php glass

ছাত্রদলকে অঙ্গ সংগঠন থেকে অব্যাহতি দেয়া হয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন কমিশন ও ইসির লোগো

walton

ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) তার অঙ্গ সংগঠনের তালিকা থেকে ছাত্রদলকে বাদ দিয়েছে। আরও বাদ দেওয়া হয়েছে জাতীয়তাবাদী শ্রমিক দলকেও।

নির্বাচন কমিশনকে এক চিঠিতে এমন তথ্য জানিয়েছে বিএনপি।

সম্প্রতি দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে পাঠানো হয়েছে। 

এতে উল্লেখ করা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২  এর অনুচ্ছেদ ৯০বি এর দফা (১) (বি) এর ১ ও (৪) এ বর্ণিত শর্ত যথারীতি প্রতিপালন করা হচ্ছে। এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন অল্প কিছু দিনের মধ্যে নির্বাচন কমিশনকে পাঠানো হবে।

৯০বি এর দফা (১) (বি) (২) শর্ত অনুযায়ী দলের সব পর্যায়ের কমিটিতে ১৫ ভাগ নারী সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়েছে। যা ইতিমধ্যে কমিশনকে জানানো হয়েছে। আগামী ২০২০ সালের মধ্যে অবশ্যই ৩৩ ভাগ লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আমরা আশা রাখি।

৯০বি এর দফা (১) (বি) (৩) বর্ণিত শর্তানুযায়ী বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিল-২০০৯ এ জাতীয়তাবাদী ছাত্রদল ও জাতীয়তাবাদী শ্রমিক দলকে বিএনপি’র অঙ্গ সংগঠন থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তখন থেকে সংগঠন দু’টি নিজস্ব বৈশিষ্ট্যে সহযোগী সংগঠন হিসেবে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছে।

আরপিওতে রাজনৈতিক দল নিবন্ধন বিধিতে ছাত্র-শিক্ষক, শ্রমিকদের নিয়ে অঙ্গ ও সহযোগী সংগঠন রাখার ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

এর আগে ইসির যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) মো. আবুল কাশেম স্বাক্ষরিত এক চিঠিতে ৪০টি নিবন্ধিত দলকে নিবন্ধনের শর্ত প্রতিপালনের সর্বশেষ অবস্থা সম্পর্কে ১৫ কার্যদিবসের মধ্যে জানাতে বলা হয়। কিন্তু সে সময়ের মধ্যে তথ্য দিতে না পারায় ফখরুল স্বাক্ষরিত চিঠিতে দুঃখও প্রকাশ করা হয়।

ইসির নির্বাচন সহায়তা শাখা থেকে জানা গেছে, বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ৫টি দল জবাব দেয়ার জন্য সময় চেয়ে। এছাড়া ১৩টি দল ইসিতে কোনো জবাব দেয়নি।

যেসব দল তথ্য দিয়েছে এগুলোর মধ্যে রয়েছে- বিএনপি, জাকের পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (জেপি), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিটি), গণফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও বিকল্পধারা বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
ইইউডি/এসএইচ

ঘোলা পানিতে মাছ শিকারিদের সতর্ক করলেন চেয়ারম্যান কালাম
মানিকগঞ্জে তৈরি পোশাকের শো-রুম মালিককে জরিমানা
মিলনের সঙ্গে প্রথমবার জুটি বাঁধলেন তানহা
১০ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার আসামি একদিনের রিমান্ডে
সিলেট নগরে মিললো ৬ বিষধর সাপ


কমলাপুরে পরিত্যক্ত বগিতে মিললো মাদ্রাসাছাত্রীর মরদেহ
ডেঙ্গু আক্রান্তের সংখ্যায় নিম্নগতি: স্বাস্থ্য অধিদপ্তর
কোহলির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন স্মিথ
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন 
নানা আয়োজনে ত্রিপুরার শেষ মহারাজার জন্মতিথি উদযাপন