রাজশাহীর ৬ আসনে ৫৩ জনের মনোনয়নপত্র জমা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন, বাংলানিউজ গ্রাফিক্স

walton

রাজশাহী: আসন্ন একাদশ সংসদ নির্বাচনে নেওয়ার জন্য রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে ৫৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে, মোট ৬৮ জন মনোনয়নপত্র তুলেছিলেন। বাকি ১৫ জন তাদের মনোননয়নপত্র জমা দেননি।

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন বুধবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় রাজশাহী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনুন আহমেদ অনিক মনোনয়নপত্র জমা দেওয়ার এ তথ্য নিশ্চিত করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মামনুন আহমেদ অনিক বাংলানিউজকে জানান, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জেলা প্রশাসক রিটার্নিং কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। তাদের দফতর থেকেই মনোনয়নপত্র বিতরণ এবং জমা নেওয়া হয়। এছাড়া জেলা নির্বাচন কর্মকর্তার দফতর থেকেও মনোনয়নপত্র বিতরণ করা হয়। বুধবার বিকেল ৫টায় মনোনয়নপত্র দাখিল কার্যক্রম শেষ হয়েছে।

এর আগে সকাল থেকে আনন্দ উৎসবে মনোনয়নপত্র জমা দেওয়া হয়। জেলা রিটার্নিং অফিসার ও নয় উপজেলার সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে প্রার্থীরা তাদের কর্মী সমর্থকদের নিয়ে নিজ নিজ আসনের জন্য মনোনয়ন জমা দেন।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ১২জন। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী, সাবেক মন্ত্রী বিএনপি নেতা ব্যারিস্টার আমিনুল হক, তার স্ত্রী আভা হক, ওয়ার্কার্স পার্টি জেলা সভাপতি রফিকুল ইসলাম পিয়ারুল, ইসলামী আন্দোলনের তানোর উপজেলা সহ-সভাপতি আব্দুল মান্নান, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিএনপির শাখার যুগ্ম সম্পাদক শাহাদাৎ হোসেন, বাসদ নেতা আলফাজ হোসেন, স্বতন্ত্রপ্রার্থী সুজা উদ্দিন, শহিদুল করিম শিবলী, সাইদুর রহমান, মুজিবুর রহমান ও সালাহ উদ্দিন বিশ্বাস।

রাজশাহী-২ (সদর) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন আটজন। তারা হলেন- ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু ও বিএনপি নেতা সাহিদ হাসান, জাতীয় পার্টির নেতা খন্দকার মোস্তাফিজুর রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফয়সাল হোসেন, সিপিবির এনামুল হক এবং স্বতন্ত্র প্রার্থী মাসুদ রানা ও সাইফুল ইসলাম স্বপন।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১০ জন। তারা হলেন- আওয়ামী লীগ নেতা আয়েন উদ্দিন, বিএনপি নেতা শফিকুল হক মিলন, মতিউর রহমান মন্টু, জাতীয় পার্টির শাহাবুদ্দিন বাচ্চু, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলুর রাহমান, এলডিপির মনিরুজ্জামান, সাম্যবাদী দলের সাজ্জাদ আলী এবং স্বতন্ত্র প্রার্থী মিরাজ মোল্লা, অধ্যাপক মাজিদুর রহমান ও আতিকুর রহমান।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাঁচজন। তারা হলেন- আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার এনামুল হক, সাবেক মন্ত্রী বিএনপি নেতা আবু হেনা, বিএনপি নেতা মুহাম্মদ আবদুল গফুর, ইসলামী আন্দোলন বাংলাদেশের তাজুল ইসলাম এবং যুক্তফ্রন্টের সরদার মোহাম্মদ সিরাজুল করিম।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১১ জন। তারা হলেন- আওয়ামীলীগ নেতা ডা. মনসুর রহমান, ওবায়দুর রহমান, বিএনপি নেতা নাদিম মোস্তফা, অধ্যাপক নজরুল ইসলাম, আবু বক্কর সিদ্দিক, মাহামুদা হাবিবা, ইসলামী আন্দোলন বাংলাদেশের রুহুল আমিন, জাকের পার্টির শফিকুল ইসলাম, জাতীয় পার্টির আবুল হোসেন, বিএনএফ নেতা মখলেসুর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা তাজুল ইসলাম মোহাম্মদ ফরুক।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাতজন। তারা হলেন- আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলম, বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ, বজলুর রহমান ও নুরুজ্জামান খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতা আবদুস সালাম সুরুজ, বাংলাদেশ মুসলিম লীগ নেতা আবদুর রাজ্জাক, জাতীয় পার্টির নেতা ইকবাল হোসেন।

জানতে চাইলে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা এসএম. আব্দুল কাদের বাংলানিউজকে বলেন, ছয়টি সংসদীয় আসনে মোট মনোনয়নপত্র তুলেছিলেন ৬৮ জন। শেষদিন পর্যন্ত জমা দিয়েছেন ৫৩ জন। বাকি ১৫ জন তাদের মনোনয়নপত্র জমা দেননি। ফলে এর মধ্যেই যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এর পর প্রত্যাহার শেষে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাই হবে ২ ডিসেম্বর। বৈধ প্রার্থীরা আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। পরদিন ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করা হবে। প্রার্থীরা ১১ ডিসেম্বর থেকেই প্রচারে নামতে পারবেন। ভোটগ্রহণ আগামী ৩০ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
এসএস/ওএইচ/

Nagad
সাতক্ষীরা সীমান্তে ৫ স্বর্ণের বারসহ নারী আটক
পঞ্চগড়ে মাছ শিকারের ধুম
মুখোশের আড়ালে যতই মুখ লুকিয়ে রাখুক, ধরা পড়তেই হবে: কাদের
শিল্প গান প্রচার করবে রেডিও ক্যাপিটাল
আদালতের নির্দেশ অমান্য করে রেলবিভাগে শ্রমিক ছাঁটাই


সাহেদ যেমন তার সরকারও তেমন: রিজভী
কিন্ডারগার্টেন মালিকদের সহজ শর্তে ঋণের দাবিতে মানববন্ধন
ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার উপরে, ধরলায় সামান্য হ্রাস
নিজেদের দোষেই শিরোপা হাতছাড়া হয়েছে বার্সার: সুয়ারেস
কাঁচা রাস্তায় ধানের চারা লাগিয়ে প্রতিবাদ