দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের এনআইডি দেবার প্রক্রিয়া

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এনআইডি প্রতীকী

walton

ঢাকা: দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র(এনআইডি) দেওয়ার বিষয়টি নিয়ে এবার নড়েচড়ে বসেছে নির্বাচন কমিশন(ইসি)। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা আসায় বিষয়টি নিয়ে জোর চিন্তাভাবনা করছে সংস্থাটি।

php glass

সূত্র জানিয়েছে, দীর্ঘদিন ধরে প্রবাসীরা বিদেশে বসেই এনআইডি পাওয়া এবং ভোটার হওয়ার দাবি জানিয়ে আসছেন। কিন্তু প্রক্রিয়াগত কৌশল কী হবে, তা নির্ধারণে জটিলতা থাকায় এ নিয়ে কোনো অগ্রগতি হয়নি এতোদিন। তবে এবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা আসায় তোড়জোড় শুরু করেছে সংস্থাটি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৯ নিরুপম দেবনাথ দূতাবাসের মাধ্যমে এনআইডি সরবরাহের নির্দেশনা সম্বলিত একটি চিঠি সম্প্রতি ইসি সচিবের কাছে পাঠিয়েছেন। চিঠিতে বিষয়টি নিয়ে দ্রুত মতামত পাঠানোর জন্য বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা আসার পর এরই মধ্যে প্রবাসে ভোটার করা ও এনআইডি সরবরাহ করা নিয়ে বেশ কয়েকটি বৈঠক করেছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে পাসপোর্ট অধিদফতর কী করে বিভিন্ন দেশে পাসপোর্ট সরবরাহ করছে, সে প্রক্রিয়াসহ একটি প্রস্তাব কমিশন বৈঠকে তোলার জন্য এনআইডি শাখার মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে।

তবে ইসির উপ-সচিব পর্যায়ের কর্মকর্তারা বলছেন, এজন্য একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা ভেতর দিয়েই যেতে হবে। কেননা, দূতাবাসের মাধ্যমে ভোটার করতে এবং জাতীয় পরিচয়পত্র প্রদান করতে হলে প্রথমেই আইনে সংশোধন আনতে হবে। এরপর প্রক্রিয়াগত কৌশল নির্ধারণ করতে হবে। কেননা, প্রবাসে বাড়িবাড়ি গিয়ে ভোটার করার সুযোগ নেই। এক্ষেত্রে দূতাবাসে এসেই আগ্রহীদের ভোটার হতে হবে। এজন্য দরকার পর্যাপ্ত লোকবল। ভোটার করার জন্য কিছু মেশিন পরিচালনার বিষয়ও রয়েছে। তাই দূতাবাসে ইসির লোকবল, না দূতাবাসের লোকবল কাজ করবেন, এসব বিষয়ও ঠিক করতে হবে। তাই বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের ইতিবাচক ভাবনা থাকলেও এতে কিছুটা সময় লেগেই যাবে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনাটি আসার পর আমরা বৈঠক করেছি। দূতাবাসের মাধ্যমে কোন প্রক্রিয়ায় ভোটার করা এবং এনআইডি সরবরাহ করা যায় তা প্রক্রিয়াধীন রয়েছে।

এক্ষেত্রে মধ্যপ্রাচ্য বা আরব দেশ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ যেসব দেশে বাংলাদেশের বেশিসংখ্যক নাগরিক রয়েছে, কেবল সেসব দেশেই দূতাবাসের মাধ্যমে এ উদ্যোগ নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। কেননা, সব দেশে তো আর এ ব্যবস্থা করা আপাতত সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, পাসপোর্ট অধিদফতর এরকম একটি কার্যক্রম পরিচালনা করছে। আমরা তাদের কার্যক্রমটাও পরীক্ষা করে দেখবো যে, আমাদের জন্য তা কতটুকু সুবিধাজনক। বর্তমানে পুরো বিষয়টিই আলোচনাধীন রয়েছে। এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

এদিকে প্রবাসীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে এনআইডি সংশোধন, স্থানান্তর বা হারানো কার্ড উত্তোলনের সেবা দেওয়ার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। 

মোখলেছুর রহমান বলেন, প্রবাসীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে সেবা দিতে মাঠ পর্যায়ে সব কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো অসুবিধা হলে প্রয়োজনে নির্বাচন কমিশনে আমার কাছে এলেও দ্রুত সমস্যা সমাধানে ব্যবস্থা নেব।
পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশে ১ কোটির বেশি নাগরিক প্রবাস যাপন করছেন। এদের অনেকেই বিভিন্ন কারণে এনআইডি সংগ্রহ করতে দেশে আসেন। এতে অর্থব্যয়ের সঙ্গে প্রচুর সময়ও ব্যয় করতে হয়। আবার অনেক সময় নানা ভোগান্তিতে পড়ে সময়-অর্থ দুটোই ব্যয় হয়। কিন্তু কাজ হয় না। খোদ ইসি কর্মকর্তারাও মনে করেন, দূতাবাসের মাধ্যমে নাগরিকদের ভোটার করা গেলে এবং এনআইডি সরবরাহ করা গেলে প্রবাসীদের খুব উপকার হবে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
ইইউডি/জেএম

রাসিকের পৌরকর আদায় ক্যাম্প শুরু ২৬ মে
বাইতুল জান্নাত মসজিদ উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান
মানিকগঞ্জে বাসচাপায় গার্মেন্টস কর্মী নিহত
উত্তরায় পিস্তল-ইয়াবাসহ আটক ৩
নিজেকে নয়, আসগরকেই অধিনায়ক মানেন গুলবাদিন!


নাগেশ্বরীতে বিরল প্রজাতির প্রাণী বনরুই উদ্ধার
’৯২ বিশ্বকাপে খরা কাটাল পাকিস্তান
বেগমগঞ্জে সম্পত্তি বিরোধে গৃহবধূকে গণধর্ষণ, গ্রেফতার ৩
আন্তর্জাতিক সঙ্গীত সভায় বন্যা
বরিশালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু