php glass

জিসিসি নির্বাচন: ইভিএমে খুশি ভোটাররা 

মাসুদ আজিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইভিএম পদ্ধতিতে ভোট দিচ্ছেন একজন নারী ভোটার। ছবি: শাকিল/বাংলানিউজ

walton

গাজীপুর সদর এলাকা থেকে:  গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে মোট ছয়টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে। এর আগে বিভিন্ন স্থানীয় সরকারের নির্বাচনে দু’একটি কেন্দ্রে ইভিএম ব্যবহার হলেও গাজীপুরেই সর্বোচ্চ ছয়’টি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে এই যন্ত্রে। 

প্রথমবারের মতো যন্ত্রে ভোট দিয়ে বেজায় খুশি ভোটাররাও। ইভিএমে ভোটগ্রহণ করতে পেরে আনন্দিত নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। 

মঙ্গলবার (২৬ জুন) গাজীপুর সদর এলাকার কয়েকটি ইভিএম চালু এমন  ভোটকেন্দ্রগুলো ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে। 

কেন্দ্র ছয়টি হচ্ছে- চাপুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাপুলিয়া মফিজ উদ্দিন খান উচ্চ বিদ্যালয়, মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-১, মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র-২, রানি বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র-১ ও রানি বিলাসমনি সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্র-২।

রানি বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র-১ ও ২ ঘুরে দেখা যায়, ব্যাপক উৎসাহের মধ্য দিয়ে ইভিএম পদ্ধতিতে ভোট দিচ্ছেন ভোটাররা। অন্যান্য কেন্দ্রগুলোর চেয়ে এই কেন্দ্রে ভোট গ্রহণ পদ্ধতি সম্পন্ন হচ্ছে দ্রুত। তাই বেশিক্ষণ লাইনে দাঁড়িয়ে না থাকার কারণে ভোটাররাও বেশ খুশি। 

আরও পড়ুন>>
** 
ভোটগ্রহণে শ্লথগতি, ভোগান্তির অভিযোগ 
ইভিএম পদ্ধতিতে ভোট দিচ্ছেন একজন নারী ভোটার। ছবি: শাকিল
৭৩ বছর বয়সী নারী ভোটার শম্পা বালা। প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পেরে ব্যাপক খুশি এই সিনিয়র নাগরিক। অনুভূতি নিয়ে বাংলানিউজকে বলছিলেন, এই মেশিন আমি জীবনেও দেহি নাই। মার্কার ছবিতে চাপ দিইয়া আবার সবুজ একটা সুইচে চাপ দেয়ন লাগে। তাড়াতাড়ি হইয়া গেছে। এইরাম ভোট দিতে ভালাই লাগছে। 

খুশি জীবনের প্রথমবার ভোট দিতে পেরে তরুণ ভোটাররাও। তেমনি একজন কনিকা জামান। বাংলানিউজকে তিনি জানান, প্রযুক্তির সঙ্গে আমরা অনেক আগে থেকেই পরিচিত। আর ভোটের মতো জায়গায় এসে তা ব্যবহার করার মাধ্যমে নিজেকে গর্বিত বাঙালি মনে হলো। কেননা আমরা যে এগিয়ে যাচ্ছি এটা তারই প্রমাণ। 

রানি বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র-২ এর সহকারী প্রিজাইডিং কর্মকর্তা মো. মোতাহার হোসেন বাংলানিউজকে বলেন, এখানে সর্বমোট ২ হাজার ৭৭ জন ভোটার রয়েছেন। যার প্রত্যেকেই নারী। আর এখানে একজনকে শিখিয়ে দিলে তারাই বাইরে গিয়ে আরেকজনকে শিখিয়ে দিচ্ছেস। 

‘অর্থাৎ আমরা খুব দ্রুত ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে পারছি। তবে ভোটারদের আসার হার কম। সবাই দুপুরের পর আসবে বলেই ধারণা করছি।’

ইভিএম পদ্ধতিতে ভোট দেওয়ার প্রক্রিয়া বিষয়ে তিনি বলেন, এ পদ্ধতিতে ভোট দিতে স্মার্ট ভোটার আইডি কার্ড বা ভোটার আইডি নম্বর প্রয়োজন হয়। আর পদ্ধতিটাও খুব সহজ। 

দুপুর পর্যন্ত এই কেন্দ্রে ৩৫০ টি ভোট সম্পন্ন হয়েছে বলে জানান প্রিজাইডিং কর্মকর্তা মোতাহার। 

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, জুন ২৬, ২০১৮
এমএএম/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন: গাজীপুর সিটি করপোরেশন
ksrm
দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-১৯ পেলেন ড. মনোয়ার হোসেন
মানিকগঞ্জ হাসপাতালে চিকিৎসক সংকট, সেবাবঞ্চিত রোগীরা
প্রকৃতির সান্নিধ্যে যেখানে পড়াশোনা 
উলিপুরে নছিমনের ধাক্কায় নারীর মৃত্যু, আহত ৩
ময়লার স্তূপে নবজাতকের মরদেহ, হঠাৎ উধাও!


সবাই থাকতেও ‘সম্বল’ শুধু লাঠি
‘হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য নৌকাবাইচ’
দুই পিলারেই শেষ ব্রিজের সব টাকা!
থানায় ডেকে ধর্ষকের সঙ্গে বিয়ে: সত্যতা মিলেছে তদন্তে
মেহেরপুরে ফেনসিডিলসহ আটক ২