php glass

রসিক নির্বাচন: দলগুলোকে মনোনয়নকারীর নাম দিতে বলেছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রসিক

walton

ঢাকা: আসন্ন রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে মেয়র পদে প্রার্থী মনোনয়ন কে দেবে তা জানতে চেয়ে রাজনৈতিক দলগুলোকে সাতদিন সময় দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ১১ নভেম্বরের মধ্যে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম ও স্বাক্ষর জানাতে বলা হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব মো. রাজীব আহসান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি দলগুলোর সভাপতি/সাধারণ সম্পাদকের কাছে সোমবার (০৬ নভেম্বর) পাঠানো হয়েছে।
 
চিঠিতে উল্লেখ করা হয়েছে, সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা-২০১০-এর বিধি ১২ (৩) (গ) (ইইই) অনুযায়ী, রাজনৈতিক দলের মনোনীত মেয়র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট সব রাজনৈতিকদলের সভাপতি বা সাধারণ সম্পাদক কিংবা সমপর্যায়ের পদাধিকারী অথবা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়নপত্র থাকবে, যে ওই প্রার্থীকে ওই দল থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। তবে শর্ত থেকে যেকোনো রাজনৈতিক দল কোনো সিটি করপোরেশরনের মেয়র পদে একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিতে পারবে না। একাধিক ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হলে সংশ্লিষ্ট সিটি করপোরেশনে ওই দলের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে।
 চিঠি
আরও রয়েছে, সংশ্লিষ্ট রাজনৈতিক দল কোনো ব্যক্তিকে মনোনয়ন দেওয়ার ক্ষমতা দিলে ওই দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি, নমুনা স্বাক্ষরসহ একটি চিঠি তফসিল ঘোষণার সাত দিনের (১১ নভেম্বর) মধ্যে রিটার্নিং অফিসারের কাছে এবং ওই চিঠির অনুলিপি নির্বাচন কমিশনেও দাখিল করতে হবে।
 
রসিক নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২২ নভেম্বর, রিটার্নিং কর্মকর্তা মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন ২৫ ও ২৬ নভেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ২৭-২৯ নভেম্বর, আপিল নিষ্পত্তি ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। এছাড়া মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৩ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৪ ডিসেম্বর এবং ভোটগ্রহণ ২১ ডিসেম্বর।
 
এদিকে মেয়র পদে স্বতন্ত্র থেকে নির্বাচনে ইচ্ছুকদের ৩০০ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষর তালিকা মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে। সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয়ভাবে ভোটগ্রহণ হলেও কাউন্সিলর পদে ভোটগ্রহণ হবে নির্দলীয়।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৭
ইইউডি/আইএ

বাবু ভাইয়ের কাছে রাজনীতি শিখুন: তথ্যমন্ত্রী
পঞ্চগড়ে ট্রাকের ধাক্কায় শিশুর মৃত্যু
ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ টাকা-টেউটিন বিতরণ
সিনেমা মুক্তির আগে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র: মাসুদ পথিক
‘যেখানেই অনিয়ম, সেখানেই হোক হাততালি’


 কারি লাইফ অ্যাওয়ার্ড পেল প্লাটিনাম লাউঞ্জ
নিজেকে বলিভিয়ার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণা আনিয়েজের
তৃতীয়দিনের মতো লোকমানকে দুদকের জিজ্ঞাসাবাদ
ওসমানি সাম্রাজ্যের ২৩৫ বছর পুরোনো ইসহাক পাশা প্রাসাদ
পেশাদারি ক্যারিয়ারের ইতি টানলেন ডেভিড ভিয়া