পর্যবেক্ষকদের নিরপেক্ষ-পক্ষপাতহীন থাকতে বললেন সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পর্যবেক্ষক সংস্থার সঙ্গে সংলাপে ইসি

walton

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা নির্বাচন পর্যবেক্ষকদের উদ্দেশে বলেছেন, আপনাদের কাছে নিরপেক্ষ ও পক্ষপাতহীন থাকার প্রত্যাশা করি।একইসঙ্গে পর্যবেক্ষকদের রাজনৈতিক সংশ্লিষ্টতা না রাখার জন্যও নির্দেশনা দিয়েছেন সিইসি।

php glass

নির্বাচন ভবনে রোববার (২২ অক্টোবর) পর্যবেক্ষক সংস্থার প্রধানদের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে সিইসি সূচনা বক্তব্যে এমন নির্দেশনা দেন। সভায় নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিব ও ২৫ জনের মতো পর্যবেক্ষক উপস্থিত রয়েছেন।

সিইসি বলেন, ‘আমরা আপনাদের পরামর্শ নিয়েই কাজ করেছি। যাদেরকে নির্বাচনী দায়িত্ব পালনে মাঠে পাঠাবেন, তাদেরকে প্রয়োজনীয় নির্দেশনা দেবেন বলে আশা করি। পর্যবেক্ষণের দায়িত্ব পালন করতে গিয়ে যেনো পুরো ভোট কার্যক্রম বাধাগ্রস্ত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে’।

তিনি বলেন, ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময়ের সময় নেতারা নির্বাচন পর্যবেক্ষদের ভূমিকা নিয়ে আলোচনা করেছেন। নির্বাচন পর্যবেক্ষকরা যাতে সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারেন এবং করেন, সে বিষয়ে তারা পরামর্শ দিয়েছেন।

‘আপনারা নির্বাচনের সময় মাঠে-ময়দানে থাকবেন। তাই সঠিক সংবাদ সংগ্রহের সুযোগ পাবেন। আপনাদের পরামর্শ আমরা গুরুত্ব সহকারে দেখবো’।

সিইসি বলেন, আপনারা ভোটগ্রহণের সময় নিরপেক্ষ ও পক্ষপাতহীন থেকে দায়িত্ব পালন করবেন বলে প্রত্যাশা করি। একইসঙ্গে রাজনৈতিক ব্যক্তি যেন পর্যবেক্ষক হিসেবে নিয়োগ না পান সে বিষয়ে আপনাদের সতর্ক দৃষ্টি রাখতে হবে।

গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধি এবং ২৪ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক মত বিনিময় করে নির্বাচন কমিশন।

আগামী ২৩ অক্টোবর নারী নেত্রী এবং ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে নির্বাচন কমিশনের।

৩৩ পর্যবেক্ষক সংস্থার সঙ্গে সংলাপে বসেছে ইসি 

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
ইইউডি/জেডএস

মানুষের মৃত্যুর প্রহর গুনেন তারা
অসহ্য গরমের পর স্বস্তির বৃষ্টি চট্টগ্রামে
পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা
মার্কেটে মার্কেটে পুলিশের সেবা বুথ
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে লক্ষ্য সুনির্দিষ্ট: পলক


২৫০ রোগীর বিপরীতে ১ জন চিকিৎসক
বগুড়া-৬ উপ-নির্বাচনে প্রার্থী হচ্ছেন না খালেদা জিয়া
খিলগাঁয়ে কাভার্ড ভ্যানচাপায় শিক্ষার্থীর মৃত্যু
ট্রেনের টিকিটের জন্য রাত জাগছেন তারা
ক্রেতা টানতে বুলি, ফুটপাতে জমেছে বিকিকিনি