জাসদ বিদ্রোহীদের ইসির ‘না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন ভবন/ফাইল ফটো

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের বিদ্রোহীদের আবারো ‘না’ বলে দিলো নির্বাচন কমিশন (ইসি)। প্রথমে তাদের মূল জাসদের দাবি নাকচ করে দেয়। এরপর বাংলাদেশ জাসদ নামে নতুন করলেও তার নিবন্ধন প্রশ্নেও ‘না’ বললো সংস্থাটি। ফলে দলটির নেতাদের স্বতন্ত্র থেকে সংসদ নির্বাচনে প্রার্থী হওয়া ছাড়া আর কোনো পথ রইলো না।

বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানের কাছে বুধবার (৩১ অক্টোবর) পাঠানো ইসির উপ-সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে- গত ১৯ জুলাই বাংলাদেশ জাসদকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য পুনর্বিবেচনার আবেদনের পরিপ্রেক্ষিতে দলিলাদি মাঠ পর্যায়ে যাচাইয়ের জন্য পাঠানো হয়। যাচাই-বাছাই করে দেখা যায়, দলটি নিবন্ধন বিধিমালার ৬ এর (ঞ)(ই) শর্ত পালনে ব্যর্থ হয়েছে।

নিবন্ধনের শর্ত পূরণ না হওয়ায় বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদনামীয় দলটি নিবন্ধনযোগ্য নয় মর্মে নির্বাচন কমিশন পুনরায় সিদ্ধান্ত দিয়েছেন।

গত ১৪ অক্টোবর বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদকের নিবন্ধন সংক্রান্ত পুনঃআবেদন ইসিতে উপস্থাপন করা হলে তা নামঞ্জুর করে নিষ্পত্তি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, বাংলাদেশ জাসদ নিবন্ধনের শর্ত পূরণে ব্যর্থ হয়েছে। এজন্য দলটির আবেদন নাকচ করে দিয়েছে কমিশন।

এদিকে বাংলাদেশ জাতীয় পার্টি-জেপি ও প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিপি’র আর্থিক লেনদেন রেজিস্টার্ড চার্টার্ড একাউন্টিং ফার্ম দিয়ে অডিট না করায় সাত দিনের মধ্যে ব্যাখ্যা দিতে বলেছে ইসি।

জেপির সাধারণ সম্পাদক ও পিডিপির কো-চেয়ারম্যানের কাছেও চিঠি পাঠিয়েছেন ইসির উপ-সচিব আব্দুল হালিম খান।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
ইইউডি/এএ

জলঢাকায় উপজেলা নির্বাচনে বৈধতা ফিরে পেলেন বাহাদুর 
‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন
গাপটিলকে থামালেন সাইফ 
খুলনায় পচা মিষ্টি বিক্রির দায়ে বনফুলকে জরিমানা 
ঘরের মাঠে লিভারপুলের হোঁচট


কানাডায় আগুনে পুড়ে ৭ সিরিয়ান শরণার্থী শিশুর মৃত্যু
বার্সাকে জিততে দিল না লিঁও
শেষ ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
রাবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু ২৮ ফেব্রুয়ারি  
মান হারিয়ে আবেদন হারাচ্ছে লিটল ম্যাগ