php glass

রাজধানীর ভোটার হালনাগাদে ছবি তোলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী

walton

ঢাকা: ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ আগেই শেষ হয়েছে। শুরু হয়ে গেছে নিবন্ধনের কাজও। এরই অংশ হিসেবে ঢাকার দুই সিটিতে ছবি তুলে ভোটার তালিকায় নিবন্ধনের কাজ সম্পন্ন করার কার্যক্রম শুরু হলো শনিবার (১৪ অক্টোবর)। চলবে আগামী ৫ নভেম্বর পর্যন্ত।

জানা গেছে, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের সময় ভোটার হওয়ার জন্য ঢাকা সিটি করপোরেশনে (উত্তর ও দক্ষিণ) প্রায় দুই লাখ প্রাপ্তবয়স্ক নাগরিক আবেদন করেছেন। তাদেরই এখন ছবি তুলে ও দুই হাতের আঙুলের ছাপ নিয়ে রেজিস্ট্রেশন বা নিবন্ধন কার্যক্রম শুরু করলো নির্বাচন কমিশন। এক্ষেত্রে ঢাকার বিভিন্ন স্কুলে ও কলেজে কেন্দ্র স্থাপন করে এ কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। 

ভোটার হননি প্রাপ্ত বয়স্ক এমন নাগরিকরা প্রতিদিন সকাল নয়টা থেকে বিকেল পাঁচটার মধ্যে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে নিবন্ধিত হতে পারবেন।

ইসির তৈরি তালিকা থেকে দেখা যায়, ডিএনসিসি’র (ঢাকা উত্তর সিটি করপোরেশন) ৫০টি প্রতিষ্ঠানে এবং ডিএসসিসি’র (ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন) ৭৭টি প্রতিষ্ঠানে এ কার্যক্রম চালাবে ইসি। এক্ষেত্রে একেক ওয়ার্ডে একেকদিন এ কার্যক্রম চলবে।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের সময় যারা বাদ পড়েছেন, তাদেরকেও প্রয়োজনীয় কাগজপত্রসহ নিবন্ধন কেন্দ্রে গিয়ে সরাসরি ভোটার হওয়ার জন্য আহ্বান জানিয়েছে ইসি। এক্ষেত্রে ১ জানুয়ারি ২০০০ সালের আগে যারা জন্মগ্রহণ করেছেন এবং ১ জানুয়ারি ২০১৮ সালে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তারাই কেবল ভোটার হতে পারবেন। এজন্য ১৭ ডিজিটের জন্ম সনদের ফটোকপি, এসএসসি বা সমমান সনদের ফটোকপি, স্থানীয় সরকার সদস্য থেকে নাগরিকত্বের সনদ, বাবা ও মার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ঠিকানা প্রমাণের জন্য বাসা/বাড়ির ট্যাক্স প্রদানের রশিদ/চৌকিদারের রশিদ/যেকোনো ইউটিলিটি বিলের কপি/জমির দলিলের কপি সঙ্গে নিয়ে কেন্দ্রে আসতে হবে।

নিবন্ধন ও ভোটার কার্যক্রমের পুরো বিষয় ১০৫-এ ফোন করে জানা যাবে। এছাড়া কেন্দ্রের নাম, ঠিকানা এবং কবে-কোথায় এ কার্যক্রম চলবে তা http://www.ec.org.bd/MenuExternalFilesEng/1739.pdf এই ওয়েব ঠিকানায় ক্লিক করেও জানা যাবে। এতে সুপারভাইজারদের নাম এবং ফোন নম্বরও দেওয়া আছে।

এদিকে ছবি তুলে ও হাতের আঙুলের ছাপ নিয়ে নিবন্ধন সম্পন্ন করার কার্যক্রম পুরো কমিশন পরিদর্শন করেন। এক্ষেত্রে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা পরিদর্শন করেন বেইলি রোডের সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্র। এ সময়  সিইসির সঙ্গে ছিলেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার গিয়েছেন কালাচাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, মো. রফিকুল ইসলাম জিগাতলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, বেগম কবিতা খানম মুসলিম মর্ডান একাডেমিতে আর ব্রি. জে শাহাদাত হোসেন চৌধুরী (অব.) গিয়েছেন মিরপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ে।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
ইইউডি/জেডএস

রাজধানীর মিরপুরে দুইজনের ঝুলন্ত মরদেহ উদ্ধার
ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে: ডমিঙ্গো
এতিম সাজিয়ে দম্পতির কাছে চুরি করা শিশু বিক্রি
পাকুন্দিয়ায় প্রিমিয়ার ক্লাব ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত
করফাঁকির অভিযোগে ৫৫০০ কেজি তামাক জব্দ


শিপিং রিপোর্টার্স ফোরামের নতুন কমিটি
কেরানীগঞ্জে উদ্ধার কদমতলীর অপহৃত নারী, আটক ১
বেনাপোল কাস্টমসে নিয়োগ পরীক্ষার্থীদের ভোগান্তি 
জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার