে বিরোধীদলীয় নেতা-জাপা চেয়ারম্যানের শোক
করোনায় রিজেন্ট হাসপাতাল মালিকের বাবার মৃত্যু
সাহারা খাতুনের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক
সাহারা খাতু‌নের মৃত্যুতে মন্ত্রীদের শোক


সাহারা খাতুন ছিলেন আ.লীগের একজন পরীক্ষিত নেতা: রাষ্ট্রপতি
স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানী দেবে সরকার
আমি পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে হারালাম: প্রধানমন্ত্রী
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই
সৌদি থেকে ফিরলেন আটকে পড়া ৪১৮ বাংলাদেশি